Home /News /national /
UP Assembly Election 2022 3rd Phase: উত্তরপ্রদেশে তৃতীয় দফায় চোখ কারহাল আসনে, আজ প্রথম বিধানসভা ভোটে লড়াইয়ে অখিলেশ যাদব!

UP Assembly Election 2022 3rd Phase: উত্তরপ্রদেশে তৃতীয় দফায় চোখ কারহাল আসনে, আজ প্রথম বিধানসভা ভোটে লড়াইয়ে অখিলেশ যাদব!

Akhilesh Yadav in Karhal Assembly Seat:উত্তরপ্রদেশের ১৬ টি জেলা জুড়ে ৫৯ টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। সকাল ৭ টায় শুরু হয়ে এই ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের (UP Assembly Election 2022 3rd Phase) সাতটি দফার ভোটের তৃতীয় দিন আজ। উত্তরপ্রদেশের ১৬ টি জেলা জুড়ে ৫৯ টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ (UP Polls 2022)। সকাল ৭ টায় শুরু হয়ে এই ভোটগ্রহণ (UP Assembly Election 2022 3rd Phase) চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। উত্তরপ্রদেশের নির্বাচনের দিকে তাকিয়ে রয়েছে সারা দেশই। স্পষ্টতই বিজেপি এবং বিজেপি বিরোধী শিবিরের লড়াইয়ে বিগত কয়েক মাস ধরে হাওয়া গরম করে যাচ্ছেন রাজনৈতিক নেতারা। তবে আজ উত্তরপ্রদেশের নির্বাচনে (UP Assembly Election 2022 3rd Phase) পাখির চোখ যাদব পরিবারের শক্ত ঘাঁটি মইনপুরীর কারহাল (Karhal Assembly Seat) আসন। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (SP Akhilesh Yadav) এই প্রথম রাজ্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর বিরুদ্ধে কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেলকে প্রার্থী করেছে বিজেপি। ১৯৯২ সালে দল গঠনের পর থেকে মাত্র একবার এই আসনটি হেরেছে এসপি।

    ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে, বিজেপি এই ৫৯ টি আসনের মধ্যে পেয়েছিল ৪৯ টি আসন এবং সমাজবাদী পার্টি জিতেছিল ৯ টি। কংগ্রেস জেতে একটি আসন জিতেছে এবং বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) খাতাই খুলতে পারেনি। উত্তরপ্রদেশের পশ্চিম, মধ্য এবং দক্ষিণ অংশে আজ তৃতীয় দফায় নির্বাচন হচ্ছে।

    আরও পড়ুন- চাইছেন মণিপুরের মানুষ, তাই নির্দল হয়েই নির্বাচনের ময়দানে নামছেন মেরি কমের স্বামী

    এই দফায় অন্যান্য বিশিষ্ট প্রার্থীরা হলেন এসপি প্রধানের কাকা শিবপাল সিং যাদব (যশবন্তনগর আসন), বিজেপির সতীশ মাহানা (কানপুরের মহারাজপুর), রামবীর উপাধ্যায় (হাথরাসের সাদাবাদ), অসীম অরুণ (কনৌজ সদর) এবং কংগ্রেসের লুইসি খুরশিদ (ফারুখাবাদ সদর)। লুইসি খুরশিদ প্রবীণ কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সালমান খুরশিদের স্ত্রী।

    রবিবারের নির্বাচনের পরে উত্তরপ্রদেশের ৪০৩ টি বিধানসভা আসনের প্রায় অর্ধেকেই ভোট সম্পূর্ণ হবে। দক্ষিণ উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলে, বিজেপি ২০১৭ সালে ১৯ টি আসনের সবকটিই জিতেছিল৷ আগে বিএসপির শক্ত ঘাঁটি ছিল এই এলাকাটি৷ মধ্য উত্তরপ্রদেশের আসনগুলি বরাবরই এসপির শক্ত ঘাঁটি এবং এই নির্বাচনে সুবিধাজনক জায়গায় থাকতে এই আসনগুলিতে বড় ব্যবধানে জয়লাভ করতে হবে সপা’কে।

    আরও পড়ুন- বিজেপি বিধায়কের বিরুদ্ধে সপা'র ভরসা তরুণ তুর্কি! নজর কাড়ছেন ২৫ বছরের পূজা শুক্লা

    কারহাল এবং গোরখপুর (শহর), দু’টি হাই-প্রোফাইল উত্তরপ্রদেশ বিধানসভা কেন্দ্রের মধ্যে বৈপরীত্য চরম। মইনপুরী জেলায় কারহালে সমাজবাদী পার্টির সভাপতি এবং এসপি-নেতৃত্বাধীন জোটের মুখ অখিলেশ যাদব ত্রিমুখী লড়াইয়ে নেমেছেন। মাত্র তিনজন প্রার্থীই কারহালে এবার নির্বাচনে লড়বেন। অন্যদিকে, গোরখপুর আসনে, যেখান থেকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বিজেপি মনোনীত প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সেখানে মোট ১৩ জন প্রার্থী রয়েছেন। আদিত্যনাথ এবং অখিলেশ দু’জনেই এই প্রথম বিধানসভা নির্বাচনে (UP Assembly Election 2022 3rd Phase) লড়বেন৷ ৩ মার্চ ষষ্ঠ দফায় গোরখপুর আসনে ভোট হওয়ার কথা।

    কারহালে প্রায় ১.৪০ লক্ষ যাদব ভোটার রয়েছেন। যেখানে শাক্য (ওবিসি) ভোটার প্রায় ৬০,০০০, ব্রাহ্মণ এবং ঠাকুর ভোটার ২৫,০০০ জন, দলিত ভোটার ৪০,০০০ এবং মুসলিম ভোটার রয়েছেন ১৫,০০০ জন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Akhilesh Yadav, Uttar Pradesh Assembly Elections 2022

    পরবর্তী খবর