Home /News /north-24-parganas /
North 24 Parganas News: সপরিবারে দত্তপুকুর থেকে ইতালি যাচ্ছে মা দুর্গা

North 24 Parganas News: সপরিবারে দত্তপুকুর থেকে ইতালি যাচ্ছে মা দুর্গা

The idol of maa Durga is going to Italy from Dattapukur

The idol of maa Durga is going to Italy from Dattapukur

নিজের শিল্পী সত্তা দিয়েই দেবী মূর্তি তৈরীর নানান কারুকার্য ফুটিয়ে তুলেছেন।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: ইতালি পাড়ি দিচ্ছে জেলার দত্তপুকুরের শিল্পী দেবাশিষ কুন্ডুর তৈরি সাত ফুটের দুর্গা মূর্তি। ফাইবার কাস্টিং এর মাধ্যমে তৈরি করা হয়েছে এই দেবী মূর্তি। সুদূর বিদেশে পাড়ি দেওয়ার জন্য বিশেষ পদ্ধতিতে প্যাকেজিং করে ও কাঠের বাক্সের মধ্যে ভরে, দেবী মূর্তিগুলিকে জাহাজে করে পাঠানো হবে বলেই জানান শিল্পী। তাই চলছে শেষ পর্যায়ের চূড়ান্ত ব্যস্ততা।

    স্থানীয় এলাকায় মডেল শিল্পী, থিমের প্যান্ডেল শিল্পী হিসাবেই পরিচিত ফাইন আর্টস নিয়ে মাস্টার ডিগ্রি করা দেবাশিষ। বিভিন্ন মডেল, মানুষের মূর্তি গড়লেও আগে কখনও দেব-দেবীর মূর্তি তৈরি করা হয়নি এভাবে, বলেই জানান শিল্পী। এবার নিতান্তই এক বন্ধুর আব্দার রাখতে, প্রথম দু্র্গামূর্তি গড়ার কাজে হাত নেন সাহস করে। দেবাশীষ বাবুর তৈরি এই শিল্পকর্ম যে কোনদিন বিদেশে পাড়ি দিতে পারে তা কল্পনাও করতে পারেননি শিল্পী। সাত ফুটের দুর্গা মূর্তি সহ তিনি তৈরি করেছেন, লক্ষ্মী, গনেশ, কার্তিক ও সরস্বতীর মূর্তিও। প্রথমে মাটির বেস তৈরি করে মূর্তি করা হয়েছে। পরে তার উপর ফাইবার কাস্টিং এর মাধ্যমে সাথে ফেলে মূর্তি গড়ে তোলা হয়। যাতে ঠিকভাবে মূর্তিটি দাঁড়িয়ে থাকে তার জন্য রড আয়রনের ব্যবহার করা হয়েছে মূর্তির ভেতরে।

    আরও পড়ুন - Cooking Oil Price: মাসের শুরুতে মধ্যবিত্তদের জন্য সুখবর, রান্নার তেলের দামে বাম্পার পতন

    মূর্তিটি গড়তে শিল্পী দেবাশিষ কুণ্ডুর মাত্র এক মাসের কিছু বেশি সময় লেগেছে বলে জানান। সহযোগিতায় ছিলেন আরো প্রায় ১০ জন মতন কর্মচারী শিল্পী। গোটা মূর্তিটি ফোল্ডিং সিস্টেমে তৈরি করা হয়েছে যাতে এত দূরের পথ যেতে এবং বিদেশে ঠিকমতো প্রতিস্থাপন করা সহজ হয়। এছাড়াও দত্তপুকুর থেকেই যাচ্ছে দেবীর অস্ত্র ও সাজ সজ্জা সহ পূজোর যাবতীয় উপকরণ। মূর্তি গড়তে সব মিলিয়ে প্রায় দেড় লক্ষ টাকার উপর খরচ হয়েছে বলে জানান শিল্পী। তবে ভালোবেসে এই কাজটি করেছেন, তাই সেভাবে হিসাব করে শিল্পকর্মকে নির্দিষ্ট গণ্ডির মধ্যে বেঁধে রাখা সম্ভব হয়নি বলেই জানান দেবাশিষ বাবু।

    নিজের শিল্পী সত্তা দিয়েই দেবী মূর্তি তৈরীর নানান কারুকার্য ফুটিয়ে তুলেছেন। ইতিমধ্যেই মূর্তিগুলির প্যাকেজিংয়ের কাজ শেষ হয়েছে। বিশেষ পদ্ধতিতে নিজের হাতেই সেই কাজ করেছেন শিল্পী। সঠিক মাপ করে বানানো হয়েছে কাঠের বাক্স। সেই বাক্সের মধ্যে মূর্তি বসিয়ে জাহাজে করে তা রওনা হবে ইতালির উদ্দেশ্যে। দত্তপুকুর হাটখোলার কাছে ছোট্ট একটি কারখানায় চলে তার এই শিল্পকর্ম। শিল্পী দেবাশীষ কুন্ডুর এই সাফল্যে খুশি পরিবারসহ দত্তপুকুরের স্থানীয় বাসিন্দারাও।

     Rudra Narayan Roy

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Durga Puja 2022, Maa Durga, North 24 Parganas

    পরবর্তী খবর