Home /News /north-bengal /
North Bengal Medical College and Hospital: উত্তরবঙ্গ মেডিক্যালে ওষুধের সংকট, সমস্যায় রোগীর আত্মীয়রা

North Bengal Medical College and Hospital: উত্তরবঙ্গ মেডিক্যালে ওষুধের সংকট, সমস্যায় রোগীর আত্মীয়রা

"কোনও আকাল হয়নি, দ্রুত সমস্যা মিটে যাবে" আশ্বাস কলেজ কর্তৃপক্ষের!

  • Share this:

#শিলিগুড়ি: কলকাতার পর উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও (North Bengal Medical College and Hospital) ওষুধের সংকট তৈরী হয়েছে। সাধারণ জ্বর, প্রেসারের ওষুধ-সহ বিভিন্ন ইনজেকশনের ঘাটতি দেখা দিয়েছে হাসপাতালে। প‍্যারাসিট্যামল ৬৫০ থেকে শুরু করে ইনস্যুলিন, এমনকী প্রেসারের ওষুধেরও সংকট হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে। হাসপাতালের নিজস্ব ফার্মাসি বিভাগেও নেই নিত্য প্রয়োজনীয় বেশ কয়েকটি ওষুধ। এর জেরে সমস্যায় পড়েছেন রোগী থেকে রোগীর আত্মীয়রা।

আরও পড়ুন: ভোটের আগে সরগরম মালবাজার, ফ্লেক্স ছেড়া নিয়ে তৃণমূল-বিজেপি অশান্তি! চাঞ্চল্য এলাকায়

উত্তরবঙ্গ মেডিক্যালের (North Bengal Medical College and Hospital) চিকিৎসা ব্যবস্থার ওপর নির্ভরশীল একাধিক জেলার প্রত্যন্ত গ্রামের রোগীরা তো বটেই, লাগোয়া বিহার, অসম, সিকিমের রোগীরাও। প্রয়োজনীয় ওষুধের সংকট সৃষ্টি হওয়ায় সমস্যায় পড়েছেন অনেকেই। এমনকী মিলছে না চোখের ড্রপও। কার্যত ওষুধের সংকটের কথা স্বীকার করে নিয়েছেন মেডিক্যাল কলেজের ডিন সন্দীপ সেনগুপ্ত। তাঁর দাবি, ওষুধের আকাল পড়েছে তা ঠিক নয়, শুধু একটা-দুটো ওষুধ চাহিদা মতো নেই। প্যারাসিট্যামল ৬৫০ না থাকলেও প্যারাসিট্যামল ৫০০ পর্যাপ্ত পরিমাণে রয়েছে। প্রয়োজনে দুটো দেওয়া হবে। তবে এই ঘাটতি সাময়িক ব‍্যাপার। কয়েকদিনের মধ্যে এই সমস্যা মিটে যাবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

আরও পড়ুন: ধূপগুড়ি ফালাকাটা রাস্তার জংলি বাড়ি এলাকায় ভয়ঙ্কর পথদুর্ঘটনা! জখম ১৩

 রোগীর আত্মীয়দের দাবী, দ্রুত এই সংকট মেটাতে হবে। নইলে সমস্যা বাড়ছে তাঁদের। কারণ,  ন্যায্য মূল্যের ওষুধের দোকানেও অমিল বেশ কিছু ওষুধ। বাইরে থেকে কিনে আনতে হচ্ছে বলে জানান নিরোদ রায় নামে রোগীর এক আত্মীয়। আবার উত্তর দিনাজপুরের দাসপাড়া থেকে আসা এক রোগী আব্দুল রহমান জানান, '' চোখ দেখাতে এসেছিলাম। চিকিৎসক যে ড্রপ প্রেসক্রাইব করেছেন, তা মেলেনি মেডিক্যালে।'' অন্যদিকে, মেডিক্যাল কলেজের ডিন জানান, ইন্ডোরে বেশিরভাগ ওষুধ থাকলেও আউটডোরে একটু সমস্যা হচ্ছে। দু'এক দিনের মধ্যে এই সমস্যা মিটে যাবে। ওষুধ নিয়ে চিকিৎসা পরিষেবায় তেমন কোনও ব‍্যাঘাত যেমন নেই, তেমনি আতঙ্কেরও কোনও ব‍্যাপার নেই। শুধু উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালই নয়, রাজ্যের আরও বেশ কয়েকটি মেডিক্যালেও ওষুধের সংকট তৈরি হয়েছে। দ্রুত তা কেটে যাবে বলে আশ্বাস দিয়েছেন কর্তৃপক্ষ।
Published by:Rukmini Mazumder
First published:

Tags: North Bengal Medical college and hospital

পরবর্তী খবর