করোনা আতঙ্কে ভিসা বাতিলের প্রভাব মালদহের সীমান্তে, বাড়ি ফেরার হিড়িক দুই দেশের নাগরিকদের

করোনা আতঙ্কে ভিসা বাতিলের প্রভাব মালদহের সীমান্তে, বাড়ি ফেরার হিড়িক দুই দেশের নাগরিকদের

কেউ আসছেন ভারতে। কেউ তড়িঘড়ি ফিরছেন বাংলাদেশে। পাশাপাশি বাংলাদেশ থেকে আসা মানুষজনের জন্য মহদীপুরে চলছে স্বাস্থ্য পরীক্ষার শিবির সন্দেহভাজন কোনো জ্বরের রোগী যাতে নজর এড়িয়ে ঢুকে পড়তে না পারেন এরজন্যই বাড়তি নজরদারি।

  • Share this:

#মালদহঃ-করোনা সর্তকতায় ভিসা বাতিল বিদেশীদের। এর প্রভাব পড়ল মালদহের ভারত বাংলাদেশ সীমান্তের মহদীপুর স্থল বন্দরে। উদ্বেগ ও আতঙ্কে শেষ দিনে দেশে ফিরতে হুড়োহুড়ি। কেউ আসছেন ভারতে। কেউ তড়িঘড়ি ফিরছেন বাংলাদেশে। পাশাপাশি বাংলাদেশ থেকে আসা মানুষজনের জন্য মহদীপুরে চলছে স্বাস্থ্য পরীক্ষার শিবির সন্দেহভাজন কোনো জ্বরের রোগী যাতে নজর এড়িয়ে ঢুকে পড়তে না পারেন এরজন্যই বাড়তি নজরদারি।

করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে বিদেশীদের ভিসা স্থগিতের কথা ঘোষনা করেছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশীদের এদেশে ঢোকার ভিসা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরাজ্যের ভারত বাংলাদেশ সীমান্তের যেসব স্থল বন্দর দিয়ে বিদেশীরা আসেন তাঁর অন্যতম মালদার মহদীপুর। পুলিশের তথ্য অনুযায়ী, বাংলাদেশের রাজশাহি,চাপাই নবাবগঞ্জ প্রভৃতি জেলা থেকে ভারতে ঢোকার জন্য মহদীপুর সীমান্তকে ব্যবহার করা হয়। মহদীপুর দিয়ে দৈনিক ভারতে আসেন গড়ে দেড়শো থেকে পৌনে দুইশো মানুষ। মাসে গড়ে প্রায় পাঁচ হাজার মানুষ এদেশে ঢোকেন মহদীপুর দিয়ে। মূলতঃ চিকিৎসা,পড়াশুনা,পর্যটন আর ব্যবসায়িক কারণে লোকজন আসেন এপারে।

করোনার জেরে একই সঙ্গে সীমান্তের ওপারে বাংলাদেশ আর এপারে ভারতে জারি হয়েছে সতর্কতা। সরকারি নির্দেশ অনুযায়ী আগামীকাল থেকে নিয়ন্ত্রিত হবে ভিসা। অথাৎ বিদেশী প্রবেশ। তাঁর আগে আজ শেষ সময়ে  নিজেদের গন্তব্যে পৌছতে দুই দেশের বাসিন্দাদের মধ্যে মহদীপুর সীমান্তে জোর তৎপরতার ছবি ধরা পড়েছে। শুধু যে ভারত বা বাংলাদেশের বাসিন্দারা সীমান্ত পেরিয়েছেন তা নয়। নেপালের পড়ুয়াদের দলকেও দেখা গিয়েছে তড়িঘড়ি বাংলাদেশ থেকে মালদহে এসে নেপালে রওনা হতে। বাংলাদেশ থেকে ভারতে আসান় অনেকে জানিয়ছেন কাল থেকে ভিসা বন্ধের খবর পেয়ে আজ তড়িঘড়ি ভারতে এসেছেন তাঁরা।

ভিসা বন্ধের ঘোষনা হওয়ার পর শুধু যে বাংলাদেশ থেকে এপারে আসছেন এমন নয়। অনেক বাংলাদেশী এপার থেকে দ্রুত দেশে ফিরেছেন। আতঙ্কিত  হয়েই ঘরে ফেরা বলে জানিয়ছেন তাঁরা।    ভিসা স্থগিতের পাশাপাশি করোনা রুখতে বিদেশ থেকে আসা লোকজনের ওপর নজরদারির ওপর মালদার মহদীপুরে চালু হয়েছে স্বাস্থ্য শিবির। বাংলাদেশ থেকে কেউ এপারে এলেই গায়ে জ্বর রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখছেন স্বাস্থ্য কর্মীরা। এদিন বিকেল পর্যন্ত কারো গায়ে জ্বরের উপসর্গ মেলেনি। তবে জ্বর পেলেই সঙ্গে সঙ্গে মালদহ মেডিক্যাল কলেজে ভর্তির ব্যবস্থা রাখা হয়েছে।

Sebak Deb Sharma

First published: March 13, 2020, 10:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर