পিকনিক বিলাসীদের ‘অত্যাচারে’ রসিকবিলে কমছে পরিযায়ী পাখির সংখ্যা, কড়া পদক্ষেপ প্রসাশনের

পিকনিক বিলাসীদের ‘অত্যাচারে’ রসিকবিলে কমছে পরিযায়ী পাখির সংখ্যা, কড়া পদক্ষেপ প্রসাশনের

পাখিদের রসিকবিল মুখো করতে রসিকবিলে পিকনিক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বনদপ্তর। রসিকবিল পর্যটন কেন্দ্র ও বনাঞ্চল লাগোয়া এলাকায় পিকনিক বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

#কোচবিহার: কোচবিহারের রসিকবিলের প্রকৃতি পর্যটনকেন্দ্রে এসে মন ভরে না পর্যটকদের। পরিযায়ী পাখিদের জন্য সুখ্যাত রসিকবিলে এবছর শীতে তলানিতে পরিযায়ী পাখিদের ভিড়। পাখিদের রসিকবিল মুখো করতে রসিকবিলে পিকনিক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বনদপ্তর। রসিকবিল পর্যটন কেন্দ্র ও বনাঞ্চল লাগোয়া এলাকায় পিকনিক বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিকনিক বন্ধ করতে শীতের মরশুমে গ্রামবাসী ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে এবার বিশেষ কমিটিও গঠিত হয়।

বন দপ্তর মনে করছে, তারস্বরে মাইক বাজানোর জেড়েই রসিকবিলের প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছিল। পিকনিক ও মাইক বাজানো বন্ধ হলে পাখিদের পরিবেশ আবারও ফিরবে। সেই আশাতেই পরিযায়ী পাখিদের উপযুক্ত নিরিবিলি পরিবেশ ফেরাতে মাইক বাজিয়ে পিকনিক ও পর্যটন এলাকায় প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বন্ধের ব্যাপারে কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে ফ্যানটেইল, পোচার্ড নানা প্রজাতির হাঁস ও সরাল সহ প্রায় দশ প্রজাতির পাখি ঘুরে বেড়াতে দেখা যেত সবসময়। ঝিলের জল ঢেকে যেত নানা প্রজাতির পাখিদের ভিড়ে। তবে গত কয়েকবছর ধরে ধূসর বুক লেসার হুইসলিং ডাক ছাড়া অনান্য প্রজাতির পাখির দেখাই পাওয়া যাচ্ছেনা। এবছর লেসার হুইসলিং ডাকদের উপস্থিতিও একেবারেই কম।

First published: 09:30:06 AM Jan 09, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर