Home /News /national /

ধুঁকছে অর্থনীতি, রিপোর্ট রিজার্ভ ব্যাঙ্কের, ‘সিবিআই জুজুতে জর্জরিত ব্যাঙ্ক কর্তারা’,মন্তব্য অর্থমন্ত্রীর

ধুঁকছে অর্থনীতি, রিপোর্ট রিজার্ভ ব্যাঙ্কের, ‘সিবিআই জুজুতে জর্জরিত ব্যাঙ্ক কর্তারা’,মন্তব্য অর্থমন্ত্রীর

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ব‍্যাঙ্ক সমস্যার সমাধানের পথ খুঁজতে শনিবার ব‍্যাঙ্ককর্তাদের সঙ্গে বৈঠকে বসেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

  • Share this:

    #নয়াদিল্লি: একের পর এক রিপোর্টে দেশের বেহাল অর্থনীতির চিত্র সামনে এসেছে ৷ বিশ্বব্যাঙ্কের পর রিজার্ভ ব্যাঙ্কেরও রিপোর্টেও সামনে এসেছে দেশের অর্থনীতির দুর্দশা ৷ আর্থিক বৃদ্ধির হার ছয় বছরে এত তলানিতে নামেনি ৷ শিল্পে কোনও নতুন লগ্নি না হওয়ায় ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ারও প্রয়োজন পড়ছে না ৷ লোন নিয়ে দামি জিনিস কেনার ক্ষেত্রেও সাধারণ মানুষের অনীহা ৷ ব‍্যাঙ্ক সমস্যার সমাধানের পথ খুঁজতে শনিবার ব‍্যাঙ্ককর্তাদের সঙ্গে বৈঠকে বসেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

    সিবিআই ডিরেক্টরের সঙ্গে বৈঠকের পর অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের মন্তব্য, ‘ঋণ দেওয়ার সিদ্ধান্তে অনীহা ৷ সিবিআই জুজুতে জর্জরিত ব্যাঙ্ক কর্তারা ৷’ ব্যাঙ্কিং ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সঙ্গে নির্ভয়ে কাজের পরামর্শ নির্মলা সীতারমণের ৷

    ব‍্যাঙ্ক থেকে ঋণ নিতে অনীহা আমজনতা থেকে শিল্পপতির। ঘোর অসুখে ধুঁকছে দেশের ব‍্যাঙ্কিং শিল্প। শুক্রবার রিজার্ভ ব‍্যাঙ্কের রিপোর্টে সামনে এল এই তথ‍্যই। রিজার্ভ ব‍্যাঙ্কের রিপোর্টে বলা হয়েছে, কেনাকাটায় মানুষের আগ্রহ নেই। তাই ঋণ নিতে ব‍্যাঙ্কের দ্বারস্থ হচ্ছেন না আমজনতা। বাজারে চাহিদা কম। তাই ঋণ নিচ্ছেন না শিল্পপতিরাও।

    অর্থনীতি মূল্যায়নকারী সংস্থা ইক্রা-র আশঙ্কা, ব্যাঙ্কের ঋণ বৃদ্ধির হার ৫৮ বছরের রেকর্ড ভেঙে তলানিতে নামতে চলেছে। এদিকে যাঁরা ঋণ নিয়েছেন তাঁরাও সময়ে শোধ করছেন না। ফলে অনাদায়ি ঋণের বোঝা বাড়ছে ব‍্যাঙ্কগুলির। রিজার্ভ ব‍্যাঙ্কের আশঙ্কা, ২০২০ সালের সেপ্টেম্বরের মধ‍্যে ৯.৯ শতাংশে পৌঁছতে পারে অনাদায়ি ঋণের হার।

    Published by:Elina Datta
    First published:

    Tags: Economic Slowdown, Finance Minister Nirmala Sitaraman, Nirmala Sitharaman, RBI's Report, Reserve Bank of India

    পরবর্তী খবর