Home /News /north-bengal /
Durga Puja 2021 | Travel: পুজোয় কালিম্পং যাচ্ছেন? দারুণ এক ঠিকানার সন্ধান রইল...

Durga Puja 2021 | Travel: পুজোয় কালিম্পং যাচ্ছেন? দারুণ এক ঠিকানার সন্ধান রইল...

পুজোয় কালিম্পং যাচ্ছেন? দারুণ এক ঠিকানার সন্ধান রইল...

পুজোয় কালিম্পং যাচ্ছেন? দারুণ এক ঠিকানার সন্ধান রইল...

কালিম্পংয়ে (Kalimpong) অবস্থিত দুটি পাহাড়ের মধ্যে একটি ডেলো (Deolo) (Durga Puja 2021 | Travel)।

  • Share this:

    #ডেলো: কালিম্পংয়ে (Kalimpong) অবস্থিত দুটি পাহাড়ের মধ্যে একটি ডেলো (Deolo)। কালিম্পং (Kalimpong) একটি শৈলশিরার উপর অবস্থিত যা দুটি পাহাড় দুরপিন (Durpin) এবং ডেলোকে (Deolo) সংযুক্ত করে রাখে। পাহাড়টি সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৭০৪ মিটার (৫,৫৯০ ফুট) উচ্চতায় অবস্থিত এবং কালিম্পং (Kalimpong) শহরের সর্বোচ্চ অংশ।

    এই পাহাড়টি শহরের উত্তর-পূর্বে (North-East) অবস্থিত। এই পাহাড়ের উপরে গড়ে উঠেছে তিনটি জলাধার, যার মধ্যে দুটি শহরের প্রধান পানীয় জলের উৎস হিসেবে কাজ করে। কালিম্পং শহর, র‍্যালি উপত্যকার আশেপাশের গ্রাম, তিস্তা নদী (Teesta river) এবং এর উপত্যকা সবই এই পাহাড়ের থেকে দেখা যায়। একটি পরিষ্কার দিনে, পশ্চিম সিকিমের (West Sikkim) বরফে ঢাকা পাহাড়ও এখন থেকে দৃশ্যমান।

    এই পাহাড়ের চূড়ায় বিনোদনের উদ্দেশ্যে নির্মিত একটি পার্ক রয়েছে যেখানে বিদেশী ফুল পাওয়া যায়। পার্কটি পর্যটকদের পাশাপাশি স্থানীয়দের জন্যও একটি জনপ্রিয় পিকনিক স্পট (Picnic Spot)। ডেলো (Deolo) থেকে কালিম্পং শহর এবং তার পার্শ্ববর্তী পাহাড়ের ৩৬০ ডিগ্রি দৃশ্য ঘুরে দেখার সুযোগ মেলে।

    এই সুন্দর প্রাকৃতিক পার্কটি মাউন্ট কাঞ্চনজঙ্ঘা (Mt. Kanchenjunga) এবং তিস্তা নদীর অন্যতম সেরা দৃশ্য উপস্থাপন করে চলেছে। ডেলো সরকার দ্বারা এটি একটি প্রাকৃতিক পার্কে রূপান্তরিত হয়েছে এবং পার্কের মধ্যে সরকারি আবাসনের বিকল্পও তৈরি করা হয়েছে। এছাড়া পর্যটকরা চাইলে পার্কের বাইরে বিলাসবহুল ব্যক্তিগত আবাসনেও থাকার বিকল্প ব্যবস্থার সুযোগও নিতে পারেন।

    পর্যটক ঋত্তিকা কাঞ্জিলাল নিউজ ১৮ লোকালকে (News 18 Local) বলেন, 'সবুজের বিস্তীর্ণ অংশের মাঝে ফোঁটা রডোডেনড্রন ফুল (rhododendron) এবং সাদা মেঘে ঢাকা একটি পরিষ্কার নীল আকাশ আপনার অবসর সময় কাটানোর জন্য একটি নৈসর্গিক জায়গা তৈরি করে। এছাড়া এখানে ঘোড়ায় চড়া, প্যারাগ্লাইডিং (paragliding) ইত্যাদিতে আনন্দ নেওয়ার সুযোগ এখানে রয়েছে। চারপাশের সৌন্দর্য্যে অন্তত একবার আপনি আপনার চোখ ধুইয়ে নিতে পারেন।'

    • ঘুরতে যাওয়ার সেরা সময় : এটা সব ভ্রমণকারীদের পছন্দের উপর নির্ভর করে কেউ কেউ রোদ পছন্দ করেন, অনেকে পাহাড়ে বৃষ্টি উপভোগ করতে পছন্দ করেন। সেপ্টেম্বরে তাপমাত্রা ভালো দেখায় কিন্তু এই সময় আপনি মাঝে মাঝে বৃষ্টি এবং মেঘলা আবহাওয়ার সম্মুখীন হতে পারেন। যদি আপনি এখানে ২-৩দিন থাকার পাশাপাশি ডেলো হিলস (Deolo hills) এলাকায় রাফটিং বা প্যারাগ্লাইডিং করার পরিকল্পনায় আছেন তাহলে একটি পরিষ্কার দিন আপনার জন্য উপযুক্ত হবে।

    • থাকার জায়গা : পাহাড়ের উপরে পর্যটকদের জন্য সরকার দ্বারা পরিচালিত একটি গেস্টহাউস রয়েছে। অসুবিধা এড়াতে আপনাকে আগাম বুকিং করতে হবে কারণ এটি তার খুব কম খরচে কাছে অবস্থানের কারণে বেশ বিখ্যাত তাই ঘর না পাওয়ার সুযোগই বেশি। এছাড়াও অনেক হোটেল, গেস্ট হাউস ও হোম স্টে রয়েছে যেগুলোতে আপনারা থাকতে পারেন। • কীভাবে পৌঁছবেন : শিলিগুড়ির কাছাকাছি অবস্থিত বাগডোগরা বিমানবন্দরটি (Bagdogra Airport) নিকটতম বিমানবন্দর এবং কালিম্পং থেকে মাত্র ৭৯ কিলোমিটার দূরে অবস্থিত। বিমানবন্দর থেকে আপনি ট্যাক্সি নিয়ে কালিম্পং পৌঁছাতে পারেন। রেলপথে, নিউ জলপাইগুড়ি (এনজেপি - NJP) রেলওয়ে স্টেশন দিয়ে কালিম্পংয়ে পৌঁছে সেখানে স্টেশন থেকে ট্যাক্সি ভাড়া করে সহজেই ডেলো পৌঁছাতে পারেন।

    ভাস্কর চক্রবর্তী

    আরও পড়ুন: জানালা খুললেই ঘুমন্ত বুদ্ধ দর্শন, বাহারি অর্কিডের মাঝে পুজোর চারদিন কার্শিয়ংয়ের ইডেনলায়...

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Durga Puja 2021, Durga Puja Travel, Puja travel

    পরবর্তী খবর