Home /News /north-bengal /
Bagdogra Airport: বাগডোগরা বিমানবন্দরে চালু হল অত্যাধুনিক অ্যাম্বুলিফট পরিষেবা, কী সুবিধা এতে, দেখে নিন

Bagdogra Airport: বাগডোগরা বিমানবন্দরে চালু হল অত্যাধুনিক অ্যাম্বুলিফট পরিষেবা, কী সুবিধা এতে, দেখে নিন

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Bagdogra Airport: কী কী সুবিধা থাকছে এই অ্যাম্বুলিফটে? অসুস্থ অথবা শারীরিক ভাবে চলাফেরায় অক্ষম যাত্রীদের সরাসরি হুইল চেয়ার বা স্ট্রেচারে করে বাইরে থেকে আনা হবে এম্বুলিফটে।

  • Share this:

#বাগডোগরাঃ বাগডোগরা বিমানবন্দরে এ বার চালু হল অ্যাম্বুলিফট পরিষেবা। মূলত অসুস্থ এবং শারিরীক প্রতিবন্ধী যাত্রীদের কথা মাথায় রেখে এই পরিষেবা চালু করল বিমানবন্দর কর্তৃপক্ষ। এর আগে উত্তর-পূর্ব ভারতের গুয়াহাটি বিমানবন্দরে এই পরিষেবা চালু ছিল। বাগডোগরা বিমানবন্দর দিয়ে প্রতিদিনই প্রচুর সংখ্যায় যাত্রীকে চিকিৎসার জন্যে কলকাতা, দিল্লি, চেন্নাই, মুম্বাই, ব্যাঙ্গালুরুতে নিয়ে যাওয়া হয়। স্রেফ হুইল চেয়ার অথবা স্ট্রেচারে চাপিয়ে ঝুঁকির সঙ্গে বিমানে ওঠানামা করানো হত এত দিন। যা নিয়ে দুশ্চিন্তা ছিল তাঁদের আত্মীয়দের। বিশেষ ভাবে সক্ষম যাত্রীদের ক্ষেত্রেও একই সমস্যার মুখোমুখি হতে হত। এ বার থেকে আর সেই ঝক্কি আর পোহাতে হবে না। ৭৫ লাখ টাকা খরচ করে মুম্বাই থেকে সম্প্রতি আনা হয়েছে এই অ্যাম্বুলিফট। এ বারে তা চালু করা হল যাত্রীদের সুবিধার্থে।

আরও পড়ুন - বেসরকারি স্কুলের ফতোয়া, বেতন মেটালে ক্লাসে, না হলে আসতে হবে না স্কুলে, নোটিশ ঘিরে বিতর্ক

কী কী সুবিধা থাকছে এই অ্যাম্বুলিফটে? অসুস্থ অথবা শারীরিক ভাবে চলাফেরায় অক্ষম যাত্রীদের সরাসরি হুইল চেয়ার বা স্ট্রেচারে করে বাইরে থেকে আনা হবে অ্যাম্বুলিফটে। তার পর সোজা বিমানে। নামার ক্ষেত্রেও তাই থাকছে। অসুস্থ রোগীদের ঝুঁকি এতে কমবে। এ জন্যে যাত্রীদের কাছ থেকে ১০০ টাকা করে নেওয়া হবে। এ জন্যে একজন চালক এবং একজন সহকারী থাকবেন। আগে থেকে সংশ্লিষ্ট বিমান সংস্থাকে বিষয়টি জানাতে হবে। তাহলেই বিমানবন্দর কর্তৃপক্ষ এই সুবিধে দেবে।

আরও পড়ুন - XE-এর দাপটে ফের সতর্কতা জারি সরকারের, পাঁচ রাজ্যকে দেওযা হল চরম সতর্কবার্তা

এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত অটলবিহারী বাজপেয়ির সিকিম সফরের সময়ে গুয়াহাটি থেকে উড়িয়ে আনা হয়েছিল অ্যাম্বুলিফট। প্রাক্তন প্রধানমন্ত্রীর হাঁটুতে চোট ছিল। দিল্লি থেকে বিশেষ বিমানে নেমেছিলেন বাগডোগরায়। তার পর আবার তা ফিরিয়ে নিয়ে যাওয়া হয় গুয়াহাটিতে। বাগডোগরা বিমানবন্দরের ডিরেক্টর সুব্রহ্মণ্যম পি জানান, এই পরিষেবা চালু হলে অসুস্থ রোগীদের সুবিধা হবে। তাই আনুষ্ঠানিকভাবে পরিষেবা চালু করা হল। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই এম্বুলিফটে একটি হুইল চেয়ার এবং দুটি স্ট্রেচার থাকবে। এ দিকে এই পরিষেবা চালু হওয়ায় খুশি বিমানযাত্রীরাও।

Partha Sarkar

Published by:Uddalak B
First published:

Tags: Airport

পরবর্তী খবর