Namaste Trump: ট্রাম্প-মেলানিয়ার সঙ্গে এই ভারতীয় মহিলা কে ? জেনে নিন

ট্রাম্প-মেলানিয়ার সঙ্গে কালো পোশাক পরা এই ভারতীয় মহিলা কে ?

ট্রাম্প-মেলানিয়ার সঙ্গে কালো পোশাক পরা এই ভারতীয় মহিলা কে ?

  • Share this:

    #আহমেদাবাদ:সফরের শুরু থেকে বন্ধুত্বর উষ্ণতা। বারবার কোলাকুলি। তারপর বারবার পিঠ চাপড়ানি। মোদি-ট্রাম্পের যুগলবন্দিতে মোতেরা মাতোয়ারা।

    আজ, সোমবার আহমেদাবাদের বিমানবন্দরে ট্রাম্পের ‘এয়ারফোর্স ওয়ান’ বিমান নামার সঙ্গে সঙ্গেই ‘কার্নিভাল’-র আকার নেয় শহর ৷ বিমানবন্দরে ট্রাম্প-মেলানিয়া-ইভাঙ্কাদের আমন্ত্রণ জানাতে নিজে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ মার্কিন প্রেসিডেন্টের জন্য নিরাপত্তা ব্যবস্থাও ছিল জোরদার ৷ তবে এখানে এক ভারতীয় মহিলাকে দেখে সবার মনেই প্রশ্ন জাগে, কে এই মহিলা ? তিনি কীভাবে ট্রাম্প এবং মেলানিয়ার সঙ্গে সঙ্গে হাঁটছেন ৷ সবরমতী আশ্রম থেকে শুরু করে মোতেরা, সব জায়গাতেই যাচ্ছেন ! উত্তরটা পেতে বেশি সময় লাগেনি ৷ কালো পোশাক পরা এই মহিলার নাম গুরদীপ চাওলা ৷ তিনি ইন্দো-আমেরিকান ৷ এবং একজন দোভাষী (Interpreter) ৷ গত ২৭ বছর ধরে পার্লামেন্টে দোভাষীর কাজ করছেন গুরদীপ ৷ ১৯৯০ সালে তিনি এই কাজে যোগ দেন ৷ তখন তাঁর বয়স ছিল মাত্র ২১ ৷ এর আগে ২০১৫-তে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার হয়ে দোভাষীর কাজ করেছেন ৷ আমেরিকা হোক কিংবা কানাডা, সব গুরুত্বপূর্ণ বৈঠক থেকে শুরু করে অনুষ্ঠানে উপস্থিত থাকেন গুরদীপ ৷ এদিনও তার অন্যথা হয়নি ৷

    গত সেপ্টেম্বরে ট্রাম্পের টেক্সাসে মোদি শো। হাউডি মোদি। ২৪ ফেব্রুয়ারি মোদির গুজরাতে ট্রাম্প শো, ‘নমস্তে ট্রাম্প’। একে অপরের পিঠ চাপড়ানো। মোদি-ট্রাম্প যুগলবন্দি। মোতেরা মাতোয়ারা। বারবার ট্রাম্পের গলায় মোদির প্রশংসা। মোদির গলায় ট্রাম্পের। বছর শেষে আমেরিকায় ভোট। তার আগে ট্রাম্পের জন্য কার্যত প্রচার মঞ্চ মোতেরায়। এমনই মত পর্যবেক্ষকদের একাংশের। মার্কিন মুলুকে প্রবাসী ভারতীয়দের ভোট বড় ফ্যাক্টর। তাদের মন জয়ের চেষ্টা করলেন ট্রাম্প। কখনও উস্কে দিলেন বলিউড আবেগ। কখনও ক্রিকেট। পাখির চোখ যাই হোক, মোতেরা দেখল ট্রাম্প-মোদি যুগলবন্দি।

    Published by:Siddhartha Sarkar
    First published: