Coronavirus in India: জুলাইয়েই মুক্তি মিলতে পারে করোনা ভাইরাস থেকে ! নয়া গবেষণায় চাঞ্চল্য

photo source collected

গবেষকদের দাবি অনুযায়ী জুলাইয়ের ১৫ তারিখে দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ১০০-র কম হবে।

  • Share this:

    #অন্ধ্রপ্রদেশ:  কবে শেষ হবে প্যানডেমিক? কবে মুক্তি পাওয়া যাবে করোনা ভাইরাসের হাত থেকে? এই প্রশ্ন এখন সকলের মনেই ঘুরছে। এই কঠিন সময় থেকে মানুষের মুক্তিই একমাত্র কাম্য। মানুষ কবে এই আতঙ্ক মুক্ত হবে তা নিয়ে নানা প্রশ্ন উঠছে। উত্তর খুঁজতে দিনরাত গবেষণা চালাচ্ছেন গবেষকরা। পৃথিবী করোনা মুক্ত কবে হবে সে নিয়ে একের পর এক গবেষণা চলছে। এবার এই গবেষণায় এগিয়ে এল অন্ধ্রপ্রদেশের এসআরএম বিশ্ববিদ্যালয়ের (SRM University) ছাত্ররা। কবে শেষ হবে প্যান্ডেমিক বা অতিমারীর তার উত্তর খোঁজার চেষ্টা করে তারা।

    চারজন বিটেক ছাত্র ও ডাক্তার সৌম্যজ্যোতি বিশ্বাস একটি ডাটা তৈরি করে গবেষণা শুরু করেন। তাঁরা প্রথমে অন্ধ্রপ্রদেশে ক'জন রোজ করোনা আক্রান্ত হচ্ছেন, এবং সেরে উঠছেন সেই তালিকা তৈরি করেন। এবং মেশিন লার্নিং টুলসের দ্বারা গবেষণা এগিয়ে নিয়ে যান। এরপর এই গবেষক টিম দাবি করে জুলাইয়ের ১৫ তারিখের মধ্যে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দৈনিক ১০০-র কম হবে।

    এই গবেষক টিম দাবি করেছে, মে মাসের ২১ তারিখের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার প্রতিদিন হবে। এর পর ফের গ্রাফ বাড়বে। মে মাসের ৩০ তারিখ নাগাদ এই গ্রাফ বেড়ে দাঁড়াবে ১৫ হাজার প্রতিদিন। এর পর ফের আক্রান্তের গ্রাফ এক ধাক্কায় কমবে। জুনের ১৪ তারিখে করোনা আক্রান্তের সংখ্যা দৈনিক হিসেব হবে ১ হাজার। এই গবেষকদের দাবি অনুযায়ী জুলাইয়ের ১৫ তারিখে দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ১০০-র কম হবে। এই গবেষণার রিপোর্ট তাঁরা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর কাছে পেশ করেছে। যদিও এই গবেষণার মধ্যে তাঁরা তৃত্বীয় ঢেউ এলে কি হবে তা গবেষণা করেনি। লকডাউন বা ভ্যাকসিনেশনের প্রভাবকেও গবেষণার আওতায় রাখা হয়নি। যদি সত্যি হয় এই গবেষণা তবে এই করোনার দ্বিতীয় ঢেউ ফের সামলে ওঠা সম্ভব হবে। কিন্তু তার জন্য লকডাউন না অন্য কোনও পথে হাঁটতে হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি এই গবেষণা থেকে। তবুও আশা জাগাচ্ছে এই গবেষণার রিপোর্ট।

    Published by:Piya Banerjee
    First published: