corona virus btn
corona virus btn
Loading

বোধন থেকে বিসর্জন, আদিবাসী নাচের ছন্দে আরও রঙিন দুর্গাপুজো

বোধন থেকে বিসর্জন, আদিবাসী নাচের ছন্দে আরও রঙিন দুর্গাপুজো

বোধন থেকে বিসর্জন। আদিবাসী নাচের ছন্দে আরও রঙিন দুর্গাপুজো।

  • Share this:

#মালদা: বোধন থেকে বিসর্জন। আদিবাসী নাচের ছন্দে আরও রঙিন দুর্গাপুজো। ধামসা,মাদলের নেশায় অন্য সুর লাগে উৎসবে। পুজো মানেই বাড়তি রোজগার। নাচের তালে একে অন্যকে ছাপিয়ে যাওয়ার লড়াই। পুজোর মুখে ব্যস্ততা তুঙ্গে মালদহের হবিবপুরের আদিবাসী মহল্লায়। চলছে জোরদার মহড়া।

মালদহে দুর্গাপুজো উৎসবের সঙ্গে জড়িয়ে একশোটিরও বেশি আদিবাসী নাচের দল। দলের অধিকাংশই মহিলা। তাঁদের নাচের ছন্দে বাদ্যযন্ত্রে সুর তোলেন পুরুষ সদস্যরা। একেকটি দলে কুড়ি থেকে পঁচিশজন সদস্য। বছরের অনেকটা সময় কাটে কৃষিকাজে। মাঝেমধ্যে সরকারি, বেসরকারি উৎসব, অনুষ্ঠানে ,মেলা থেকে ডাক আসে। কিন্তু ওঁরা অপেক্ষায় থাকেন দুর্গাপুজোর। পুজোর উদ্বোধন থেকে বিসর্জনের শোভাযাত্রা। সবেতেই আদিবাসী নাচের কদর। একাধিক ক্লাবে আদিবাসী নাচের প্রতিযোগিতা। পারফর্মেন্স নিয়ে বিভিন্ন দলের জোর টক্কর। পুজোর মুখে হবিবপুরের আদিবাসী মহল্লা এখন মহড়ায় মজে।

তবে পুজো মানে শুধুই বাড়তি রোজগার নয়। পুজো মানে হাজার হাজার দর্শকের সামনে প্রতিভা প্রদর্শন। অনেকে তারিফ করেন। কেউ পুরস্কৃতও করেন। শিল্পীদের কাছে তার অনুভূতি-ই আলাদা কোমর বাঁধছেন শিল্পীরা। নতুন নাচ-ও তুলেছেন অনেকে। এবার উৎসব জমানোর অপেক্ষা।

First published: September 24, 2019, 11:53 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर