Home /News /north-bengal /
Siliguri : পৃথক শিলিগুড়ি জেলার দাবিতে সরব বিরোধীরা! আন্দোলনে পথে নামল কংগ্রেস

Siliguri : পৃথক শিলিগুড়ি জেলার দাবিতে সরব বিরোধীরা! আন্দোলনে পথে নামল কংগ্রেস

পৃথক শিলিগুড়ি জেলার দাবিতে সরব বিরোধীরা! আন্দোলনে পথে নামল কংগ্রেস

পৃথক শিলিগুড়ি জেলার দাবিতে সরব বিরোধীরা! আন্দোলনে পথে নামল কংগ্রেস

Siliguri : নেতৃত্বে ছিলেন দুই প্রাক্তন কংগ্রেস বিধায়ক। তাঁদের অভিযোগ নতুন যে ৭টি জেলা হয়েছে তা মূলত তেইশের পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখেই করা হয়েছে।

  • Share this:

#শিলিগুড়ি: রাজ্যে নতুন ৭টি জেলা ঘোষণার পরে ফের শিলিগুড়িকে আলাদা জেলা করার দাবিতে সরব বিরোধীরা। এই ইস্যুতে বৃহস্পতিবার পথে নামল কংগ্রেস। তাদের দাবি, বিধানসভাতেই বেশ কয়েক বছর আগে এই দাবিতে সরব হয়েছিলেন মাটিগাড়া ও ফাঁসিদেওয়ার দুই প্রাক্তন কংগ্রেস বিধায়ক শঙ্কর মালাকার এবং সুনীল তিরকে।

মুখ্যমন্ত্রীর কাছে এই দাবি জানানোর পরও কিছু হয়নি। এবারে এই দাবিতেই আন্দোলনে নামবেন তাঁরা। তারই অঙ্গ হিসেবে আজ শহরে মিছিল করল কংগ্রেস। যার নেতৃত্বে ছিলেন দুই প্রাক্তন কংগ্রেস বিধায়ক। তাঁদের অভিযোগ নতুন যে ৭টি জেলা হয়েছে তা মূলত তেইশের পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখেই করা হয়েছে। জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার জানান, "এটা দীর্ঘদিনের দাবি। দ্রুত রাজ্য আলাদা জেলা ঘোষণা না করলে আন্দোলন তীব্র হবে।"

কংগ্রেসের দাবিকে সমর্থন জানিয়েছে বিজেপি এবং সিপিএমও। শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষের দাবি, "উত্তরবঙ্গ যে বঞ্চিত তা আরও একবার প্রমাণিত হল। এই ইস্যুতে শিলিগুড়ির সব রাজনৈতিল দলকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামতে হবে। শিলিগুড়িকে অবিলম্বে আলাদা জেলার স্বীকৃতি দিতে হবে। এবং এটা ভৌগোলিক অবস্থানের নিরিখেও অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

আরও পড়ুন- দিদির বিশ্বাসের মর্যাদা রক্ষা করতে হবে, জানালেন উদয়ন গুহ 

সিপিএম নেতা অশোক ভট্টাচার্য বলেন, "প্রশাসনিক সুবিধার্থে আলাদা জেলা, মহকুমা, ব্লক করাটা অত্যন্ত জরুরি। তাতে সুবিধে হয় স্থানীয় মানুষের। কিন্তু বর্তমান রাজ্য সরকার যা করছে তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে। শিলিগুড়িতে আলাদা মহকুমা পরিষদ রয়েছে। পাহাড়ে আলাদা জিটিএ রয়েছে। তাই আলাদা জেলা করা হোক শিলিগুড়িকে।"

আরও পড়ুন- হাসপাতালের ছ’তলা থেকে মরণঝাঁপ রোগীর! চরম চাঞ্চল্য মালদহে

অন্যদিকে শিলিগুড়ির এহেন প্রশাসনিক ব্যবস্থার জন্যে বামেদেরই দায়ী করেছেন জেলা তৃণমূলের মুখপাত্র বেদব্রত দত্ত। তিনি বলেন, "আলাদা জেলার ক্ষেত্রে কী হবে তা যথা সময়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করবেন। তিনিই বিষয়টি দেখছেন। শিলিগুড়ির উন্নয়ন নিয়ে বহু পরিকল্পনা রয়েছে তাঁর।" এবং উন্নয়নে মুখ্যমন্ত্রী বেশ কিছু প্রকল্প নিয়েছে রাজ্য। পৃথক শিলিগুড়ি জেলার দাবি আজকে নতুন নয়। ২০০২ সাল থেকেই উঠে আসছে। ২০১৭ থেকে ফের আন্দোলনে নামে বিভিন্ন রাজনৈতিক এবং অরাজনৈতিক সংগঠন।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর