Corona 2nd Wave: ভয়াবহ করোনা আবহে বাতিল চার ধাম যাত্রা

Corona 2nd Wave: ভয়াবহ করোনা আবহে বাতিল চার ধাম যাত্রা

এ' বছরের জন্য চার ধাম যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড সরকার

এ' বছরের জন্য চার ধাম যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড সরকার

  • Share this:

    #উত্তরাখণ্ড: করোনার দ্বিতীয় ঢেউয়ে ইতিমধ্যেই বেসামাল দেশের বিভিন্ন রাজ্য। প্রতিদিন আক্রান্তের নিরিখে রেকর্ড গড়ছে ভারত। পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। এই পরিস্থিতিতে এ' বছরের জন্য চার ধাম যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড সরকার। বৃহস্পতিবার চার ধাম যাত্রা বাতিলের সিদ্ধান্তের কথা জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। তিনি এও জানান, শুধুমাত্র পুরোহোতরাই মন্দিরে পুজো দেবেন। আগামী ১৪ মে থেকে চার ধাম অর্থাৎ, কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী  যাত্রা শুরু হওয়ার কথা ছিল। উত্তরাখণ্ডেও কোভিড পরিস্থিতি ভয়াবহ। ১ এপ্রিল যেখানে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ছিল ২,২৩৬, সেখানে গতকাল সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৫,৩৮৩ জন।

    গতবছর, ৮ জুন উত্তরাখণ্ড সরকার প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র উত্তরাখণ্ডের তীর্থযাত্রীরাই গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ ও বদ্রিনাথ দর্শনে যেতে পারবেন। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে জারি হয় একগুচ্ছ সতর্কতামূলক বিধিনিষেধও। এও জানানো হয় ১ জুলাই থেকে গোটা দেশের তীর্থযাত্রীরাই যেতে পারবেন কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী দর্শনে।

    দৈনিক আক্রান্তের নিরিখে ফের একবার সর্বকালীন রেকর্ড ভাঙল ভারত। বুধবার দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩ লক্ষ ৬০ হাজার ৯৬০ জন, এখনও পর্যন্ত সংক্রমণের নিরিখে এটাই ছিল সর্বোচ্চ। সেই রেকর্ড ভেঙে চুরমার বৃহস্পতিবার। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন। দৈনিক মৃত্যুতেও নতুন রেকর্ড গড়েছে দেশ। বুধবারই মৃতের সংখ্যা ৩ হাজার পেরিয়েছিল, গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩,৬৪৫ জন।

    Published by:Rukmini Mazumder
    First published: