Home /News /national /
Supreme Court on Prostitution : স্বেচ্ছায় যৌন পেশা কোনও অপরাধ নয়! যৌন কর্মীদের স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট !

Supreme Court on Prostitution : স্বেচ্ছায় যৌন পেশা কোনও অপরাধ নয়! যৌন কর্মীদের স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট !

Supreme Court on Prostitution : শীর্ষ আদালত রায়ে জানিয়েছে, কোনও যৌনপল্লীতে তল্লাশি চালানোর সময়ে কোনও যৌন কর্মীকে হেনস্থা করা, জরিমানা করা যাবে না। বিচারপতিরা বলেন, যেহেতু স্বেচ্ছায় যৌন পেশা কোনও অপরাধ নয়, ফলে তাঁদের বিরুদ্ধে এই ধরণের কোনও পদক্ষেপ করা যাবে না।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি :  যৌন কর্মীদের স্বীকৃতি দিয়ে পুলিশকে সতর্ক করে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এল নাগেশ্বর রাও এর বেঞ্চ জানিয়েছে, যৌন কর্মীদের প্রতি হিংসাতক মনোভাব এবং পক্ষপাতিত্ব  ত্যাগ করতে হবে। আদালতের পর্যবেক্ষণ শুধুমাত্র কোন পেশার ক্ষেত্রে নয় দেশের সব নাগরিকের সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার রয়েছে।

শীর্ষ আদালত রায়ে আরও জানিয়েছে, কোনও যৌনপল্লীতে তল্লাশি চালানোর সময়ে কোনও যৌন কর্মীকে হেনস্থা করা, জরিমানা করা যাবে না। বিচারপতিরা বলেন, যেহেতু স্বেচ্ছায় যৌন পেশা কোনও অপরাধ নয়, ফলে তাঁদের বিরুদ্ধে এই ধরণের কোনও পদক্ষেপ করা যাবে না। যৌনকর্মীদের সামাজিক স্বীকৃতি দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে কোর্ট জানিয়েছে, যৌন কর্মীদের আইনের চোখে সমান রক্ষাকবচ রয়েছে। বয়স এবং ইচ্ছার ওপর ভিত্তি করে সবার জন্য়, সব মামলায় সমানভাবে ফৌজদারী আইন কার্যকর হবে।

যখন স্পষ্ট বোঝা যাচ্ছে, সংশ্লিষ্ট যৌন কর্মী একজন প্রাপ্তবয়স্ক এবং নিজের ইচ্ছায় এই পেশায় এসেছেন, তখন পুলিশকে তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা থেকে বিরত থাকতে হবে।" আদালতের আরও নির্দেশ, শিশু যৌন কর্মীর ক্ষেত্রে শুধুমাত্র যৌন পেশায় থাকার কারণেই তার মায়ের থেকে আলাদা করা যাবে না। আদালতের মন্তব্য, "মানুষের মৌলিক সৌজন্য এবং সম্মান যৌন কর্মী এবং তাঁদের শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।" আদালত জানিয়ে দিয়েছে, যদি কোনও নাবালিকা যৌন পল্লীতে কোনও যৌন কর্মীদের সঙ্গেও থাকে, তাহলেও যেন মনে না করা হয়, তাকে পাচার করা হয়েছে। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, "যদিও কোনও যৌন কর্মী দাবি করেন, সেই নাবালক বা নাবালিকা তাঁর সন্তান, তাহলে সেই দাবি প্রমাণ করতে পরীক্ষা করা হবে। যদি দাবির সত্যতা প্রমাণ হয়, তাহলে জোর করে সেই শিশুকে আলাদা করা যাবে না।"

আরও পড়ুন: কেক মাখামাখি তানজিন তিশার জন্মদিন! সন্ধ্যে মাতালেন ফিরদৌস থেকে আফরান নিশো ! দেখুন ছবি

যৌন নিগ্রহের শিকার হলে সেই যৌন কর্মীকে সমানভাবে মেডিক্যাল এবং আইনি সুবিধা দিতে হবে। যৌন কর্মীদের প্রতি আচারণে সংবেদনশীল হওয়ার কথা বলে বিচারপতিদের মন্তব্য, "লক্ষ্য করা গিয়েছে যে, যৌন কর্মীদের প্রতি পুলিশের ব্যবহার প্রায়ই নিষ্ঠুর এবং হিংস্র হয়। এটা মনে হয়, তাঁদের যেন কোনও স্বীকৃতি নেই।" সংবাদমাধ্যমকে যৌন কর্মীদের নাম, পরিচয় বা ছবি প্রকাশ না করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। যৌন কর্মীদের জন্য আইন তৈরিতে রাজ্যগুলি এবং কেন্দ্রীয় সরকারকে তাঁদের প্রতিনিধিদের সঙ্গে নেওয়ার প্রস্তাব দিয়েছে সুপ্রিম কোর্ট।

RAJIB CHAKRABORTY

Published by:Piya Banerjee
First published:

Tags: India, Supreme Court

পরবর্তী খবর