corona virus btn
corona virus btn
Loading

রেড পান্ডার সংখ্যা বাড়াতে সিঙ্গালিলা জাতীয় উদ্যানে তৈরি হচ্ছে প্রজনন কেন্দ্র

রেড পান্ডার সংখ্যা বাড়াতে সিঙ্গালিলা জাতীয় উদ্যানে তৈরি হচ্ছে প্রজনন কেন্দ্র

চিনা ভাষায় নাম পিনইন সাও। অর্থাৎ ছোট্ট বালিশ

  • Share this:

#দার্জিলিং: রেড পান্ডা। দার্জিলিংয়ের চিড়িয়াখানায় অন্যতম আকর্ষণ বিরল প্রজাতির এই খুদে প্রাণী। রেড পান্ডার সংখ্যা বাড়াতে সিঙ্গালিলা জাতীয় উদ্যানে তৈরি হচ্ছে প্রজনন কেন্দ্র। দুটি করে পুরুষ ও স্ত্রী রেড পান্ডা ছাড়া হবে সিঙ্গালিলার প্রজনন কেন্দ্রে।

চিনা ভাষায় নাম পিনইন সাও। অর্থাৎ ছোট্ট বালিশ। ইউনান প্রদেশে আবার রীতিমতো সেলিব্রিটি সে। নাম ওয়ার্কিং বারবি। দুনিয়ায় যে সব প্রাণীকে নিয়ে সাধারণ মানুষ ও গবেষকদের উৎসাহ তুঙ্গে তাদের মধ্যে প্রথম সারিতেই থাকবে রেড পান্ডা।

রেড পান্ডার দেখা যেতে এরাজ্যের মানুষের ভরসা দার্জিলিং চিড়িয়াখানা। তবে এবার সেলিব্রিটি প্রাণীটির সংখ্যা বাড়াত তৈরি হচ্ছে প্রজনন কেন্দ্র। সাত হাজার ফুট উঁচুতে সিঙ্গালিলা জাতীয় উদ্যান। এখানেই দেড় হেক্টর জমিতে দুই জোড়া পুরুষ ও স্ত্রী রেড পান্ডা আনা হবে। সিঙ্গালিলায় পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত৷

এই মুহূর্তে দার্জিলিং চিড়িয়াখানায় ২৩টি রেড পান্ডা আছে। সিঙ্গালিলায় ৪টি রেড পান্ডা পাঠিয়ে প্রজননের চেষ্টা হবে। তা হলে আরও দু-জোড়া রেড পান্ডা আনা হবে।

সিঙ্গালিলা, দার্জিলিং চিড়িয়াখানা ও নেওড়াভ্যালির উন্নয়নে ১৭ কোটি টাকা বরাদ্দ করেছে বন ও পরিবেশমন্ত্রক। জু-অথরিটি অফ ইন্ডিয়ার ছাড়পত্রও মিলেছে। সিঙ্গালীলায় রেড পান্ডার সংখ্যা বাড়লে ফরেস্ট ট্যুরিজমে নতুন সম্ভাবনা তৈরি হবে।

আরও দেখুন

First published: November 8, 2019, 6:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर