Home /News /national /
Zika Virus : আতঙ্ক বাড়াচ্ছে জিকা ভাইরাস! কেরলে ২৪ বছরের গর্ভবতীর শরীরে মিলল প্রথম সংক্রমণ...

Zika Virus : আতঙ্ক বাড়াচ্ছে জিকা ভাইরাস! কেরলে ২৪ বছরের গর্ভবতীর শরীরে মিলল প্রথম সংক্রমণ...

ভয়ের নতুন নাম জিকা ভাইরাস ছবি: প্রতীকী

ভয়ের নতুন নাম জিকা ভাইরাস ছবি: প্রতীকী

কেরলে (Kerala) ১ জনের শরীরে মিলেছে জিকা ভাইরাস (Zika virus)। কেরলে আরও ১৩ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই নমুনা পরীক্ষা করতে পাঠানো হয়েছে পুনেতে।

  • Share this:

    #কেরল : করোনার দ্বিতীয় ঢেউতে (Coronavirus Second Wave) বিপর্যস্ত গোটা দেশ। আর তার মধ্যেই দেশে ভয় ধরাচ্ছে জিকা ভাইরাস (Zika Virus)। এই ভাইরাসের নমুনা প্রথম পাওয়া গিয়েছে কেরলে (Kerala)। কোভিডের তৃতীয় ঢেউ (Covid-19 Third Wave) এখনও আছড়ে পড়েনি দেশে। কিন্তু জিকা ভাইরাস (Zika Virus) নতুন করে আতঙ্ক তৈরি করছে মানুষের মনে। কী এই জিকা ভাইরাস?‌ মশার থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ছে মানুষের মধ্যে। এডিস প্রজাতির মশা থেকে ছড়িয়ে পড়ছে এই রোগ।

    প্রাথমিক গবেষণায় জানা যাচ্ছে, যৌন সম্পর্কের সময় একজনের শরীর থেকে অন্যজনের সরিয়ে ছড়িয়ে পড়ছে এই রোগ। গর্ভবতী মহিলারা এই জিকা ভাইরাসে আক্রান্ত হলে অনেকসময় সুস্থ সন্তানের জন্ম নাও দিতে পারেন, এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা। এখনও পর্যন্ত দেশে জিকা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১। কেরলে (Kerala zika virus) ১ জনের শরীরে মিলেছে জিকা ভাইরাস। কেরলে আরও ১৩ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই নমুনা পরীক্ষা করতে পাঠানো হয়েছে পুনেতে।

    তিরুঅনন্তপুরমের পারাসালায় ২৪ বছরের এক যুবতীর শরীরে মিলেছে জিকা ভাইরাস। বছর ২৪-‌এর এই তরুণী ভর্তি রয়েছেন হাসপাতালে। সেখানেই চিকিৎসা চলছে তাঁর। গর্ভবতী থাকাকালীন তাঁর শরীরে থাবা বসায় জিকা ভাইরাস। জিকা ভাইরাসের প্রাথমিক লক্ষণ বলতে তাঁর শরীরে দেখা যায়:‌ গায়ে ছিল খুব জ্বর, মাথাব্যথা, শরীরে ছিল লাল দাগ, র‌্যাশ। বিভিন্ন পরীক্ষা করে দেখা যায় ওই মহিলা জিকা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। হাসপাতালে চিকিৎসা চলাকালীন তিনি সন্তানের জন্ম দিয়েছেন। সন্তান সম্পূর্ণ সুস্থ রয়েছেন। চিকিৎসকরা জানাচ্ছেন ওই মহিলাও একন স্থিতিশীল রয়েছেন। এডিস প্রজাতির মশা থেকে ছড়াচ্ছে এই রোগ। এই রোগে আক্রান্ত কিনা মানুষজন তার জন্য পিসিআর টেস্ট করে দেখা হচ্ছে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Coronavirus Second Wave, Kerala, Virus

    পরবর্তী খবর