• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • মালানা ক্রিম কী? কেন Google Search-এ উঠে এল এর নাম? সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর সঙ্গেই বা এর সম্পর্ক কী?

মালানা ক্রিম কী? কেন Google Search-এ উঠে এল এর নাম? সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর সঙ্গেই বা এর সম্পর্ক কী?

সম্প্রতি NCB দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে, যাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৫ কোটি টাকার মালানা ক্রিম

সম্প্রতি NCB দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে, যাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৫ কোটি টাকার মালানা ক্রিম

সম্প্রতি NCB দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে, যাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৫ কোটি টাকার মালানা ক্রিম

  • Share this:

যা দেখা যাচ্ছে, আপাতত দেশের জনতার একটা বড় অংশ এই মালানা ক্রিম (Malana Cream) আদতে কী, তা জানার জন্য কৌতূহলী হয়ে উঠেছেন!

কথা হল, এ রকম বিশাল হারে খোঁজাখুঁজির পর কোনও শব্দ Google-এর মতো Search Engine-এ একমাত্র তখনই উঠে আসে, যখন তার নেপথ্যে কোনও বড় খবর থাকে। না হলে একই সময়ে সারা দেশ একটা বিশেষ কিছুর মানে জানতে চাইছে- এ সম্ভব হয় না!

খবর জানাচ্ছে যে সম্প্রতি নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (NCB) দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে, যাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৫ কোটি টাকার মালানা ক্রিম!

টাকার অঙ্কটা যেহেতু কোটির ঘরে, তা-ই অবাক হতেই হয়! কিন্তু অবাক হওয়ার আসল ব্যাপার হল এই যে ২.৫ কোটি টাকার মালানা ক্রিম পরিমাণে এমন কিছুও বেশি নয়!

কেন, সে সব এ বার জেনে নেওয়া যাক এক এক করে!

কী এই মালানা ক্রিম?

সহজ ভাবে বললে মালানা ক্রিম হল চরসের (Hashish) এক শ্রেণীবিশেষ। গাঁজা (Marijuana) গাছের পাতা দুই হাতের মুঠোয় নিয়ে ঘষলে যে ঘন রসের মতো পদার্থটি বেরিয়ে আসে, সেটাই জমিয়ে চরস হিসেবে বিক্রি করা হয়। আর জমানো না হলে, আলকাতরার মতো ঘনত্বে থাকলে তাকে বলা হয় চরসের তেল বা ক্রিম (Hash Oil)। মালানা ক্রিম হল এই নির্যাস!

কেন এর নামের আগে জুড়ল মালানা শব্দটা?

মালানা আসলে জায়গার নাম। হিমাচল প্রদেশের (Himachal Pradesh) কোলে, পার্বতী নদীর উপত্যকায় সবুজে মোড়া এই জায়গাতে আপনা থেকেই প্রচুর পরিমাণে গাঁজা গাছ (Cannabis) জন্মায়। চাষও হয়। আবহাওয়ার গুণেই দেশে তো বটেই, পাশাপাশি সারা পৃথিবীতে মালানা গ্রামের গাঁজা গুণবিচারে সর্বোৎকৃষ্ট। সে কারণে এর তেল বা ক্রিম আরও দামি; ১০ গ্রাম বা এক তোলার দাম পড়ে ৩ হাজার থেকে ১০ হাজার টাকা!

মালানা ক্রিম কী ভাবে বিখ্যাত হল?

কুলুর (Kullu) এই উপত্যকা আর তার গ্রাম বরাবরই নিঃসন্দেহে প্রাকৃতিক সৌন্দর্যের জন্য প্রসিদ্ধ। কিন্তু হিপি (Hippie) আন্দোলনের সময়ে যখন এই গ্রাম তাদের পর্যটনক্ষেত্রে পরিণত হয়, তখন সেই সূত্রে বিশ্বদরবারে ছড়িয়ে পড়ে মালানা ক্রিমের সুখ্যাতি!

মালানা ক্রিম বা গাঁজা খাওয়া কি আইনত স্বীকৃত?

না! ১৯৮৫ সালের নারকোটিকস অ্যাক্ট অনুসারে এ দেশে গাঁজা খাওয়া আইনত স্বীকৃত নয়। তবে ওই গাছ থেকেই আসা ভাং এ দেশে আইনত স্বীকৃত!

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর সঙ্গে মালানা ক্রিমের সম্পর্ক কী?

সম্প্রতি নারকোটিকস কন্ট্রোল ব্যুরো রেজেল মহাকাল এবং অনুজ কেসওয়ানি নামে যে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে, সেই তদন্তের সূত্রপাত হয়েছিল বলিউডের (Bollywood) বিখ্যাত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) আত্মহত্যার পরে। তাঁর বান্ধবী রিয়া চক্রবর্তীকে (Rhea Chakraborty) জেরা করে এবং সুশান্তের ফোন ঘেঁটে জানা যায় যে অভিনেতা গাঁজা খাওয়ায় অভ্যস্ত ছিলেন। খবর মোতাবেকে, রেজেল মালানা ক্রিম আর গাঁজা এনে দিতেন অনুজকে, পরে তাঁর মাধ্যমে তা নানা জায়গায় ছড়িয়ে পড়ত!

Published by:Ananya Chakraborty
First published: