সংসদ নির্দেশ দিলেই ব্যবস্থা নিতে প্রস্তুত সেনা, POK নিয়ে বললেন নারাভানে

সংসদ নির্দেশ দিলেই ব্যবস্থা নিতে প্রস্তুত সেনা, POK নিয়ে বললেন নারাভানে
সংসদ চাইলেই POK নিয়ে সেনা তৈরি: নারাভানে

সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের দাবি, কেন্দ্রের নির্দেশ পেলে অভিযানে তৈরি সেনা।

  • Share this:

#নয়াদিল্লি: পাক অধিকৃত কাশ্মীর দখলে এবার কী সরাসরি অভিযান চালাবে সেনা? সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের দাবি, কেন্দ্রের নির্দেশ পেলে অভিযানে তৈরি সেনা। জম্মু ও কাশ্মীর ভারতের অংশ - এই মর্মে প্রস্তাব পাস করেছে সংসদ। তাই পাক অধিকৃত কাশ্মীরে অভিযানে বাধা নেই, জানালেন সেনাপ্রধান।

পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। সংসদে পাস হওয়া প্রস্তাবের কথা তুলে এবার বার্তা এল সেনাপ্রধানের তরফে। নতুন সেনাপ্রধানের দাবি, পাক অধিকৃত কাশ্মীরে অভিযান চালাতে তৈরি ভারতীয় সেনা।

কূটনীতিকদের একটি অংশ মনে করছেন, মনোজ মুকুন্দ নারাভানের পূর্বসূরী বিপিন রাওয়াত ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু রাওয়াতকেও এই অবস্থান নিতে দেখা যায়নি।

সেদিকে থেকে সেনার শীর্ষপদে এসেই সেনাপ্রধানের এই বার্তা যথেষ্টই তাৎপর্যপূর্ণ। যদিও সেনাপ্রধান মনে করিয়ে দিয়েছেন, সংসদই পাক অধিকৃত সংসদে অভিযান চালানোর পথ খুলে রেখেছে। ১৯৯৪ সালে জম্মু ও কাশ্মীর নিয়ে সর্বসম্মতিতে সংসদে প্রস্তাব পাস হয়। এখানে বলা হয় - জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এখানে অন্য কারোর হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। কাশ্মীরে একটি অংশ দখল করে রেখেছে পাকিস্তান। বিনা শর্তে তা ভারতকে ফিরিয়ে দিতে হবে। জম্মু ও কাশ্মীর রেজোলিউশন অফ হাউস অফ পার্লামেন্ট, ১৯৯৪।

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা খারিজের পর বিতর্কে অংশ নিয়েও একই বার্তা দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দেশজুড়ে নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভের মধ্যেই সেনাপ্রধানের এই বার্তা। প্রশ্ন উঠছে, দেশ ও দেশের বাইরে চাপের মুখে কী ফের পাকিস্তান কৌশলকেই আঁকড়ে ধরার চেষ্টা? নাকি সেনার মধ্যেই পাক অধিকৃত অভিযানের দাবি জোরদার হচ্ছে?

First published: 06:20:16 PM Jan 11, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर