আসন্ন বিধানসভা নির্বাচন, অশোক-গুরুং সাক্ষাৎ ঘিরে কড়া শীতেও পারদ চড়ছে পাহাড় থেকে সমতলে 

আসন্ন বিধানসভা নির্বাচন, অশোক-গুরুং সাক্ষাৎ ঘিরে কড়া শীতেও পারদ চড়ছে পাহাড় থেকে সমতলে 

একুশের নির্বাচনের আগে অশোক ভট্টাচার্যের সঙ্গে দেখা করবেন বিমল গুরুং, রোশন গিরিরা? কড়া শীতেও পারদ চড়ছে পাহাড় থেকে সমতলে।

একুশের নির্বাচনের আগে অশোক ভট্টাচার্যের সঙ্গে দেখা করবেন বিমল গুরুং, রোশন গিরিরা? কড়া শীতেও পারদ চড়ছে পাহাড় থেকে সমতলে।

  • Share this:

#শিলিগুড়ি: একুশের নির্বাচনের আগে অশোক ভট্টাচার্যের সঙ্গে দেখা করবেন বিমল গুরুং, রোশন গিরিরা? রাজনীতিতে বরাবরই গুরুং এবং সিপিএম দুই শিবিরে। রাজ্যে যখন ক্ষমতায় ছিল বামেরা। বিমল গুরুংয়ের বাধায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সভা করতে পারেনি পাহাড়ে। আর এখন পাহাড় থেকে সমতলে এখন কান পাতলেই অশোক এবং গুরুং বৈঠক নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। গত শুক্রবার কলকাতা থেকে ফিরেই রাতে বিমল গুরুং, রোশন গিরিরা যান জেলা কংগ্রেস সভাপতি তথা বিধায়ক শঙ্কর মালাকারের বাড়িতে। ঘন্টাখানেক চায়ে পে চর্চাও হয়। মিষ্টিমুখও করা হয়। যদিও একে কংগ্রেস এবং বিমলপন্থী মোর্চা 'বন্ধুত্বপূর্ণ আলোচনা' বলে মন্তব্য করেছে। কুশল বিনিময় হয় বলে মন্তব্য কংগ্রেস বিধায়কের। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই বলে দাবী দুই শিবিরের।

যদিও বিজেপির সঙ্গে রাজনৈতিক সম্পর্ক শেষ হওয়ার পর পাহাড়ের প্রতিটি সভাতেই গুরুং বলেন, "দার্জিলিং গোর্খা পার্বত্য পরিষদ থেকে জিটিএ, নেপালি ভাষার সাংবিধানিক স্বীকৃতি সবই হয়েছে কংগ্রেসের আমলে।" যা যথেষ্টই রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করেন রাজনৈতিক মহল। তারপরই জেলার  রাজনীতিতে জোর চর্চা চলছে এবার কি সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের সঙ্গে সাক্ষাত করবেন গুরুং বাহিনী? অশোক ভট্টাচার্যের দাবী, আগ বাড়িয়ে গুরুংয়ের সঙ্গে দেখা করার ইচ্ছে তাঁর নেই। কারণ একাধিক বিষয়ে মতপার্থক্য। আগে বিজেপির সঙ্গে ছিলেন বিমল গুরুং। এখন তৃণমূল শিবিরে। তাদের লড়াই পৃথক রাজ্য গোর্খাল্যাণ্ড আদায়ের। যার বিরোধী বামেরা। তাই রাজনীতি নিয়ে কোনও আলোচনাই হবে না। তিনি বলেন, "কেউ যদি জনপ্রতিনিধি হিসেবে আমার সঙ্গে দেখা করতে চায়, দেখা করব। কথা হলে এই বিষয়গুলোই ওঁর কাছে তুলে ধরব।"

আসন্ন নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট গড়েই বামেরা লড়বে। মোর্চার সঙ্গে জোটের কোনও সম্পর্ক নেই বলে সাফ জানান অশোক ভট্টাচার্য। যদিও সূত্রের দাবী, শীঘ্রই অশোক ভট্টাচার্যের সঙ্গে দেখা করতে যাবেন গুরুং।

Partha Sarkar

Published by:Shubhagata Dey
First published: