• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ভারতে বিনিয়োগের এটাই সেরা সময়, মার্কিন সভায় বললেন নরেন্দ্র মোদি

ভারতে বিনিয়োগের এটাই সেরা সময়, মার্কিন সভায় বললেন নরেন্দ্র মোদি

মার্কিন বানিজ্য পরিষদে বক্কৃতায় নরেন্দ্র মোদি।

মার্কিন বানিজ্য পরিষদে বক্কৃতায় নরেন্দ্র মোদি।

ভারত-মার্কিন বানিজ্য পরিষদের সামনে ভিডিও বক্তৃতায়, তিনি বললেন, ভারত খোলাবাজার, কাজের সুযোগ এবং কাজের বৈচিত্র্যের পীঠস্থান।

  • Share this:

    #নয়াদিল্লি: বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ১ কোটি ৪৯ লক্ষ ৪৭ হাজার ৪২৮ জন। মানুষ ঘরবন্দি হওয়ায় ব্যবসা বাণিজ্যেরও হাঁড়ির হাল। কিন্তু নরেন্দ্র মোদি এই সময়কেই ভারতে বিনিয়োগের সবচেয়ে সেরা সময় বলে জানাচ্ছেন।

    বুধবার ভারত-মার্কিন বাণিজ্য পরিষদের সামনে ভিডিও বক্তৃতায় তিনি বললেন, ভারত খোলা বাজার, কাজের সুযোগ এবং কাজের বৈচিত্র্যের পীঠস্থান। বিনিয়োগকে স্বাগত জানিয়ে তাঁর বিজ্ঞাপন়, "এই লকডাউনের বাজারেও ভারত ২০০০ কোটি মার্কিন ড‌লার বিনিয়োগ পেয়েছে।"

    কেন এই বিশ্বজুড়ে মন্দার মাঝে কেউ ভারতে বিনিয়োগ করবে? প্রধানমন্ত্রীর যুক্তি, এমন দেশকেই বাণিজ্যের জন্য বেছে নিতে হবে, যাকে বিশ্বাস করা যায়। তিনি বাজারের উদাহরণ দিতে গিয়ে তুলে আনেন ইন্টারনেট ব্যহারকারীর পরিসংখ্যান। তিনি বলেন, 'ভারতে এই মুহূর্তে কম করে ৫০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। আরও ৫০ কোটি মানুষ ইন্টারনেটে জুড়তে চলেছে এই বলয়ে। আসছে ৫জি পরিষেবাও। ফলে এত বড় বাজার বিশ্বে অপ্রতুল৷'

    কিন্তু কোন ক্ষেত্রে বিনিয়োগ করা যেতে পারে? কৃষি, বিদ্যুৎ, বিমান, পরিকাঠামো, বিমা, পরিবহণ, প্রতিরক্ষা, মহাকাশ প্রভৃতি ক্ষেত্রগুলিকে অমিত সম্ভাবনাময় বলে চিহ্নিত করেছেন মোদি।

    মোদির কথায়, 'ভারতের অর্থনীতি গত ছয় বছরে আরও বেশি দ্বার খুলে দিয়েছে। প্রতিযোগতা, স্বচ্ছতা, ডিজিটাইজেশন এবং নীতি প্রণয়ন ভারতীয় অর্থনীতির চরিত্র বদলে দিয়েছে৷' এই কারণে বিনিয়োগ করা যেতে পারে যে কোনও ক্ষেত্রেই। তিনি হাতে কলমে উদাহরণ দেন ওষুধ ক্ষেত্রটিরও। তিনি বলেন, সাফল্য পেতে ভারতের ওষুধের বাজারে বিনিয়োগের শ্রেষ্ঠ সময় এটাই। ভারতের বাজারে প্রতি বছরই বিদেশি বিনিয়োগ বাড়ছে। ২০১৯-২০ অর্থবর্ষে আগের বছরের তিলনায় ২০ শতাংশ বিদেশি বিনিয়োগ বেড়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

    মোদির শেষ কথা, মার্কিন বিনিয়োগকারীরা অনেক সময়েই বিনিয়োগের জন্য অনুকূল পরিস্থিতি খোঁজেন। এই মুহূর্তে ভারতই হতে পারে সেই বিনিয়োগের আদর্শ জায়গা। ভারত মার্কিন বন্ধুতার শ্রীবৃদ্ধি কামনা করে বক্তব্য শেষ করেন তিনি।

    Published by:Arka Deb
    First published: