‘অযোধ্যা চাই না, চাই ঋণ মুকুব’, দিল্লির রাজপথে গর্জে উঠল হাজার হাজার কৃষকেরা

Bangla Editor | News18 Bangla
Updated:Nov 30, 2018 10:55 AM IST
‘অযোধ্যা চাই না, চাই ঋণ মুকুব’, দিল্লির রাজপথে গর্জে উঠল হাজার হাজার কৃষকেরা
Bangla Editor | News18 Bangla
Updated:Nov 30, 2018 10:55 AM IST

#নয়াদিল্লি: শুক্রবার সকাল থেকেই দিল্লির রাজপথের রঙে বদল ৷ গোটা দেশ থেকে আগত হাজার হাজার কৃষক ও বামসহ দেশের বেশ কয়েকটি কৃষক সংগঠনের মিছিলে লাল রঙে গেল দেশের রাজধানী ৷ সকাল থেকেই মিছিলে গর্জে উঠল একটাই স্লোগান ! ‘অযোধ্যা চাই না, আমরা চাই ঋণ মুকুব’ !

এই মিছিলের মূল উদ্দেশ্য বা বলা যায় কৃষকদের মূল দাবিই হল কৃষিঋণ মুকুবু ৷ এই বিশাল মিছিলকে সমর্থন জানিয়েছে বাম সহ দেশের বেশ কয়েকটি কৃষক সংগঠন। পাঁচটি বিভিন্ন জায়গা থেকে ২৫ কিলোমিটার হেঁটে রামলীলা ময়দানের দিকে যাত্রা করছে এই মিছিল । মিছিল পৌঁছবে সংসদ ভবনে । সেই কারণে বিশেষ নিরাপত্তার জন্য ৩,৫০০ পুলিশ সংসদ ভবন চত্বরে মোতায়েন করেছে দিল্লি পুলিশ।

far

অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাট, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ট্রেনে বা ট্রাকটরে করে দিল্লি এসেছেন হাজার হাজার কৃষক। রামলীলা ময়দানের রঙ সম্পূর্ণ লাল হয়ে গিয়েছিল গতকাল। কয়েক হাজার লাল পতাকায় ভরে গিয়েছিল বিশাল রামলীলা ময়দান। স্লোগান ওঠে, ‘অযোধ্যা চাই না, চাই ঋণ মুকুবু’ ৷

ani

Loading...

প্রায় ১২০০ জন কৃষক তামিলনাড়ু থেকে গতকাল সকালে দিল্লি এসে পৌঁছলেন দুটি খুলি নিয়ে। ওই খুলি দুটি তাঁদেরই সতীর্থ দুই কৃষকের। যাঁরা ঋণ মেটাতে না পেরে আত্মহত্যা করেন। দিল্লিতে শেষবার কৃষক বিক্ষোভ হয়েছিল ২ অক্টোবর। সেই সময় ব্যারিকেড, জল কামান এবং কাঁদানে গ্যাস ছুঁড়ে তাঁদের ছত্রভঙ্গ করা হয়েছিল। এবারে অন্তত তেমন কিছু হবে না বলেই আশা করছেন কৃষকনেতারা।

First published: 10:48:54 AM Nov 30, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर