নিয়োগ না হওয়ায় শিক্ষকের অভাবে বন্ধ রাজ্যের ১১টি স্কুল

Representative Image

Representative Image

শিক্ষকের অভাবে বন্ধ রাজ্যের ১১টি স্কুল

  • Last Updated :
  • Share this:

     #কুমারগঞ্জ: শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি বেরলেই যে রাজ্যে তিনগুণ আবেদনপত্র জমা পড়ে, সেখানে শিক্ষকের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ ১১টি জুনিয়র হাইস্কুল। পড়াশোনার জন্য ছাত্রছাত্রীদের যেতে হয় কয়েক মাইল দূরের স্কুলে। তবুও হোলদোল নেই প্রশাসনের। দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের বাসিন্দারা চাইছেন অবিলম্বে শিক্ষক নিয়োগ করুক সরকার। যাতে আবার পড়াশোনার সুযোগ পায় কুমারগঞ্জের প্রত্যন্ত গ্রামের ছাত্রছাত্রীরা।

    দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ ও কুমারগঞ্জ নর্থ সার্কেলের বেশকিছু প্রত্যন্ত এলাকায় ১৭টি জুনিয়র হাই স্কুল চালু করে সরকার। উদ্দেশ্য ছিল এই সব এলাকার ছাত্রছাত্রীরাও যেন পড়াশোনার সুযোগ পায়। কিন্তু কয়েকবছর যেতে না যেতেই শিক্ষকের অভাব দেখা দেয় স্কুল গুলিতে। নতুর করে শিক্ষক নিয়োগ না হওয়ায় বর্তমানে বন্ধ হয়ে গিয়েছে এগারোটি জুনিয়র হাইস্কুল।

    স্কুল বন্ধ হয়ে যাওয়ায় শিকেয় উঠেছে পড়াশোনা। কুমারগঞ্জ এলাকার ছাত্রছাত্রীদের যেতে হচ্ছে কয়েক মাইল দূরের স্কুলে। কিছুদিন অবসর প্রাপ্ত শিক্ষকদের দিয়েই পড়াশোনা চালানো হচ্ছিল এই স্কুলগুলিতে। কিন্তু প্রত্যন্ত গ্রামে অবস্থিত হওয়ায় তারাও আর যেতে চাইছেন না পড়াতে। শিক্ষক অভাবে তাই বন্ধ হয়ে যাচ্ছে স্কুলগুলি।

    অবিলম্বে স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের দাবি জানিয়েছেন স্থানীয়রা। এই জুনিয়র হাইস্কুল গুলি চালু হলে ফের স্কুলমুখি হতে পারবেন এই সব প্রত্যন্ত গ্রামের ছাত্রছাত্রীরা।

    First published:

    Tags: Primary School, Primary School Teacher, School Closed