হোম /খবর /উত্তরবঙ্গ /
রোজ ডে: লাজুক প্রেমিকার গালে লাল আভার মতই গোলাপ বলবে ভালোবাসার কথা

Rose Day in Siliguri: লাজুক প্রেমিকার গালে লাল আভার মতই গোলাপ বলবে ভালোবাসার কথা! 'রোজ ডে'-তে শিলিগুড়ির ছবি

৭ ফেব্রুয়ারি রোজ ডে (Rose day) দিয়েই শুরু হয় ভালবাসা সপ্তাহ (love week)

  • Last Updated :
  • Share this:

#শিলিগুড়ি: আজ থেকে শুরু হয়ে গেল ভ্যালেন্টাইন’স উইক (valentine's week)। এক কথায় বললে, প্রেমের সপ্তাহ। আর সেই প্রেম তো শুরু হয় সমর্পণ করে, নিবেদন দিয়ে। তাই ৭ ফেব্রুয়ারি রোজ ডে (Rose day) দিয়েই শুরু হয় ভালবাসা সপ্তাহ (love week)।

কথায় আছে, ভালবাসার ভাষা বুঝতে পারে ক'জন? কিন্তু সেই ভালোবাসাকেই বোঝাতে পারে গোলাপ। তাই উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে। লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা। তবে দিনের শেষে লাল গোলাপেই যে মন পায় ভালোবাসা, তা আর বলার অপেক্ষা রাখে না। সোমবার ছিল রোজ ডে (Rose day)। আর এদিন সপ্তাহের শুরু হলেও চরম ব্যস্ততার মধ্যেও প্রিয় মানুষটির হাতে লাল গোলাপ ঠাঁই পেয়েছে শহরজুড়ে। শিলিগুড়ি আইকনিক (iconic) আড্ডাস্থল সূর্যনগর ফ্রেন্ডস ইউনিয়ন মাঠের সামনে ফুলের ডালি সাজিয়ে বসেছিলেন এক বিক্রেতা। নাম জানাতে অনিচ্ছুক তিনি। আমাদের জানান, সকাল থেকে লাল গোলাপের চাহিদা তুঙ্গে। এক একটি গোলাপের দাম ২০ থেকে ৪০ টাকা। তিনি লাজুক স্বরে আমাদের বললেন, 'কেউ কেউ আবার ফুল কেনার সঙ্গে সঙ্গেই পাশে দাঁড়ানো প্রিয় মানুষটিকে দিয়ে দিলেন। আমার বেশ ভালোই লাগে। চারিদিকে এত মন খারাপের পরিবেশ, এর মধ্যে একটু ভালোবাসা ছড়ালে ক্ষতি কি?'

'প্রিয় মানুষটিকে গোলাপ দিলে তার মুখে যদি একটু হাসি ফোটে, তাহলে তাই সই', এমনটাই বললেন টিনা দত্ত। তিনি আবার সাদা এবং লাল গোলাপ কিনেছেন। জিজ্ঞেস করতেই জানান, সাদা গোলাপ বন্ধুত্ব ও শান্তির জন্য এবং লাল গোলাপ ভালোবাসার জন্য। এদিন আবার চারিদিকে যখন প্রথাগত প্রেমিক-প্রেমিকার গোলাপ কেনাকাটা চোখে পড়ল। সেখানেই দেখা গেল এক ভিন্ন দৃশ্য।

সায়নী চক্রবর্তী সুকনা থেকে এসে নিজের মা ও বাবার জন্য কিনে নিল লাল গোলাপ। গিয়ে জিজ্ঞেস করতেই বলে উঠলেন, 'মা আমার প্রিয় বন্ধু এবং সবচেয়ে বেশি আমি তাঁকে ভালোবাসি। জীবনে প্রেমিককেই যে গোলাপ দিতে হবে, এমনটা নয়। যাঁকে ভালোবাসো, তাঁকে মন থেকে দেওয়াই যায়। আমার কাছে আমার ভ্যালেন্টাইন আমার মা ও বাবা। তাঁদের জন্য এই গোলাপ। বিকেলে একটি ছোট্ট কেক নিয়ে কাটব। সকালে দুজনেই ব্যস্ত, তাই আর কি।'

পরিশেষে বলা চলে ভালোবাসা হল গোলাপের মতো। সুন্দর, প্রাণবন্ত আর রঙিন। ফেব্রুয়ারি মাসটি ভালবাসায় ভরা মাস। ভ্যালেন্টাইনস সপ্তাহের প্রথম দিন রোজ ডে দিয়ে শুরু হয়। এটি প্রতি বছর ফেব্রুয়ারি মাসের ৭ তারিখে উদযাপিত হয়। এরপরে আসে প্রপোজ ডে (propose day), চকলেট ডে (chocolate day), টেডি ডে (teddy day), করে অবশেষে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে (valentine's day) পালিত হয়। কোমল একটি গোলাপও যে সবচেয়ে বেশি আনন্দ সরবরাহ করতে পারে; যা প্রিয়জনদের জন্য ভালবাসা, উদ্বেগ এবং কোমলতার প্রতীক।

অবশেষে বলা বাহুল্য, 'পেহলা নাশা...পেহলা খুমার...' হোক কিংবা 'বরে আচ্ছে লাগতে হে...' হোক। প্রথম প্রেম থেকে জীবনের শেষ প্রেম পর্যন্ত গোলাপ কিন্তু গলিয়ে দিতে পারে জমে থাকা রাগ, দুঃখ, অভিমান। গোলাপ দিয়েই দেখুন না!

Vaskar Chakraborty

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Rose Day, Valentines Day 2022