হোম /খবর /দেশ /
বারবার নিষ্ফলা বকেয়া বেতনচুক্তি সংক্রান্ত বৈঠক, দেশজুড়ে আন্দোলনে কয়লা শ্রমিকেরা

বারবার নিষ্ফলা বকেয়া বেতনচুক্তি সংক্রান্ত বৈঠক, দেশজুড়ে আন্দোলনে কয়লা শ্রমিকেরা

শ্রমিক সংগঠন সূত্রের খবর, গতকাল, বুধবার কলকাতার কোল ইন্ডিয়া অফিসে শ্রমিক সংগঠন নেতৃত্ব এবং কর্তৃপক্ষের সঙ্গে বেতন চুক্তি বিষয়ক একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সেই বৈঠকে কোনও সমাধান সূত্র না মেলাতেই এবার আন্দোলনের পথে নামছে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি

আরও পড়ুন...
  • Share this:

#ভেঙ্কটেশ্বর লাহিড়ী ,কলকাতা: রাজ্যের পাশাপাশি এবার দেশজুড়েও আগামী ৯ ডিসেম্বর বিরোধ দিবসের ডাক দিল কয়লা শিল্পের কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। সংগঠনগুলির অভিযোগ, ২০২১ সালের ১ জুলাই থেকে চুক্তিমতো বেতন পাচ্ছেন না কয়লা শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকেরা।

বেতন সমস্যা নিয়ে কোল ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে একের পর এক বৈঠক করেছেন শ্রমিক সংগঠনের নেতৃত্বেরা। কিন্তু, কোনও বৈঠক থেকেই সমাধান সূত্র বার হয়নি। তাই এবার আর আলোচনা নয়, সরাসরি আন্দোলনে নামার হুঁশিয়ারি। এদিকে, দেশজুড়ে সমস্ত কয়লা শ্রমিক সংগঠনগুলি একযোগে আন্দোলনে নামলে কয়লা উত্তোলন প্রক্রিয়া ব্যাহত হওয়ার আশঙ্কা থাকছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: কী ভয়াবহ দুর্ঘটনার কবলে SBSTC-র বাস! ভিডিও দেখলে আঁতকে উঠবেন

শ্রমিক সংগঠন সূত্রের খবর, গতকাল, বুধবার কলকাতার কোল ইন্ডিয়া অফিসে শ্রমিক সংগঠন নেতৃত্ব এবং কর্তৃপক্ষের সঙ্গে বেতন চুক্তি বিষয়ক একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সেই বৈঠকে কোনও সমাধান সূত্র না মেলাতেই এবার আন্দোলনের পথে নামছে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। বুধবারের বৈঠকে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের নেতৃত্বেরা মিনিমাম গ্রান্টেড বেনিফিট ২৮% দেওয়ার দাবি জানায়। কিন্তু খনি কর্তৃপক্ষ তা মানতে রাজি হননি।

জেবিসিসিআই ও খনি কর্তৃপক্ষের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক নিষ্ফলা হতেই চলতি মাসের ৯ তারিখ দেশব্যাপী বিরোধ দিবস পালন করতে চলেছে শ্রমিক সংগঠনগুলি। পাশাপাশি, আগামী ৭ জানুয়ারি রাঁচীতে একটি গণ শ্রমিক কনভেনশনেরও ডাক দিয়েছে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির যৌথ মঞ্চ।

আরও পড়ুন: অধিকারীদের 'শান্তিকুঞ্জে' হাইকোর্টের 'সুরক্ষা বর্ম'! কাঁথিতে অভিষেকের সভা নিয়ে 'বড়' নির্দেশ আদালতের!

শ্রমিক সংগঠনগুলির অভিযোগ, বকেয়া বেতন চুক্তি নিয়ে টালবাহানা করছেন কর্তৃপক্ষ। শ্রমিক কর্মচারীদের দাবি পূরণ না হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। শ্রমিক নেতাদের অভিযোগ, "বারবার কর্তৃপক্ষের তরফে আশ্বাস দেওয়া হলেও বকেয়া বেতনচুক্তি বাস্তব রূপ পাচ্ছে না।"

প্রসঙ্গত, কয়লা উত্তোলনকারী সংস্থা ইসিএলের সদর দফতর এ রাজ্যেই। আসানসোলের সাঁকতোড়িয়ায়। এ ছাড়াও, ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেড কিংবা বিসিসিএলের একাধিক দফতর এবং কয়লা খনি এ রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: Coal, Coal India Limited, Labour