• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • বাজেট ২০২১: দেশের ডিজিটাল পেমেন্ট ক্ষেত্রকে চাঙ্গা করতে ১,৫০০ কোটি টাকার প্রকল্পের ঘোষণা অর্থমন্ত্রকের

বাজেট ২০২১: দেশের ডিজিটাল পেমেন্ট ক্ষেত্রকে চাঙ্গা করতে ১,৫০০ কোটি টাকার প্রকল্পের ঘোষণা অর্থমন্ত্রকের

দেশজুড়ে মেগা টেক্সটাইল পার্ক, EPF, কাঁচা মালের উপরে কাস্টমস ডিউটি-সহ একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল

দেশজুড়ে মেগা টেক্সটাইল পার্ক, EPF, কাঁচা মালের উপরে কাস্টমস ডিউটি-সহ একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল

দেশজুড়ে মেগা টেক্সটাইল পার্ক, EPF, কাঁচা মালের উপরে কাস্টমস ডিউটি-সহ একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল

  • Share this:

#নয়াদিল্লি: দীর্ঘ প্রতীক্ষার অবসান। শেষমেশ আজ ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। দেশজুড়ে মেগা টেক্সটাইল পার্ক, EPF, কাঁচা মালের উপরে কাস্টমস ডিউটি-সহ একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল। সেই সূত্রেই দেশের ডিজিটাল পেমেন্ট ক্ষেত্রকে চাঙ্গা করতে ১,৫০০ কোটি টাকার প্রকল্পের ঘোষণা করা হল কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে।

আজ অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, গত এক বছরে ডিজিটাল পেমেন্ট ক্ষেত্র অত্যন্ত উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে করোনাকালে মানুষজনকে এক মজবুত বিকল্পের দিশা দিয়েছে। সেই সূত্র ধরেই এবারের বাজেটে ডিজিটাল পেমেন্টকে গুরুত্ব দেওয়া হয়েছে। ডিজিটাল লেনদেনকে আরও চাঙ্গা করতে সংশ্লিষ্ট খাতে ১,৫০০ কোটি টাকার প্রকল্পের ঘোষণা করা হল।

২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আরও জানিয়েছেন, ২০১৯ সালের বাজেট বক্তৃতায় একটি ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশনের (NRF) ঘোষণা করা হয়েছিল। বর্তমানে সেই সংক্রান্ত একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এক্ষেত্রে পাঁচ বছরের মধ্যে NRF-এর আউটলে ৫০,০০০ কোটি টাকার কাছাকাছি চলে যাবে। এর মধ্য দিয়ে দেশের সামগ্রিক রিসার্চ ইকো-সিস্টেমের বিষয়টিকেও মজবুত করা যাবে। এর পাশাপাশি বাজেটে ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন মিশন (National Language Translation Mission) নিয়েও ঘোষণা করা হয়েছে।

এ'বিষয়ে পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়ার চেয়ারম্যান বিশ্বাস পটেল (Vishwas Patel) জানান, অর্থমন্ত্রকের ১,৫০০ কোটির ঘোষণাকে স্বাগত জানাচ্ছি। আশা করা হচ্ছে, বিগত বছরে যে সমস্যা ও ক্ষতি হয়েছে, এই বরাদ্দ অর্থ দিয়ে তা পূরণ করার চেষ্টা করা হবে। Pine Labs-এর CEO অমরিশ রাউ (Amrish Rau) জানিয়েছেন, একটি সঠিক লক্ষ্যে এগোচ্ছে এই অর্থবর্ষের বাজেট। বিশেষ করে ১,৫০০ কোটি টাকার প্রকল্প যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তবে সবেমাত্রা যাত্রা শুরু। এখন সঠিক গন্তব্য পৌঁছাতে হবে।

Published by:Rukmini Mazumder
First published: