Home /News /national /
Supreme Court on Sedition Law: সুপ্রিম কোর্টে বড় ধাক্কা মোদি সরকারের, রাষ্ট্রদ্রোহ আইন স্থগিতের নির্দেশ! এবার?

Supreme Court on Sedition Law: সুপ্রিম কোর্টে বড় ধাক্কা মোদি সরকারের, রাষ্ট্রদ্রোহ আইন স্থগিতের নির্দেশ! এবার?

বড় নির্দেশ সুপ্রিম কোর্টের!

বড় নির্দেশ সুপ্রিম কোর্টের!

Supreme Court on Sedition Law: গতকাল শুনানিতে রাষ্ট্রদ্রোহ আইনে যাদের বিরুদ্ধে মামলা চলছে তাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আদালত। কেন্দ্রের থেকে সুপ্রিম কোর্ট জানতে চায় তাদের ভবিষ্যৎ কী।

  • Share this:

#নয়াদিল্লি : রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে বড়সড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। প্রধান বিচারপতি এন ভি রামানা, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চ জানিয়ে দিল, যতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে পর্যালোচনা করবে ততদিন পর্যন্ত এই আইন কার্যকর করা যাবে না। শীর্ষ আদালত আগে জানিয়ে দিয়েছে যাদের বিরুদ্ধে এই মামলা রুজু করা হয়েছে তারা জামিনের আবেদন করতে পারবেন। গতকাল শুনানিতে রাষ্ট্রদ্রোহ আইনে যাদের বিরুদ্ধে মামলা চলছে তাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আদালত। কেন্দ্রের থেকে সুপ্রিম কোর্ট জানতে চায় তাদের ভবিষ্যৎ কী।

মোদি জমানায় রাষ্ট্রদ্রোহ আইনের অপব্যবহারের অভিযোগ উঠেছে বারবার। সেই অপব্যবহারের কারণে এই আইন বাতিল করে দেবার দাবিতে সুপ্রিমকোর্টে মামলা দায়ের করেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র এবং এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া। আজ শুনানিতে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় সরকার যতদিন পর্যন্ত না করবে ততদিন পর্যন্ত এই আইনে দায়ের হওয়া সমস্ত বকেয়া মামলা স্থগিত থাকবে। প্রধান বিচারপতি এনভি রমানা আজ বলেন, " আমরা আশা করব পর্যালোচনা প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় সরকার এই আইন কোন এফআইআর দায়ের করবে না।"  সুপ্রিম কোর্ট আরও জানিয়ে দিয়েছে, যদি কারও বিরুদ্ধে নতুন করে  মামলা রুজু করা হয়, তিনি সরাসরি আদালতের দ্বারস্থ হবেন। কেন্দ্রকে বলা হয়েছে রাজ্যগুলিকে যেন এই আইনে মামলা  রুজু করতে নিষেধ করা হয়।

আরও পড়ুন: 'ওই পদে থেকে এমন মন্তব্য!' অমিত শাহকে তুমুল বিঁধলেন ফিরহাদ হাকিম! ব্যাপার কী?

গতকাল শুনানিতে প্রধান বিচারপতি, যাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদোহিতার মামলা চলছে, তাঁদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।  সলিসিটর জেনারেলকে বিচারপতিরা জিজ্ঞেস করেন, "আমরা পরিস্কারভাবে জানাচ্ছি। আমরা নির্দেশিকা জানতে চাই। আগামীকাল পর্যন্ত আপনাদের সময় দিচ্ছি। আমাদের নির্দিষ্ট প্রশ্ন, বকেয়া মামলাগুলি নিয়ে এবং ভবিষ্যতের মামলাগুলি কীভাবে মোকাবিলা করবে সরকার? এই দুটি বিষয়ে আমরা সরকারের জবাব চাই।"

আরও পড়ুন: 'নেশন উইথ নমো'র হয়ে কাজ করতে চান? চুক্তি করে সুযোগ দিচ্ছে বিজেপি! কী করতে হবে?

সলিসিটর জেনারেল তুষার মেহতা এই বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে জবাব দেবেন এবং ফের এই মামলার শুনানি হবে। এদিন শুনানির শুরুতে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, ইতিমধ্যেই জবাবে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, রাষ্ট্রদোহিতার মামলা নিয়ে পুনর্বিবেচনা করছে সরকার। তিনি আরও জানান, আধিকারিক পর্যায়ের উপযুক্ত মাধ্যমে এই আইন নিয়ে পুনর্বিবেচনা করা হবে।

Published by:Suman Biswas
First published:

Tags: Sedition Law, Supreme Court

পরবর্তী খবর