corona virus btn
corona virus btn
Loading

করোনার জের, অনাড়ম্বরে পালিত হল ৬৭তম এভারেস্ট ডে, তেনজিং নোরগের মূর্তিতে মাল্যদান

করোনার জের, অনাড়ম্বরে পালিত হল ৬৭তম এভারেস্ট ডে, তেনজিং নোরগের মূর্তিতে মাল্যদান

তেনজিং নোরগে শেরপা দার্জিলিং জেলারই বাসিন্দা। শিলিগুড়ির দার্জিলিং মোড়ে তাঁর পূর্ণাবয়ব মূর্তি বসানো রয়েছে। সেখানেই প্রতি বছর আজকের দিনে এভারেস্ট ডে পালিত হয়।

  • Share this:

#শিলিগুড়ি: আজ এভারেস্ট ডে। ১৯৫৩ সালের আজকের দিনেই সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন এডমণ্ড হিলারি এবং তেনজিং নোরগে শেরপা। সেই দিনটিকে স্মরণীয় করে রাখতেই আজ এভারেস্ট ডে পালিত হল। তেনজিং নোরগে শেরপা দার্জিলিং জেলারই বাসিন্দা। শিলিগুড়ির দার্জিলিং মোড়ে তাঁর পূর্ণাবয়ব মূর্তি বসানো রয়েছে। সেখানেই প্রতি বছর আজকের দিনে এভারেস্ট ডে পালিত হয়। পাহাড়ের শেরপা সম্প্রদায়ের শিল্পীরা নিজস্ব পোশাকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। প্রচুর জন সমাগম হত। পাহাড় থেকেও অনেকেই নেমে আসতো। কিন্তু এবারে সেখানেও থাবা বসিয়েছে করোনা। তাই এবারে আর জমকালো অনুষ্ঠান নয়। একেবারে অনাড়ম্বরভাবে পালিত হল শৃঙ্গ জয়ের বিশেষ দিনটি। অনুষ্ঠান শুরু হওয়ার আগে মূর্তির চার পাশে স্যানিটাইজেশন করা হয়। মানা হয় সামাজিক দূরত্বও। যাবতীয় স্বাস্থ্য বিধি মেনেই চলে এভারেস্ট ডে উদযাপন।

একে একে সকলে এসে মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধার্ঘ্য জানান। হিমালয়ান নেচার এণ্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের (ন্যাফ) উদ্যোগে দিনটি পালিত হয়। রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেবও ফুল দিয়ে পড়িয়ে শ্রদ্ধার্ঘ্য জানান। পরে তিনি স্মৃতিচারণ করেন। বিভিন্ন বয়সের পর্বাতোরোহী থেকে পরিবেশপ্রেমীরা শ্রদ্ধার্ঘ জানান।  ন্যাফের মুখপাত্র অনিমেষ বসু বলেন, আজকের দিনটি অত্যন্ত গর্বের। পাহাড় চূড়া জয়ের পথ দেখানোর দিন। কিন্তু এবারে কোনো বিশেষ অনুষ্ঠান করা গেল না। করোনা কাঁটায় বিকেলে আলোচনা সভাও বাতিল করা হয়। ছিল না মঞ্চও। পরে ন্যাফের অফিসেই রক্তদান শিবিরের আয়োজন করা হয়। সংগৃহীত রক্ত দেওয়া হয় শিলিগুড়ি জেলা হাসপাতালে। কেননা এই সময়ে প্রতিটি হাসপাতালই রক্তের সংকটে ভুগছে। সে কথা মাথায় রেখেই এই উদ্যোগ। দার্জিলিংয়েও দিনটিকে স্মরণীয় করে রাখতে এইচ এম আইয়ের উদ্যোগে অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। নয়ের দশক থেকে এভারেস্ট জয় করার হিড়িক পড়ে যায়। বিদেশীদের পাশাপাশি প্রচুর বাঙালি পর্বতারোহী শৃঙ্গ জয় করেন।
Published by: Akash Misra
First published: May 29, 2020, 10:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर