উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

নববর্ষে শুনসান মালদহের জহুরা কালী মন্দির, শাখের উৎসব, মেলা বাতিল

নববর্ষে শুনসান মালদহের জহুরা কালী মন্দির, শাখের উৎসব, মেলা বাতিল

করোনা ভাঙল ৩৫০ বছরের রীতি

  • Share this:

#মালদহ: করোনার প্রকোপে নববর্ষে শুনসান মালদহের জহুরা কালী মন্দির। প্রতিবছর বৈশাখে জহুরা কালীর পুজোয় সমাবেত হন লক্ষ লক্ষ ভক্তের। বৈশাখ মাসের প্রতি মঙ্গল ও শনিবার পুজো এবং মেলার আয়োজন হয় এখানে। কিন্তু, এবার নজিরবিহীন ভাবে খাঁ খাঁ করছে মন্দির চত্বর। এই প্রথম জহুরা মায়ের মুখোশ এনে কার্যতঃ নম নম করে নিয়ম রক্ষার পুজো করা হল।

মালদহের জহুরা কালীর মাহাত্ম এবং প্রসিদ্ধি ছড়িয়ে রয়েছে দেশ বিদেশে। প্রায় সাড়ে তিনশো বছরের পুরোনো জহুরা কালীর পুজোয়, ভক্তশূন্য এমন আবহ কখনও তৈরি হয়নি। যা হল এবার করোনার প্রকোপে। নববর্ষ বা পয়লা বৈশাখের কারনে নয়, রীতি অনুযায়ী এখানে প্রতিবছর বৈশাখ মাসের প্রথম মঙ্গল বা শনিবার থেকে শুরু হয় বিশেষ পুজো। এবার পয়লা বৈশাখ মঙ্গলবার হওয়ায় বছরের প্রথম দিনেই বার্ষিক পুজোর সূচনা, একইসঙ্গে উৎসব ও মেলা আরম্ভ হওয়ার কথা ছিল। কিন্তু, প্রায় সাড়ে তিনশো বছরের পুরোনো রীতি ভাঙল এবারই। প্রশাসন কেবলমাত্র শহর থেকে মন্দির পর্যন্ত জহুরা মায়ের মুখোশ নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিল। তাও কোনোরকম আড়ম্বর বা শোভাযাত্রা ছাড়াই।

এবার মেলা বা ভিড় কিংবা জমায়েত নিষিদ্ধ করা হয়েছে মন্দির চত্বরে। মন্দিরের গায়ে ঝোলানো হয়েছে করোনার সতর্কতা লেখা ফ্লেক্স। বেলাপর্যন্ত মন্দিরের মূল দরজাও ছিল তালা বন্ধ। এরইমধ্যে বছরের প্রথম দিন হওয়ায় কিছু ভক্ত স্বতঃফূর্ত ভাবে হাজির হয়েছিলেন মন্দিরে। বেলা পর্যন্ত আনুষ্ঠানিক পুজো না হওয়ায় অনেক ভক্ত নিজেরাই মায়ের উদ্দেশ্যে ফুল-প্রসাদ নিবেদন করে ফিরে যান। দুপুর নাগাদ মন্দিরে হয় নিয়ম রক্ষার পুজো। তবে জহুরা মায়ের মেলা বা বৈশাখের উৎসব না হওয়ায় মন খারাপ ভক্তদের। মন ভালো নেই কয়েক দশক ধরে মেলায় প্রসাদ বিক্রির সঙ্গে যুক্ত ব্যবসায়ীদেরও। সকলেই জানিয়েছেন, আগে কখনও এমন হয়নি।

Sebak Deb Sarma

Published by: Ananya Chakraborty
First published: April 14, 2020, 4:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर