corona virus btn
corona virus btn
Loading

আকাশে তৈরি হবে বিরল ‌‘‌রিং অফ ফায়ার’‌, বলয়গ্রাস সূর্যগ্রহণ কখন, কীভাবে দেখবেন, জানুন

আকাশে তৈরি হবে বিরল ‌‘‌রিং অফ ফায়ার’‌, বলয়গ্রাস সূর্যগ্রহণ কখন, কীভাবে দেখবেন, জানুন

এবারে গ্রহণের সবচেয়ে আকর্ষণীয় অংশ হল ‘‌রিং অফ ফায়ার’।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ ক’‌দিন আগেই চন্দ্রগ্রহণের সাক্ষী থেকেছে ভারতবাসী। দেখেছে ‘‌পিঙ্ক মুন’‌। এবার বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে উত্তর ভারতের আকাশ থেকে। তবে এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হিসাবে ভারত থেকে দেখা যাবে না। দেখা যাবে বলয়গ্রাস গ্রহণ হিসাবে। মানে সূর্য আর পৃথিবীর মাঝে ছোট আকারে চলে আসবে চাঁদ। ফলে চাঁদের ছায়ায় সূর্যের মাঝখানে একটি কালো চাকার মতো বাধা তৈরি হবে। আর চারদিক দিয়ে বিচ্ছুরিত হবে। তৈরি হবে এক অনন্য দৃশ্য।

চলতি মাসের ২১ তারিখ, রবিবার এই সূর্যগ্রহণ দেখতে পাবেন সাধারণ মানুষ। ভারতীয় সময় সকাল ৯.‌১৫ মিনিটে গ্রহণ শুরু হবে। উত্তর ভারতের কয়েকটি জায়গা, যেগুলি টোটালিটি পাথের মধ্যে পড়ছে, সেখানে পূর্ণগ্রাস গ্রণ দেখা যাবে। সেখানে গ্রহণ শুরু হবে বেলা ১০.‌১৭ মিনিটে। ১২.‌১০ পর্যন্ত চলবে গ্রহণ। একেবারে ছেড়ে যাবে বেলা ২.‌২ মিনিটে।

বিজ্ঞানীরা বলেন, এই ধরণেই হাইব্রিড গ্রহণ খুব একটা নিয়মিত নয়। একই সঙ্গে একটি গ্রহণের পূর্ণগ্রাস ও বলয়গ্রাস দেখা গেলে, তাকে হাইব্রিড গ্রহণ বলা হয়। এটি তাই বিশেষ এক মহাজাগতিক দৃশ্য দেখার দিন। তবে গ্রহণ দেখার নিয়ম হিসাবে তাঁরা বলেছেন, খালি চোখে তো নয়ই, কোনও এক্স রে প্লেট দিয়েও এই গ্রহণ দেখা ঠিক নয়। সবচেয়ে ভালো পিনহোল প্রোজেক্টর বানিয়ে তার সাহায্যে গ্রহণ দেখা। তাতে চোখ নিরাপদ থাকবে।

এবারে গ্রহণের সবচেয়ে আকর্ষণীয় অংশ হল ‘‌রিং অফ ফায়ার’। পূর্ণগ্রাস গ্রহণে যে ‘‌ডায়মন্ড রিং’ কলকাতা দেখেছিল, তার থেকে এটি আলাদা। কারণ, এই গ্রহণে দেখা যাবে সূর্যের ওপর চাকতির মতো চাঁদ আড়াল করেছে, কিন্তু তার চারিদিক দিয়ে রিংয়ের মতো আলো ঠিকরে বেরোচ্ছে। যাকে বলা হচ্ছে রিং অফ ফায়ার। আকাশ যদি মেঘলা না থাকে, তাহলে এই বিরল দৃশ্য চাক্ষুস করতে পারবেন দেশের মানুষ। ‌‌

Published by: Uddalak Bhattacharya
First published: June 12, 2020, 10:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर