হোম /খবর /উত্তরবঙ্গ /
জটিল অস্ত্রপচার করে বিষাক্ত গোখরো সাপের প্রাণ বাঁচালেন চিকিৎসক!

Snake: বিষাক্ত গোখরো সাপের জটিল অপারেশন করলেন চিকিৎসক ! বাঁচানো হল সাপের প্রাণ!

Snake: অস্ত্রপচার করে সাপের প্রাণ বাঁচালেন বালুরঘাটের চিকিৎসক ও স্থানীয়রা!

  • Last Updated :
  • Share this:

#বালুরঘাট:  জখম গোখরো সাপকে মৃত্যুর মুখ থেকে বাঁচাল জেলা পশু হাসপাতালের চিকিৎসক ও সর্প প্রেমিরা (doctor save a snake life)  । পশু হাসপাতালে এই প্রথম সাপের এমন জটিল অপারেশন করার ঘটনায় নজির সৃষ্টি হয়েছে। জানা গেছে, বালুরঘাট ব্লকের কামালপুর এলাকায় কেউ একজন ওই ৪ ফুটের বেশি লম্বা গোখরো সাপটিকে মাছ মারার কাচা দিয়ে মেরে জখম করে রাস্তার ধারে ফেলে দিয়ে চলে যায়। এলাকার বাসিন্দারা সাপ টি কে রক্তাক্ত অবস্থায় দেখে সর্প প্রেমী বালুরঘাট শহরে সঞ্জয় সূত্রধর ও কুন্তল মালাকারকে ফোন করে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে জখম সাপ টি কে উদ্ধার করে বালুরঘাট জেলা পশু হাসপাতালে নিয়ে আসে দুই সর্প প্রেমী।

এর পরে চিকিৎসককে (doctor save a snake life)অনুরোধ করে যাতে তার চিকিৎসা(doctor save a snake life) করা হয়। যদিও প্রথমে চিকিৎসক ঝুঁকি নিতে চাননি।  অনুরোধ করায় অবশেষে চিকিৎসক ওই বিষধর সাপের চিকিৎসা করবার জন্য রাজি হয়। জানা গেছে, কাচা মারার কারণে সাপের পেটের বড় অংশ কেটে গিয়ে নাড়ি ভুড়ি বেরিয়ে আসে। দুইটি স্তর পর পর সেলাই করে নাড়ি ভুড়ি গুলি আগের অবস্থায় নিয়ে আসা চিকিৎসকের কাছে বড় চালেঞ্জ হয়ে দাঁড়ায়। পাশাপাশি সাপের সেই কাটা অংশ সেলাই করে পরে তা কাটা অসম্ভব হয়ে দাঁড়ায়।

চিকিৎসক(doctor save a snake life) ক্যাট গার্ড সুতো দিয়ে সেলাই করার সীদ্ধান্ত নেন। চিকিৎসকদের মতে, ক্যাট গার্ড এমন এক প্রকার সুতো যা দিয়ে সেলাই করার পরে, তা পরে কাটার কোন প্রয়োজন হয় না।সেলাই করে বেশ কিছু দিন পরে ধীরে ধীরে সেই সুতো শরীরে সাথে মিশে যায়। যা কোন ভাবে শরীরে ক্ষতি করে না। প্রথমে সাপের সেই ক্ষত স্থানে এনেসথেসিয়া ইনজেকশন করা হয়। এর পরে শরীরে যেই অংশ গুলি বের হয়ে গিয়েছিল তা ভেতরে যত্ন সহকারে ঢুকিয়ে পর পর দুইটি স্তর সেই ক্যাট গার্ড সুতো দিয়ে সেলাই করে ব্যান্ডেজ করে দেওয়া হয়। অপারেশন করে সাপ টি কে পর্যবেক্ষণে রাখা হয় দুই তিন দিন, ব্যান্ডেজ খুলে প্রতিদিন সেই স্থান ড্রেসিং করা হয়। সুস্থ হবার পরে বৃহস্পতিবার সাপটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। জানা গেছে, সাপটি এখন পুরো  সুস্থ রয়েছে, সুস্থ হবার কারণে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। বালুরঘাট পশু হাসপাতালে এই প্রথম সাপের অপারেশন হওয়ায় খুশি সর্প প্রেমী থেকে পশু প্রেমীরা।

আরও পড়ুন: হৃদরোগ থেকে উচ্চ রক্তচাপের সমস্যার সহজ সমাধান কলা! রোজ খান এই ফল...

বালুরঘাট জেলা পশু হাসপাতালের চিকিৎসক ডাঃ আজগর আলি মন্ডল বলেন, এমন অপারেশন আমরা কোন দিন করিনি। যদিও পরে আমরা সিদ্ধান্ত নেই সাপটিকে বাঁচাতে হবে। জটিল অপারেশন করবার পরে সাপটি এখন সুস্থ। তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সমুদ্র থেকে মাছের বদলে জালে উঠে এল দৈত্য! তারপর যা হল...

সর্প প্রেমী সঞ্জয় সূত্রধর জানান, 'আমরা খবর পাই একটি সাপ জখম অবস্থায় পড়ে রয়েছে। তার পরে তাকে উদ্ধার করে বালুরঘাট পশু হাসপাতালে নিয়ে আসি। চিকিৎসক দের প্রচেষ্টায় সাপটি সুস্থ হয়েছে। অপারেশন না হলে সাপ টি কে বাঁচানো সম্ভব হত না।' সাপকে এভাবে মৃত্যু মুখ থেকে বাঁচানোর ঘটনায় অনেকেই অবাক হয়েছেন।

Anup Sanyal

Published by:Piya Banerjee
First published:

Tags: Balurghat, Bangla News, Snake