Home /News /north-24-parganas /
Viral Video: পেশায় ভ্যানচালক, নেশায় কবি! যাত্রীদের শোনান নিজের লেখা কবিতা! ভাইরাল ভিডিও চোখ ভেজাবে!

Viral Video: পেশায় ভ্যানচালক, নেশায় কবি! যাত্রীদের শোনান নিজের লেখা কবিতা! ভাইরাল ভিডিও চোখ ভেজাবে!

অবসর

অবসর সময় ভ্যানে বসেই লিখছেন কবিতা

Viral Video: ভ্যানে উঠলেই কবিতা শোনান ভ্যান চালক! তাঁর কবিতা ছাপাও হয়েছে বহু কাগজে! প্রশংসা করেছেন অন্য কবিরাও! দেখুন চোখে জল আনা কাহিনি!

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: ভ্যানচালক ভ্যান চালাতে চালাতে নিজের লেখা কবিতা বলে চলেছেন।  ওই ভ্যানের উঠলেই ভ্যানচালকের মুখে তার স্বরচিত কবিতা শুনতে শুনতে গন্তব্যে পৌঁছে যান নিত্যযাত্রীরা। এ ছবি দেখা যাবে উত্তর ২৪ পরগনার অশোকনগরে। কারণ অশোকনগরের ২০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা প্রদীপ মিস্ত্রী পেশায় ভ্যানচালক আর নেশায় একজন কবি।

    মাধ্যমিক পাশ করার পর থেকেই অস্বচ্ছল পরিবারের হাল ধরতে পেশা হিসেবে ভ্যান চালানোকেই বেছে নিয়েছিলেন প্রদীপবাবু। তিনি নিজে পড়াশুনায় বেশি দূর এগোতে না পারলেও নিজের দুই সন্তানকে উচ্চশিক্ষিত করে তুলতে আপ্রাণচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রদীপবাবু জানিয়েছেন তাঁর মেয়ে বিএড করছে। আর ছেলে এবছর সেকেন্ড ইয়ারে উঠেছে। তবে আর পাঁচজন ভ্যানচালকের মতো কিন্তু প্রদীপবাবুর জীবনধারাটা একেবারেই সাদামাঠা নয়। তিনি কবিতা লেখেন। বিভিন্ন কবি সম্মেলনে গিয়ে নিজের স্বরচিত কবিতা আবৃত্তি করেন। শুধু তাই নয়, বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর লেখা কবিতাও ছাপা হয়েছে। প্রদীপবাবু জানিয়েছেন, তাঁর লেখার বিষয়বস্তু নিয়ে অনেক নামযাদা কবিরাও প্রশংসা করেছেন। পেটের দায়ে ভ্যান চালানোর পাশাপাশি কবিতা নিয়ে এটুকু প্রাপ্তিতেই বেশ খুশি এই কবি।

    সারাদিন হাড়ভাঙা খাঁটুনির পর কিভাবে সময় বার করে কবিতা লেখা বা চর্চা করা হয় ? উত্তরে দীর্ঘশ্বাস ফেলে প্রদীপ মিস্ত্রী জানালেন, পরিবারকে বাঁচাতে ভ্যান তো চালাতেই হবে। তাছাড়া ছেলে-মেয়ে দুটোকে মানুষের মতো মানুষ করতে চাই। পাশাপাশি নিজের জন্য কবিতা চর্চার মধ্যে থাকার চেষ্টা করি। সারাদিনের মধ্যে যদি রিজার্ভ ভাড়া আসে তবে যাত্রীকে নামিয়ে যতক্ষণ অপেক্ষা করতে হয় সে সময় ভ্যানে বসেই ডাইরি পেন নিয়ে বসে পড়ি। অপেক্ষার সময় বেশি হলে একটা দুটো কবিতা লেখা হয়ে যায়। আসলে মানুষের জীবন-যন্ত্রণাই হয়ে ওঠে প্রদীপ মিস্ত্রীর কবিতার বিষয়বস্তু। এক ভ্যানচালকের এই কবিতা প্রীতি আগামীদিনে অনেক কবিকেই প্রেরনা যোগাবে বলে মনে করছেন বহু কবি সাহিত্যিকরা।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Ashoknagar, Bangla News, Viral Video

    পরবর্তী খবর