সমাজবাদী পার্টিতে পারিবারিক কোন্দল, সামলাতে ব্যর্থ মুলায়ম সিং যাদব

দল এখনই ভাঙছে না। কিন্তু অনিশ্চয়তা তাতে একবিন্দুও কাটছে না। পারিবারিক কোন্দল সামলাতে নেমে ব্যর্থ মুলায়মও।

দল এখনই ভাঙছে না। কিন্তু অনিশ্চয়তা তাতে একবিন্দুও কাটছে না। পারিবারিক কোন্দল সামলাতে নেমে ব্যর্থ মুলায়মও।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #লখনউ: দল এখনই ভাঙছে না। কিন্তু অনিশ্চয়তা তাতে একবিন্দুও কাটছে না। পারিবারিক কোন্দল সামলাতে নেমে ব্যর্থ মুলায়মও। সমাজবাদী পার্টিতে এই অচলাবস্থার ফয়দা তুলতে সক্রিয় বিজেপি ও বহুজন সমাজ পার্টি। মুলায়ম-অখিলেশ যাই বলুন, ভোটের আগে সমাজবাদী পার্টিতে ভাঙন এখন অনেকটাই স্পষ্ট। সেটা ঘটলে, ফয়দা উঠতে পারে বিজেপি বা বিএসপির ঘরে।

    ভাঙন আর আটকানো গেল না। সোমবারের পর সমাজবাদী পার্টি নিয়ে খুব একটা আশা দেখছেন না কট্টর সমর্থকরাও। আজকের পর শিবপাল-রামগোপালরা একসঙ্গে আবার ভোটের কাজে ঝাঁপাবেন, এমন সম্ভাবনাও নেই। সমাজবাদী দলে ভাঙনের ফয়দা যে তুলতে পারবে, তারই দখলে থাকবে উত্তরপ্রদেশ।

    জল্পনা উসকে দিয়ে বুন্দেলখণ্ডে সমাজবাদী পার্টির অচলাবস্থার কথা টেনেছেন নরেন্দ্র মোদি। পরিবারতন্ত্র হঠানোর আবেদন করেই সমাজবাদী পার্টি - বিএসপিকে হঠানোর ডাক মোদির।

    বহুজন সমাজ পার্টির আবার ঘোষণা, রাজ্য থেকে লুঠ করা টাকার ভাগ নিয়ে ঝগড়া লেগেছে সমাজবাদী পার্টির নেতাদের। তবে সেই দলের বিধায়কদের দলে নিতে আপত্তি নেই মায়াবতীর দলের। সূত্রের খবর, বিক্ষুদ্ধ বিধায়কদের সঙ্গে সমন্বয় রাখতে এক পরামর্শদাতাকে দায়িত্ব দিয়েছেব মায়াবতী।

    তাই বিধানসভা ভোটে সমাজবাদী পার্টির চেহারাটা কি দাঁড়াবে, তার ওপর নির্ভর করছে যাবতীয় ভোট সমীকরণ। তবে সমাজবাদীরা যে পুরনো জায়গায় আর ফিরছে না তা নিয়ে সংশয় নেই রাজনৈতিক বিশ্লেষকদের। সমঝোতা বৈঠকে ঝামেলা। বৈঠক থেকে বেরিয়েও গণ্ডগোল, হুঁশিয়ারি। গত ৪ মাস ধরে চলা নাটকে কার্যত থমকে প্রশাসন।

    First published: