Home /News /national /
SC on Kerala School Exam: কেরালায় হু হু করে বাড়ছে করোনা, একাদশ শ্রেণির পরীক্ষা স্থগিতের নির্দেশ শীর্ষ আদালতের!

SC on Kerala School Exam: কেরালায় হু হু করে বাড়ছে করোনা, একাদশ শ্রেণির পরীক্ষা স্থগিতের নির্দেশ শীর্ষ আদালতের!

কেরালায় হু হু করে বাড়ছে করোনা...

কেরালায় হু হু করে বাড়ছে করোনা...

আগামী সোমবার থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, করোনা পরিস্থিতি ভয়াবহ। (SC on Kerala School Exam)

  • Share this:

#নয়াদিল্লি: দেশের চিন্তা বাড়িয়েছে কেরালা। বেশ কিছুদিন ধরে করোনা সংক্রমণে সব রাজ্যকে পেছনে ফেলেছে কেরালা। সে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো দেশের সেরা। তা সত্ত্বেও ওখানে সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এই আবহে বড়সড় নির্দেশ দিল সর্বোচ্চ আদালত (SC on Kerala School Exam)। কেরলের একাদশ শ্রেণির পরীক্ষা এক সপ্তাহের জন্য স্থগিত করে দিল সুপ্রিম কোর্ট।

আগামী ৬ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। রাজ্যের করোনা পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। সেই কারণে পরীক্ষা স্থগিত করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কেরালায় একাদশ শ্রেণির পরীক্ষা-সংক্রান্ত মামলার রায় দিতে গিয়ে শীর্ষ আদালতের বিচারপতিরা বলেছেন, করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। এই পরিস্থিতিতে ছোট ছেলেমেয়েদের স্কুলে পাঠিয়ে বিপদের মুখে ঠেলে দেওয়া উচিত নয়। তাই আপাতত এক সপ্তাহের জন্য একাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখুক সরকার।

রায়দানে বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সিটি রবি কুমারের বেঞ্চ স্পষ্ট জানিয়েছে, কেরালায় করোনা সংক্রমণের হার কমার কোনও লক্ষণ নেই। প্রতিদিনই রাজ্যে নতুন করে ৩০ হাজারের বেশি সংক্রমণ সামনে আসছে। কেরালার সংক্রমণ গোটা দেশের মোট করোনা সংক্রমণের প্রায় ৭০ শতাংশ। এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত করা হল কীভাবে? করোনা সংক্রমণের হিসেব কি মাথায় রাখেনি সরকার?

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে রাজ্য সরকারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছিল কেরালা হাইকোর্ট। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। সেই মামলার রায় দিতে গিয়েই বিচারপতিরা সরকারের সমালোচনা করেছেন। এদিন, বিচারপতি হৃষিকেশ রায় বলেছেন, ‘‘আমি কেরালা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলাম। ভালোই জানি, কেরালার স্বাস্থ্য পরিকাঠামো দেশের অন্য রাজ্যের তুলনায় যথেষ্ট ভালো। কিন্তু,  আশ্চর্যের ব্যাপার হল, তা সত্ত্বেও ওখানে সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না!’’ ফের নতুন করে সম্প্রতি দেশে কোভিড-১৯ ভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠেছে কেরালা। গত একদিনে সে রাজ্যে ৩২ হাজারের বেশি নতুন সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে শারীরিক ভাবে পড়ুয়ারা স্কুলে গেলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বাড়বে। এই কারণেই এক সপ্তাহ পরীক্ষা স্থগিতের নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Coronavirus, Kerala, Supreme Court