হোম /খবর /উত্তর ২৪ পরগণা /
তেল নিষ্কাশনে সমস্যা! অশোকনগরে বন্ধ খনিজ তেল উত্তোলনের কাজ

North 24 Parganas News: তেল নিষ্কাশনে সমস্যা! অশোকনগরে বন্ধ খনিজ তেল উত্তোলনের কাজ

X
অশোকনগরে [object Object]

ওএনজিসির অশোকনগর বাইগাছি প্লান্টে বন্ধ রয়েছে খনিজ তেল উত্তোলনের কাজ। জানা যায় তেল নিষ্কাশনে সমস্যার কারণেই বন্ধ রাখা হয়েছে কাজ।

  • Share this:

#উত্তর ২৪ পরগনা : ওএনজিসির অশোকনগর বাইগাছি প্লান্টে বন্ধ রয়েছে খনিজ তেল উত্তোলনের কাজ। জানা যায় তেল নিষ্কাশনে সমস্যার কারণেই বন্ধ রাখা হয়েছে কাজ। কবে থেকে পুনরায় খনিজ তেল তোলার কাজ শুরু হবে তা এখনো নির্দিষ্ট করে জানা যাচ্ছে না। তৈল মানচিত্রে সকলের নজর কেড়েছিল পশ্চিমবঙ্গের অশোকনগর। মুখ্যমন্ত্রী সহ কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও বিষয়টি নিয়ে আগ্রহ প্রকাশ করা হয়েছিল। ২০১৮ সাল থেকে শুরু হয়েছিল খনিজ তেল উত্তোলন। তবে স্থানীয় সূত্র মারফত জানা যাচ্ছে, বর্তমানে অশোকনগর বাইগাছিতে অবস্থিত ওনজিসির তৈল উত্তোলন কেন্দ্র থেকে বন্ধ রয়েছে খনিজ তেল ও গ্যাস নিষ্কাশনের কাজ।

ফলে বিষয়টি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন স্থানীয় মানুষ জন। তবে কি শেষ খনিজ তেল বা গ্যাসের ভান্ডার! উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরের প্রথম বাইগাছিতে পাওয়া গিয়েছিল খনিজ তেল এবং পরবর্তী সময়ে দৌলতপুরে দ্বিতীয় কেন্দ্র থেকে উত্তোলন করা হয় খনিজ গ্যাসও। অশোকনগরে দুটি জায়গায় খনিজ সম্পদের সন্ধান মেলায় আশার আলো দেখেছিল স্থানীয় বাসিন্দা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ। বর্তমানে কাজ বন্ধ থাকায় কিছুটা হলেও হতাশ স্থানীয় বাসিন্দারা।

অশোকনগর এলাকার বিভিন্ন জায়গায় মাটির নিচে দীর্ঘদিন ধরেই খোঁজ পাওয়া গিয়েছিল জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসের। বিগত বেশ কয়েক বছর ধরেই অশোকনগর জুড়ে চলেছিল পরীক্ষা-নিরীক্ষার কাজ। তারপর সফলতাও মেলে। প্রথমে বাইগাছির ও পর ওএনজিসি অশোকনগরে তেল উত্তোলনের দ্বিতীয় ইউনিট চালু করে দৌলতপুরে। প্রথমে পরীক্ষা-নিরীক্ষার জন্য হলেও, পরবর্তী সময়ে বাণিজ্যিকভাবে তোলা হয় খনিজ তেল ও গ্যাস।

আরও পড়ুনঃ দু'বছর বয়সেই যেন তোতা পাখি! মিলেছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের স্বীকৃতি

তবে জানা যাচ্ছে, ওএনজিসি বাইগাছি কেন্দ্র থেকে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে তেল তোলার কাজ। স্থানীয় সূত্রে জানা যায় পাইপ জ্যাম হয়ে গিয়েই তেল তোলা কাজ সম্পুর্ন রূপে বন্ধ হয়ে পড়েছে। আবারো পুনরায় যাতে তেল তোলা সম্ভব হয় তার চেষ্টায় অত্যাধুনিক মেশিনসহ উন্নতমানের যন্ত্রপাতি নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুনঃ জেলার ভয় ধরাচ্ছে ডেঙ্গি! উদ্বিগ্ন মুখ্য স্বাস্থ্য আধিকারিক

আশা করা যাচ্ছে কয়েক মাসের মধ্যেই আবার পুনরায় চালু হবে তেল তোলার কাজ। তবে এই বিষয়ে ওএনজিসির তরফ থেকে কিছু জানানো হয়নি। তবে তেল উত্তোলন এভাবে বন্ধ হয়ে যাওয়ায় অনেকটাই হতাশ অশোকনগর বাসীরা। বিষয়টি নিয়ে স্থানীয় এলাকায় কানাঘুষো শুরু হয়েছে। তবে কি শেষ হয়ে গেল মাটির নিচের প্রাকৃতিক তেল ও গ্যাসের ভান্ডার!

Rudra Narayan Roy
Published by:Ananya Chakraborty
First published:

Tags: Ashokenagar, North 24 Parganas, ONGC