Home /News /north-24-parganas /
Bangla News: মূর্তি থেকে সিনেমার সেট! জনপ্রিয়তা বাড়ছে দত্তপুকুরের ফাইবার শিল্পের!

Bangla News: মূর্তি থেকে সিনেমার সেট! জনপ্রিয়তা বাড়ছে দত্তপুকুরের ফাইবার শিল্পের!

ফাইবার

ফাইবার দিয়ে তৈরি হচ্ছে বিভিন্ন মূর্তি ও মডেল

Bangla News: মাটির তৈরি মূর্তির চাহিদা কমছে, তার পরিবর্তে চটকদার ও টেকসই ফাইবার কাস্টিং হচ্ছে জনপ্রিয়!

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: মাটির তৈরি মূর্তির চাহিদা কমছে। তার পরিবর্তে চটকদার ও টেকসই ফাইবার কাস্টিং হচ্ছে জনপ্রিয় । তাই যুগের সঙ্গে তাল মেলাতে অনেকেই ঝুঁকছেন ফাইবারের মূর্তি তৈরিতে। মৃতশিল্পীদের এমন কর্মপদ্ধতি বদলের ছবিটা দেখা গেল উত্তর ২৪ পরগনা দত্তপুকুরে। সিনেমা শিল্পের আঁতুরঘর বলিউড,হলিউড,টলিউড সব জায়গাতেই ব্যবহৃত হচ্ছে ফাইবারের তৈরি এই চটজলদি সেট। এই ফাইবারের তৈরি মডেল ওজনেও হালকা হয় তেমনি আবার জল,রোদে নষ্টও হয়না। তাই যেকোন বাংলা, হিন্দি,ইংরেজি ছবিতে যে সেট সেটিং দেখি তা পুরোটাই এই ফাইবার নির্ভর।এর ফলে কলকাতা বা মুম্বাইতে শুটিং করেই দেখিয়ে দেওয়া যায় বিদেশের কোন প্রাসাদ বা ঐতিহাসিক স্থানের হুবহ রূপ।তবে এই পদ্ধতির শুরুটা হয়েছিল দক্ষিণ ভারতে। বর্তমানে দত্তপুকুর তা অনুসরন করে চলেছে।এই দত্তপুকুর থেকেই অর্ডার অনুযায়ী দেশের বিভিন্ন প্রান্তে পৌছে যাচ্ছে ফাইবারের মডেল।শুধু দেশ নয় বিদেশেও পৌছে যাচ্ছে দত্তপুকুরের কারিগরের বানানো বিভিন্ন ফাইবারের তৈরি মডেল,সেট।আমেরিকা,দুবাই,থাইল্যান্ড থেকে বেশি ওর্ডার হয় বলে জানান দত্তপুকুরে অবস্থিত ফাইবার মডেল তৈরির কারখানার মালিকেরা।

    লকডাউন পরিস্থিতিতে বাজার কিছুটা মন্দা গিয়েছিলো,কিন্তু বর্তমানে আবারও ফাইবারের রমরমা দত্তপুকুরে।৩৫ নম্বর জাতীয় সড়কের দত্তপুকুর নরসিংহপুর এলাকাত দুই ধারে একাধিক ফাইবার কারখানা অবস্থিত। কিভাবে তৈরি হয় এই ফাইবারের তৈরি মডেল বা ছবির সেট সেটিং? প্রথমে কাঠামো তৈরি করে তাতে বিচালি দিয়ে বেধে তারপর মাটি দিয়ে তৈরি হয় ডাইস। এরপর সেই ডাইসে ফাইবার গলিয়ে ঢেলে দিলেই তৈরি বিভিন্ন মডেল।

    যেকোন অনুষ্ঠান বাড়িতে গেট থেকে দেব দেবীর মূর্তি,মুনি ঋষিদের মুর্তি, এমনকি কোন রাজবাড়িবা প্রাসাদ সবটাই তৈরি হয় একই পদ্ধতিতে। সামনে দুর্গা পুজোয়,বিদেশে প্রতিমা যাবে দত্তপুকুর থেকেই। শুরু হয়ে গেছে তার প্রস্তুতি পর্ব। তবে এখান থেকে আগে মাটির তৈরি দুর্গা বিদেশে পাড়ি দিতো। তবে এখন ফাইবারের দুর্গার চাহিদাই বেশি। সুবিধা হল, এটা পার্ট পার্ট করে প্যাকিং করে নিয়ে যাওয়া যায়,নষ্ট হওয়ার সুযোগ নেই বললেই চলে।২৫-৩০ বছর ধরে দত্তপুকুরে এই ফাইবার কারখানাগুলি প্রতিষ্ঠিত হয়েছে তবে গত ১৫-১৬ বছর ধরে বেশি চলছে কারখানা, সেক্ষেত্রে কারখানার পরিমানও বেড়েছে।বেশিরভাগ শ্রমিকরাই হ্যায়দ্রাবার,চেন্নাই থেকে শিখে এসে এই কাজ করছে দত্তপুকুরে। রামজি ফ্লিম সিটির অধিকাংশ মডেলই ফাইবারে তৈরি। ফাইবার যেকোন ছবির শ্যুটিংয়ে যেমন ব্যবহার করা হয় তেমনই পার্কে বিভিন্ন পশু পাখি স্টাচু তৈরি হয় ।পাশাপাশি ফাইবার দিয়েই দেব দেবীর মূর্তি, মানুষের মূর্তি সহ পুজোর মন্ডপও তৈরি হচ্ছে এই ফাইবারে। সবমিলিয়ে ফাইবার শিল্পকে ঘিরে স্বপ্ন দেখছেন শিল্পীরা। ‌যোগা‌যোগ-086535 79681

    রুদ্র নারায়ণ রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Barasat, Duttapukur, North 24 Parganas

    পরবর্তী খবর