Home /News /north-bengal /
Darjeeling: দার্জিলিংয়ে ফের দুশ্চিন্তার মেঘ, আন্দোলনের ডাক! বিরোধের নাম জিটিএ

Darjeeling: দার্জিলিংয়ে ফের দুশ্চিন্তার মেঘ, আন্দোলনের ডাক! বিরোধের নাম জিটিএ

দার্জিলিংয়ে ফের জটিলতা?

দার্জিলিংয়ে ফের জটিলতা?

Darjeeling: জিটিএ-র বিরোধিতায় জিএনএলএফ-ও, আন্দোলনের ডাক, কেন্দ্রের ওপরই আস্থা!

  • Share this:

#দার্জিলিং: জিটিএ নিয়ে ক্রমেই বিরোধ বাড়ছে পাহাড়ে। ইতিমধ্যেই জিটিএ-র বিরোধিতায় নেমেছে গোর্খা জনমুক্তি মোর্চা, বিজেপি। এবারে সরাসরি এর বিরোধিতায় জিএনএলএফ-ও! জিটিএ-র নির্বাচনে অংশ নেবে না জিএনএলএফ। ২০১১ থেকেই জিটিএ-র বিরোধিতা করে আসছে তারা। তাদের দাবি, প্রথম থেকেই এর বিরোধিতায় ঘিসিংয়ের দল। মূলত সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতাভুক্ত করার দাবির বিরোধিতায় জিটিএ করা হয়। তাই জিটিএর নির্বাচনে যাওয়ার প্রশ্নই নেই। আর যারা এই জিটিএ চুক্তিতে সই করেছিল সেই গোর্খা জনমুক্তি মোর্চাই এখন এর বিরোধিতায়।

আরও পড়ুন: এত অভিযোগ, সেই বীরভূম পুলিশই এবার যা করল, প্রশংসা হচ্ছে চারিদিকে!

একাধিক আঞ্চলিক দলও বিরোধিতা করছে। আজ দার্জিলিংয়ে দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে এই দাবি করেন বিধায়ক নীরজ জিম্বা। তাঁর দাবি, রাজ্য নয়, কেন্দ্রের উপরই আস্থা রয়েছে। পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান সূত্র কেন্দ্রই বের করবে। ত্রিপাক্ষিক বৈঠকেই সমাধান সূত্র বের হবে। একমাত্র পাহাড়ের দুটি দল নির্বাচনে যেতে আগ্রহ প্রকাশ করছে। অন্য কোনো জাতীয় বা আঞ্চলিক দল তালিকায় নেই। বিজেপি এবং গোর্খা জনমুক্তি মোর্চা পথে নেমে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে। জিএনএলএফও আন্দোলনে নামবে বলে জানান তিনি।

আরও পড়ুন: সিঙ্গল বেঞ্চের লাগাতার 'বিস্ফোরণ', সরে দাঁড়াল ডিভিশন বেঞ্চ! হাই কোর্টে বেনজির ঘটনা

প্রসঙ্গত সদ্য সমাপ্ত পাহাড় সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করে যান, মে অথবা জুন মাসে জিটিএর নির্বাচন হবে। অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা এবং অজয় এডওয়ার্ডের হামরো পার্টি নির্বাচনের পক্ষেই সওয়াল করেছে। কিন্তু বিমল গুরুং সাফ জানিয়ে দিয়েছেন, জিটিএ নয়, বিকল্প চাই। আগে পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান চাই। তারপর নির্বাচন। আর এই ইস্যুতেই শনিবার মোর্চার ডাকে কালিম্পংয়ে এক আলোচনা সভা হয়। সেখানে অধিকাংশ আঞ্চলিক এবং সর্বভারতীয় দল যোগ দেয়নি। কার্যত গতকালের সভা ছিল ফ্লপ! তাই প্রত্যাশামতোই কোনো সমাধান সূত্র বের হয়নি। মোর্চার সাধারন সম্পাদক রোশন গিরি সাফ জানান, জিটিএর নির্বাচন নিয়ে দল কোনো সিদ্ধান্ত নেয়নি। আগামী ১০ দিনের মধ্যে বিকল্প বোর্ডের ড্রাফট তৈরি করে তা মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে।

Published by:Suman Biswas
First published:

Tags: Darjeeling, GTA

পরবর্তী খবর