Home /News /north-bengal /
Siliguri School: আর ক্লাস বন্ধ নয় শিলিগুড়ির এই স্কুলে, বিকল্প শিক্ষালয়, খুশি পড়ুয়া থেকে অভিভাবকেরা

Siliguri School: আর ক্লাস বন্ধ নয় শিলিগুড়ির এই স্কুলে, বিকল্প শিক্ষালয়, খুশি পড়ুয়া থেকে অভিভাবকেরা

প্রধান শিক্ষকের অভিনব উদ্যোগের প্রশংসা প্রশাসনেরও ৷

  • Share this:

পার্থপ্রতিম সরকার, শিলিগুড়ি: কোভিড এবং লকডাউনের জেরে দু'বছর বন্ধ ছিল স্কুলের দরজা। ঘরের চার দেওয়ালেই বন্ধ ছিল শৈশব! মোবাইল ফোনের গেমে মত্ত হয়ে পড়েছিল ওরা। আর সুযোগ পেলেই রঙিন টিভির পর্দায় কার্টুন চরিত্র দেখতে বসে পড়া। এই ছিল নিত্য রুটিন (Siliguri School)।

আরও পড়ুন-ভাড়া বৃদ্ধি ঠেকাতে আজ অ্যাপ ক্যাব নিয়ে বৈঠকে বসছে রাজ্য

পরবর্তীতে ইংরেজী মাধ্যম স্কুলে অনলাইনে ক্লাস শুরু হয়। কিন্তু বাংলা মাধ্যম, বিশেষত প্রাথমিক স্কুলে অনলাইন ক্লাস শুরুই হয়নি ওই সময়ে। তখনও নজির গড়েছিল শিলিগুড়ির নেতাজি এনজিএফপি স্কুল। মূলত এই স্কুলের পড়ুয়ারা নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে আসা। কারো অভিভাবক রিকশ বা টোটো চালক। কারো বা মা অন্যের বাড়িতে পরিচারিকার কাজে ব্যস্ত। লকডাউনে তাদের অনেকেরই নুন আনতে পান্তা ফুরনোর দশা হয়ে দাঁড়িয়েছিল।

অনেকেই কাজও হারিয়ে ছিলেন। তাই যাদের কাছে দু'বেলা খাবার জোটা বড় বিষয়, তাদের ছেলে ও মেয়েদের হাতে স্মার্ট ফোন ছিল বিলাসিতা। কিন্তু ওই সময়ে এই স্কুলের শিক্ষক, শিক্ষিকারা পাশে দাঁড়িয়েছিলেন পড়ুয়াদের। নিজেদের উদ্যোগে অনলাইনে ক্লাস চালুও করেছিলেন।

আরও পড়ুন-সদ্যোজাতর হাত যেন মেহেন্দিতে রাঙা! নবরাত্রিতে জন্ম হওয়া এই শিশুকে ঘিরে হইচই পড়ে গিয়েছে

লকডাউন, কোভিড কাটিয়ে স্কুল খুলতে ফের বন্ধের মুখে! প্রথমে মাধ্যমিক, তারপর উচ্চ মাধ্যমিক পরীক্ষার জেরে ফের ক্লাস বন্ধ! সামনে আবার গরমের ছুটি। একেই কোভিডের জেরে অনেকটাই পিছিয়ে পড়েছে শিশুদের শিক্ষা। তাই আর স্কুলের দরজা বন্ধ নয়। স্কুলের প্রধান শিক্ষক রঞ্জন শীলশর্মার উদ্যোগে চলছে ক্লাস। নিজেদের স্কুল উচ্চ মাধ্যমিকের জন্যে বন্ধ। তাই শহরেরই অন্য স্কুলে চলছে ক্লাস। প্রীতনাথ বেসিক স্কুলে চলছে ক্লাস রুম! প্রধান শিক্ষকের এহেন প্রস্তাবে সবুজ সঙ্কেত দিয়েছে শিক্ষা দফতর এবং মহকুমা প্রশাসনও। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে পড়ুয়া থেকে অভিভাবকেরা। আর পিছিয়ে পড়তে চায় না ওরা। প্রধান শিক্ষকের দাবি, লম্বা ছুটি কাটিয়ে এসছে খুদে পড়ুয়ারা। আর দেরি নয়, ওদেরকে পড়াশোনার মধ্যে রাখার ভাবনা থেকেই এই উদ্যোগ। সূত্রের খবর, বিকাশ ভবনও এই উদ্যোগের তারিফ করেছেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর