Home /News /north-bengal /
Mitali Express: ৫৭ বছর পর এনজেপি-ঢাকা রেল পরিষেবা, 'মিতালী এক্সপ্রেসকে' ঘিরে উৎসবের আবহ

Mitali Express: ৫৭ বছর পর এনজেপি-ঢাকা রেল পরিষেবা, 'মিতালী এক্সপ্রেসকে' ঘিরে উৎসবের আবহ

Mitali Express: বাড়বে দু'দেশের মধ্যে বাণিজ্য। মিতালি এক্সপ্রেসের জন্য পর্যটন শিল্লে জোয়ার আসবে, দাবী পর্যটন ব্যবসায়ীদের!

  • Share this:

#শিলিগুড়ি: ফের রেলপথে জুড়ছে এপার বাংলা ও ওপার বাংলা। দীর্ঘ প্রতীক্ষার অবসান! কাল থেকে চালু হচ্ছে মিতালী এক্সপ্রেস।

উত্তরবঙ্গের সঙ্গে ওপার বাংলার রেল যোগাযোগ চালু হচ্ছে। সপ্তাহে দু'দিন ছাড়বে এনজেপি থেকে। ঢাকা থেকে আসবে দু'দিন। এনজেপি ও ঢাকার মাঝে স্টপেজ বলতে হলদিবাড়ি ও চিলাহাটি।

এনজেপি থেকে ১০ ঘন্টায় পৌঁছে যাবে ওপার বাংলায়। থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রথমদিনে এখোনও পর্যন্ত ২০জন যাত্রী থাকছেন। শিলিগুড়ি থেকে ঢাকার উড়ান পরিষেবা নেই। রেল পরিষেবা চালু হওয়ায় বাড়বে দুই দেশের মধ্যে বাণিজ্য এবং পর্যটন।

আরও পড়ুন- মেয়েদের স্বপ্নপূরণে আপ্লুত অভিভাবকারা,মাদ্রাসা পরীক্ষায় প্রথম-দ্বিতীয় দুই কন্যা

এনজেপি থেকে ছাড়বে ১১টা ৪৫-এ। তবে কাল প্রথম দিনে ট্রেন ছাড়বে ৯টা ২৫-এ। ১৯৬৫ সাল পর্যন্ত হলদিবাড়ি ও চিলাহাটির মধ্যে এই পরিষেবা চালু ছিল। ৫৭ বছর পর ফের চালু হচ্ছে। তবে এবারে এনজেপি থেকে।

ট্রেনটির এসি কেবিন বার্থের ভাড়া ৪৯০৫ টাকা, এসি কেবিন চেয়ারকারের ভাড়া ৩৮০৫ টাকা, এসি চেয়ারকারের ভাড়া ২৭০৭ টাকা। নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা রেল স্টেশনের দূরত্ব ৫৯৫ কিলোমিটার। যার মধ্যে ৬৯ কিলোমিটার ভারতীয় ভূখণ্ডের আওতাভুক্ত।

হলদিবাড়ি ও চিলাহাটি এই দুই স্টেশানে ১০ মিনিট করে ট্রেন দাঁড়াবে লোকো পাইলট বদলানোর জন্য। কাল ভার্চুয়ালি যাত্রাপথের সূচনা করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মিতালি এক্সপ্রেস এনজেপি স্টেশন থেকে ছাড়বে রবিবার ও বুধবার এবং ঢাকা থেকে ছাড়বে সোম ও বৃহস্পতিবার। ট্রেনের টিকিট কাটার জন্য পাসপোর্ট ভিসা আবশ্যক।

এই ট্রেন পরিষেবা চালু হলে দু'দেশের মধ্যে বাড়বে বাণিজ্য। ওপার বাংলা থেকে অনেকেই চিকিৎসার জন্যে এদেশে আসেন। তাদের সুবিধে হবে। পাশাপাশি পর্যটন শিল্পেও প্রসার বাড়বে বলে দাবী পর্যটন ব্যবসায়ীদের।

আরও পড়ুন- বাবা ঝালমুড়ি বিক্রেতা, উচ্চশিক্ষায় মুখ্যমন্ত্রীর সাহায্য চান সারিফা

পর্যটন ব্যবসায়াই সম্রাট সান্যাল জানান, এতে সার্ক দেশের মধ্যে পর্যটন নতুন মাত্রা পাবে। রেকের জেনারেল ম্যানেজার এসকে চৌধুরী জানান, এই পরিষেবা চালু হলে দু'দেশের নাগরিকদের যাতায়াতে সুবিধে হবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Dhaka, Indian Railways, Mitali Express, NJP

পরবর্তী খবর