Gorkhaland: সিকিমের সঙ্গে দার্জিলিংকে জুড়ে গোর্খাল্যান্ড! ধনখড়ের কাছে দাবি BJP-র শরিক দলের

পৃথক উত্তরবঙ্গের দাবির মধ্যে ফের গোর্খাল্যান্ড দাবি!

Gorkhaland: পৃথক উত্তরবঙ্গ রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবির প্রতিবাদে পালটা বিক্ষোভ দেখায় তৃণমূলও।

  • Share this:

#দার্জিলিং: পৃথক উত্তরবঙ্গ রাজ্য নয়, এবারে ফের আলাদা গোর্খাল্যাণ্ডের আওয়াজ উঠল পাহাড়ে! শুক্রবার দার্জিলিংয়ের রাজভবনে পাহাড়ের বিভিন্ন আঞ্চলিক দলের প্রতিনিধিরা রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করে এই দাবিই জানালেন। নতুন করে গোর্খাল্যাণ্ডের দাবি জিইয়ে তুললেন তাঁরা। অন্যদিকে বঙ্গভঙ্গের বিরুদ্ধে সমতলের শিলিগুড়িতে পালটা বিক্ষোভ।আজ রাজ্যপালের কাছে পৃথক গোর্খাল্যাণ্ডের দাবি তুললেন বিজেপির জোটসঙ্গী সিপিআরএম নেতা প্রাক্তন সাংসদ রত্নবাহাদুর রাই। তাঁর দাবি, জিটিএ কোন বিকল্প নয়। ১০০ বছরের পুরনো দাবি গোর্খাল্যাণ্ড। গোর্খাদের আইডেনটিটি হল গোর্খাল্যাণ্ড। এখন আলাদা কোচবিহার রাজ্য, উত্তরবঙ্গ রাজ্যের কথা বলা হচ্ছে। পশ্চিমবঙ্গ থেকে আলাদা করতে হবে পাহাড়কে। দার্জিলিং এবং সিকিমকে একসঙ্গে জুড়তে হবে।"

আজ রাজ্যপালের সঙ্গে দেখা করে এই দাবি তুললেন গোর্খা রাষ্ট্রীয় কংগ্রেসের নেতা সুবোধ পাখরিন। জিটিএ পাহাড়ের বিকল্প নয় বলেও দাবি করেছেন তিনি। পৃথক গোর্খাল্যাণ্ডের দাবিতে সরব বিজেপির আরেক জোট সঙ্গী অখিল ভারতীয় গোর্খা লিগ। আজ রাজ্যপালের সঙ্গে দেখা করে এই দাবিই জানান গোর্খা লিগ নেতা প্রতাপ খাতি। "পৃথক রাজ্য নয়। উত্তরবঙ্গ বঞ্চিত। উন্নয়ন নেই। সার্বিক উন্নয়ন চাই।" আজ দার্জিলিংয়ে রাজভবনে রাজ্যপালের সঙ্গে দেখা করে এই দাবি জানান শিলিগুড়ি জেলা বিজেপি যুব মোর্চার সভাপতি কাঞ্চন দেবনাথ। পৃথক উত্তরবঙ্গ রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবির প্রতিবাদে পালটা বিক্ষোভ দেখায় তৃণমূলও। আজ শিলিগুড়ির বিধাননগরে বিজেপি সাংসদ জন বার্লা এবং সৌমিত্র খাঁ ও বিধায়ক দূর্গা মুর্মূর কুশপুত্তলিকা দাহ করে বিক্ষোভ দেখায় ফাঁসিদেওয়া ব্লক যুব তৃণমূল কংগ্রেস।

অন্যদিকে ফের শিখা চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। এবার ভক্তিনগর থানায় এফআইআর দায়ের করল শিলিগুড়ি ৩ নং টাউন ব্লক তৃণমূল কংগ্রেস। পৃথক উত্তরবঙ্গ রাজ্য হলে তাঁর আপত্তি নেই। তবে তিনি চান কেন্দ্রশাসিত অঞ্চল করা হোক উত্তরবঙ্গকে। এমনই মন্তব্য করেছিলেন ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায়। তারই প্রতিবাদে এফআইআর। অবিলম্বে বিধায়ককে গ্রেপ্তারের দাবি জানিয়েছে তারা। বার্লার দিল্লির কাছে দাবি জানানো প্রসঙ্গে বললেন তৃণমূল নেতা গৌতম দেব বলেন, "দিল্লির কাছে যাক আর রাষ্ট্রসঙ্ঘের কাছে যাক। বাংলার মানচিত্র এক ইঞ্চি পরিবর্তন হবে না।"

Published by:Suman Biswas
First published: