corona virus btn
corona virus btn
Loading

মা উঠছে না!‌‌ একরত্তি শিশু মায়ের মরদেহকে ডেকে চলেছে অবিরত, কান্না ভেজা ছবি বিহারে

মা উঠছে না!‌‌ একরত্তি শিশু মায়ের মরদেহকে ডেকে চলেছে অবিরত, কান্না ভেজা ছবি বিহারে
The clip shows the baby playing with a piece of cloth partly covering his mother's body as a train announcement is made from the loudspeakers.

একটি দুধের শিশু তার মাকে ডেকে তোলার চেষ্টা করছে। কিন্তু মা মৃত। সে কথা জানে না শিশুটি।

  • Share this:

#‌পাটনা:‌ দেশে করোনা মোকাবিলায় লকডাউন চলছে। সেই সঙ্গে চলছে পরিযায়ী শ্রমিকদের সংকটও। আর সেই সংকটের উদাহরণ হিসাবে সম্প্রতি উঠে এসেছে একটি ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, একটি দুধের শিশু তার মাকে ডেকে তোলার চেষ্টা করছে। কিন্তু মা মৃত। সে কথা জানে না শিশুটি।

মৃত মহিলা গুজরাতের মুজফ্‌ফরপুর স্টেশন থেকে পরিযায়ী শ্রমিকদের বিশেষ ট্রেনে বিহারে এসেছিলেন সোমবার। অভিযোগ, প্রবল গরম, খাদ্যাভাব ও ডিহাইড্রেশনের কারণে তাঁর মৃত্যু হয়েছে। সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়ে‌ছে, যাত্রাপথে জল ও খাবারের অভাবেই এই মহিলার মৃত্যু হয়।

মঙ্গলবার এমনই এক ঘটনা ঘটেছে শ্রমিক স্পেশাল ট্রেনের মধ্যে। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে শ্রমিক স্পেশাল ট্রেনে ওঠার পর ট্রেনের মধ্যেই চিকিৎসার অভাবে মৃত্যু হয় ১০ মাসের এক শিশুর। ঘটনাটি ঘটে উত্তরপ্রদেশে। পরিবার ওই সময়ের মধ্যে বারবার রেলকে অনুরোধ করা সত্ত্বেও তারা চিকিৎসক জোগাড় করতে পারেনি। একইভাবে শ্রমিক স্পেশাল ট্রেনে উঠেছিলেন ৪৫ বছরের এক ব্যক্তি। তাঁরও খাবারের অভাবে শনিবার মৃত্যু হয়। তিনি ৬০ ঘণ্টা না খেয়ে ট্রেনে যাত্রা করছিলেন।

যেভাবে মাইলের পর মাইল হেঁটে পরিযায়ী শ্রমিকেরা নিজের গ্রামে ফেরার চেষ্টা করছেন। হাজার কষ্ট সহ্য করেও যেভাবে নিজের শেষ সম্বলটুকু নিয়ে তাঁরা ঘরে ফিরতে চাইছেন। তার ছবি দেশকে বারবার নাড়া দিয়েছে। লকডাউনে বেশ কিছু অর্থনৈতিক কার্যকলাপে ছাড় দেওয়া হলেও দেশের বিপুল অংশের পরিযায়ী শ্রমিকেরা প্রবল কষ্টে রয়েছেন। শ্রমিক স্পেশাল ট্রেন, বাস আয়োজন করেও তাঁদের পরিস্থিতি পাল্টানো যাচ্ছে না। সরকারি সাহায্যও অনেকে পাচ্ছেন না। ফলে কাজ, সামান্য সঞ্চয় শেষ হয়ে যাওয়ার পর চরম সংকটে তাঁদের দিন কাটছে।

Published by: Uddalak Bhattacharya
First published: May 27, 2020, 4:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर