Cyclone Tauktae -র দাপটে উত্তাল সমুদ্র, গেটওয়ে অফ ইন্ডিয়াতে একের পর এক ঢেউয়ের ধাক্কা,তারপর...

Cyclone Tauktae: Videos of huge waves crashing on the Gateway of India go viral- Photo Courtsey- Twitter/ Video Grab

ধেয়ে আসা ঢেউয়ের আঘাতে বুঝি বা ভেঙে ফেলবে সৌধ; ইন্ডিয়া গেটওয়েতে তাউকতাইয়ের ভয়ঙ্কর তাণ্ডবলীলা! দেখুন ভাইরাল ভিডিও!

  • Share this:

#মুম্বই: এক রামে রক্ষে নেই, সুগ্রীব দোসর! করোনা ভাইরাসের মারণ কামড় যখন ঘুম কেড়েছে গোটা দেশের মানুষের, ঠিক সেই সময় এসে হাজির আরেক সঙ্কট। গত বছর আমফানের (Cyclone Amphan) স্মৃতি উস্কে দিয়ে চলতি বছর ফের আরও এক ঘূর্ণিঝড়ের ধ্বংসলীলা দেখল ভারত। সোমবার রাত ৯টার দিকে গুজরাত উপকূলে আছড়ে পড়ে সাইক্লোন তাউকতাই (Cyclone Tauktae)। সেই সময়ে এই ঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। মহারাষ্ট্রের বেশ কিছু অংশেও তাণ্ডবলীলা চালায় এই ঘূর্ণিঝড়। এই ভয়ঙ্কর বিপর্যয়ের পরেই মহারাষ্ট্র, গুজরাত ও গোয়ার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিপর্যয় মোকাবিলা বাহিনী, নৌসেনা ও বায়ু সেনার তরফে এই পাঁচটি রাজ্যে উদ্ধারকার্য চালানো হচ্ছে।

ইতিমধ্যেই মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়াতে (Gateway of India) প্রবাহিত বিশাল ঢেউয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বেশ কয়েকটি ভয়ঙ্কর ভিডিওর মধ্যে রয়েছে, ইন্ডিয়া গেটওয়ে এবং সংলগ্ন জেটিতে আছড়ে পড়া বিধ্বংসী তরঙ্গের ভিডিও। অনলাইনে এই ভিডিও দেখে রীতিমতো উদ্বিগ্ন হয়েছেন সাধারণ মানুষ।

ভিডিওটি সম্ভবত আইকনিক স্মৃতিস্তম্ভের নিকটবর্তী তাজমহল হোটেল থেকে বানানো হয়েছে, আরব সমুদ্র থেকে তীব্র তরঙ্গ দেখায় যে জলের ধারে ধাতব ব্যারিকেড ছুঁড়েছে। ভিডিওতে প্রচণ্ড বাতাসের শব্দগুলি প্রকৃতির ক্রোধের কারণে অনেকগুলি অনলাইনে বয়ে গিয়েছে। আরব সাগর থেকে তীব্র তরঙ্গ জলের ধারে স্থাপন করা ধাতব ব্যারিকেড টপকে নিজের বেগে বয়ে চলেছে। সেই সঙ্গে ভিডিওতে ঘূূর্ণিঝড়ের ভয়ঙ্কর শব্দ শুনে মনে হচ্ছে, প্রকৃতি যেন তার তাণ্ডবলীলা দেখাতে ব্যস্ত রয়েছে।

দেখুন অশান্ত প্রকৃতির সেই তাণ্ডবলীলার ভিডিও-

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সাইক্লোন তাউকতাইয় সম্ভবত উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং সকাল ১১ টার মধ্যে ধীরে ধীরে ‘ভয়াবহ ঘূর্ণিঝড়’-এ পরিণত হতে চলেছে। আইএমডি (IMD) আজ সৌরাষ্ট্র, কচ্ছ, কোঙ্কন এবং রাজস্থানের কিছু অংশে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

প্রসঙ্গত, এই ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে গুজরাট। তছনছ হয়েছে বহু এলাকা। সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখতে আজ এলাকা পরিদর্শনে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Published by:Debalina Datta
First published: