Home /News /north-bengal /
Bengal Himalayan Carnival 2022|| পাহাড়-জঙ্গল-চা বাগান-নদী, 'অফবিট' উত্তরবঙ্গকে চেনাবে বেঙ্গল হিমালয়ান কার্নিভ্যাল

Bengal Himalayan Carnival 2022|| পাহাড়-জঙ্গল-চা বাগান-নদী, 'অফবিট' উত্তরবঙ্গকে চেনাবে বেঙ্গল হিমালয়ান কার্নিভ্যাল

Bengal Himalayan Carnival 2022 : হিমালয়ান হসপিটালিটি ট্যুরিজম অ্যান্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ক এবং রাজ্য পর্যটন দফতরের যৌথ উদ্যোগে কার্নিভ্যালের আয়োজন। উদ্যোগেই তিন দিনের এই কার্নিভ্যাল। যার সূচনা হবে ২৫ মার্চ কালিম্পংয়ে।

  • Share this:

#শিলিগুড়ি: চেনা ঠিকানার গণ্ডির বাইরেও লুকিয়ে রয়েছে একাধিক ঐতিহাসিক নিদর্শন। হ্যাঁ, এই উত্তরবঙ্গেই রয়েছে। আর উত্তরবঙ্গের একটা বড় অংশ জুড়ে রয়েছে হিমালয়। হিমালয়ের পাদদেশেই অবস্থিত দুটি পাতা ও একটি কুঁড়িতে সমৃদ্ধ উত্তরবঙ্গ। কী নেই উত্তরে? পাহাড়, জঙ্গল, চা বাগান, নদী! রয়েছে একাধিক হেরিটেজ বিল্ডিং, ট্যুরিজম স্পটও! রয়েছে ঐতিহাসিক মন্দির থেকে আরও কত কী! সঙ্গে উত্তরের একাধিক লোক সংস্কৃতি! হিমালয়ের সঙ্গে বাংলাকে জুড়তেই, শুরু হচ্ছে বেঙ্গল হিমালয়ান কার্নিভ্যাল ২০২২। যা এ বারে দ্বিতীয় বর্ষে পড়ছে।

হিমালয়ান হসপিটালিটি ট্যুরিজম অ্যান্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ক এবং রাজ্য পর্যটন দফতরের যৌথ উদ্যোগে কার্নিভ্যালের আয়োজন। উদ্যোগেই তিন দিনের এই কার্নিভ্যাল। যার সূচনা হবে ২৫ মার্চ কালিম্পংয়ে। দ্বিতীয় দিনের কার্নিভ্যাল হবে শৈলশহর দার্জিলিংয়ে। আর শেষদিন অর্থাৎ ২৭ মার্চ হবে গজলডোবায়। উত্তরের অচেনা, অজানা ঘোরার ঠিকানা, তার ইতিহাস দেশ ও বিদেশের পর্যটকদের কাছে তুলে ধরতেই এই আয়োজন। দ্বিতীয়ত, বিশ্বের পর্যটনের মানচিত্রে প্রাকৃতিক সৌন্দর্য্যে মোড়া উত্তরবঙ্গকে তুলে ধরতেই এই কার্নিভ্যাল। উত্তরের পর্যটনের যাবতীয় সম্পদকে একছাতার তলায় এনে পর্যটকদের উপহার দিতে চায় উদ্যক্তারা।

আরও পড়ুন: রাজ্যের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেট পেশ, কী পেলেন মহিলারা? কোথায় বাড়ল বরাদ্দ?

উত্তরবঙ্গ মানে যে টাইগার হিল, দার্জিলিং জ্যু, ডেলো পার্ক, টয়ট্রেন, চাপরামারি, গজলডোবা, গরুমারা, সান্দাকফু, জলদাপাড়া অভয়ারণ্য নয়, তা পর্যটকদের কাছে জানান দিতেই এই কার্নিভ্যাল। আয়োজক সংগঠনের সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, উত্তরবঙ্গের হেরিটেজ পর্যটনকে উপহার দিতেই এই কার্নিভ্যালের আয়োজন। সেই একই ডেস্টিনেশন আর না, উত্তরে আরও অনেক নতুন জায়গা রয়েছে, তার পথ দেখাবে এই কার্নিভ্যাল।

আরও পড়ুন: শাঁখা-সিঁদুর, গা ভর্তি গয়না পরে পাত্র দেখতে গিয়েছিলেন, পরের ঘটনায় আঁতকে উঠবেন!

গত ২ বছর কোভিডের বড় প্রভাব পড়েছিল পর্যটন শিল্পে। বহু ব্যবসায়ী পেশা বদলও করেছেন। মাথা তুলে দাঁড়ানোর মুখে কোভিডের দ্বিতীয় ও তৃতীয় ঢেউ আছড়ে পড়ায় বিপাকে পড়তে হয় পর্যটন শিল্পের সঙ্গে জড়িত কয়েক লক্ষ মানুষকে। সেখান থেকে চাঙ্গা হতেই এই ধরনের কার্নিভ্যালের আয়োজন। যেখানে পর্যটকদের জন্যে থাকছে সাইকেল র‍্যালি, নৌকাবিহার, হেরিটেজ ওয়াক-সহ আরও আকর্ষণীর নানা ইভেন্ট।

Partha Sarkar

Published by:Shubhagata Dey
First published:

Tags: Darjeeling, North Bengal

পরবর্তী খবর