Home /News /north-24-parganas /
Seba Sakhi project || দুর্দান্ত সুখবর! প্রত্যন্ত গ্রামের রোগীদের বাড়িতেই মিলবে আরোগ্য, 'সেবা সখী' প্রকল্পের উদ্বোধন

Seba Sakhi project || দুর্দান্ত সুখবর! প্রত্যন্ত গ্রামের রোগীদের বাড়িতেই মিলবে আরোগ্য, 'সেবা সখী' প্রকল্পের উদ্বোধন

Seba Sakhi project || এর ফলে যেমন কর্ম সংস্থান হবে, তেমন স্বাস্থ্য পরিষেবা মিলবে প্রত্যন্ত গ্রামাঞ্চলেও।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: চিকিৎসা পরিষেবা শহর ও শহরতলিতে উন্নত হলেও এখনো অনেকটাই পিছিয়ে গ্রাম্য এলাকা। ফলে শারীরিকভাবে অসুস্থ মানুষদের সেবার জন্য অনেকটাই নির্ভর করে থাকতে হয় লোকালয়ে অবস্থিত চিকিৎসাকেন্দ্রগুলির উপর। আবার, গ্রামের দিকে অনেকেই পয়সা খরচ করে নার্স বা আয়া রাখতে চাইলেও প্রশিক্ষিত কর্মীর দেখা মেলেনা। ফলে সমস্যার পাশাপাশি মেলে না রোগীদের সঠিক চিকিৎসা। আর সেই সমস্যা সমাধানেই এবার উদ্যোগী হল রাজ্য সরকার।

    অনেকটা সেই ভাবনা থেকেই ‘সেবা সখী’ প্রকল্প চালু করল রাজ্য সরকার। এই প্রকল্পের সাহায্যে বেকার ইচ্ছুক মহিলাদের স্বনির্ভর করার জন্য প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত সবরকম প্রশিক্ষণ দেবে স্বাস্থ্য দফতর। প্রশিক্ষণ শেষে কর্মীরা নিজেদের এলাকায় ফিরে রোগীর দেখভাল করতে পারবেন ন্য়ূনতম পয়সার বিনিময়ে। পরবর্তী সময়ে গোটা রাজ্যের জন্য এমন ভাবনা থাকলেও, পাইলট প্রকল্প হিসেবে এই প্রশিক্ষণ চালু হল  রাজারহাট ব্লকে।

    আরও পড়ুন: রেকর্ড-রেকর্ড-রেকর্ড! শুরু হতেই তাক লাগিয়ে দিল পদ্মা সেতু! কী হল জানেন?

    রাজারহাট ব্লকে এই প্রকল্পের উদ্বোধন করলেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরদকুমার দ্বিবেদী,  এছাড়াও উপস্থিত ছিলেন প্রকল্প অধিকর্তা সৌরভ সেনগুপ্ত, রাজারহাটের বিডিও ঋষিকা দাস ও পঞ্চায়েত সমিতির সভাপতি প্রবীর কর-সহ বিভিন্ন আধিকারিকরা। জেলাশাসক বলেন, 'আনন্দধারা গ্রুপের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা এই কাজ করবেন।'

    এর ফলে যেমন কর্ম সংস্থান হবে, তেমন স্বাস্থ্য পরিষেবা মিলবে প্রত্যন্ত গ্রামাঞ্চলেও। রাজারহাট ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর ২০ জন মহিলাকে এই প্রশিক্ষণ নিতে পাঠানো হচ্ছে। টানা দেড় মাস প্রশিক্ষণ শেষে তাঁরা এলাকায় ফিরে কাজ শুরু করবেন।' পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন প্রান্তের গ্রামাঞ্চল গুলিতেও এই পরিষেবা চালু করা যায় কিনা তা নিয়েও ভাবনাচিন্তা শুরু হয়েছে বলে জানা যায়।

    (প্রতিবেদক - রুদ্রনারায়ণ রায়)
    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Rajarhat

    পরবর্তী খবর