• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • সবুজ সাথী প্রকল্পের প্রায় আড়াই হাজার সাইকেল পড়ে থেকে নষ্ট

সবুজ সাথী প্রকল্পের প্রায় আড়াই হাজার সাইকেল পড়ে থেকে নষ্ট

সবুজ সাথী সাইকেল

সবুজ সাথী সাইকেল

সবুজ সাথী প্রকল্পের প্রায় আড়াই হাজার সাইকেল নষ্ট

  • Share this:

     #রায়গঞ্জ: রাজ্যের মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প সবুজসাথীর হাজার দুয়েক সাইকেল জঙ্গলাবৃত হয়ে পড়ে থেকে নষ্ট হচ্ছে। কিন্তু সেই নিয়ে উদাসীন জেলা প্রশাসন। অভিযোগ, স্থানীয় একটি স্কুলের মাঠ দখল করে সাইকেল ফেলে রেখেছে রায়গঞ্জ ব্লক প্রশাসন। জঙ্গলাকীর্ণ সাইকেলের কারণে স্কুলের ভেতরে বাড়ছে সাপের উপদ্রব। আতঙ্কের মধ্যে চলছে স্কুলের পঠনপাঠন। বন্ধ হয়ে গিয়েছে স্কুলের খেলাধূলা থেকে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান।

    ছাত্র-ছাত্রীদের সাইকেলে চেপে স্কুলে আসাযাওয়া করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সাধের প্রকল্প " সবুজসাথী " মুখ থুবড়ে পরে আছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ ব্লকে। মাস সাত আটেক ধরে রায়গঞ্জের মহারাজা জগদীশনাথ হাইস্কুলের মাঠে অন্যান্য স্কুলগুলির ছাত্র-ছাত্রীদের দেওয়ার জন্য সবুজসাথীর সাইকেল ফেলে রেখেছে রায়গঞ্জ ব্লক প্রশাসন।

    বিদ্যালয়ের প্রধানশিক্ষক সুজিত পাল বলেন, " ব্লক প্রশাসন আমাদের বিদ্যালয়ের মাঠ ও কয়েকটি ঘর নিয়ে কয়েক হাজার সাইকেল রেখে দিয়েছে। সাইকেলগুলি নষ্ট হওয়ার পাশাপাশি জঙ্গলাকীর্ণ হয়ে গিয়েছে স্কুল চত্বর। ক্যাম্পাসে বাড়ছে সাপের উপদ্রপ। যে কোনওদিন দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে আশঙ্কা আমাদের "।

    স্কুলের সহকারী প্রধানশিক্ষক ডঃ শান্তনু প্রামানিক বলেন, " বিদ্যালয়ে পড়াশুনা ছাড়াও আরও অন্যান্য অনেক কর্মসূচী থাকে, ছাত্রদের পিটি, খেলাধূলা সহ নানান সাংস্কৃতিক অনুষ্ঠা যা প্রায় সাত আটমাস ধরে বন্ধ হয়ে পরে আছে"।

    এদিকে স্কুল কর্তৃপক্ষের তরফে রায়গঞ্জ ব্লক প্রশাসনের কাছে বহুবার লিখিত আবেদন করা হলেও উদাসীন প্রশাসন। এবিষয়ে সরাসরি উত্তর দিনাজপুর জেলাশাসক আয়েষা রাণীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, " সাইকেলগুলি এজেন্সির কাছ থেকে নেওয়া হয়নি। তবে কেন এই বিপুল পরিমাণ সাইকেল পরে থেকে নষ্ট হল তা জানতে অধিকারিক সরজমিনে তদন্ত করে রিপোর্ট দিতে বলা হয়েছে। তবে সাইকেলগুলো এখনও কোম্পানি হস্তান্তর করেনি, যেসব সাইকেল নষ্ট হয়েছে সেগুলো মেরামত করে দিতে বলা হবে। কি কারণে সবুজসাথীর সাইকেল বিতরন না করে ফেলে রাখা হয়েছে তার তদন্ত করব’।

    এই সাইকেলগুলো আগামী দুসপ্তাহের মধ্যে বিলি করে দেওয়ার প্রতিশ্রুতি দেন উত্তর দিনাজপুর জেলাশাসক আয়েষা রাণী।

    First published: