সুস্থ থাকা আর আর্থিক সঞ্চয়, এই দুই রেজোলিউশন নিয়েই ২০২১ শুরু করেছে বেশিরভাগ ভারতবাসী; বলছে নিউজ ১৮-এর সমীক্ষা

সুস্থ থাকা আর আর্থিক সঞ্চয়, এই দুই রেজোলিউশন নিয়েই ২০২১ শুরু করেছে বেশিরভাগ ভারতবাসী; বলছে নিউজ ১৮-এর সমীক্ষা

অর্থাৎ ২০২০ থেকে শিক্ষা নিয়েই ২০২১ শুরু করেছে সকলে

অর্থাৎ ২০২০ থেকে শিক্ষা নিয়েই ২০২১ শুরু করেছে সকলে

  • Share this:

#নয়াদিল্লি: ২০২০ এমন এক বছর, যা শিখিয়েছে বহু জিনিস। লকডাউনে মানুষ বুঝেছে অর্থের প্রয়োজনীয়তা, সঞ্চয়ের প্রয়োজনীয়তা। পাশাপাশি সচেতন হয়েছে স্বাস্থ্য নিয়েও। ভিটামিন বা প্রোটিনের কী প্রয়োজন রয়েছে, রোগপ্রতিরোধ ক্ষমতা কেন বাড়ানো দরকার, এই সব কিছু নিয়েই সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে উঠেছে। তাই ২০২১-এর রেোজলিউশনে অনেকের কাছেই যোগ হয়েছে স্বাস্থ্যের বিষয়টি।

প্রতি বছর শুরুতে প্রত্যেক মানুষই কিছু না কিছু রেজোলিউশন নিয়ে থাকে। অনেকেই প্রতিজ্ঞা করে থাকে, এই বছর এই লক্ষ্য পূরণ করব। ২০২০-তেও হয় তো এমন কিছু রেজোলিউশন অনেকেরই ছিল, কিন্তু দিন এমন ভাবে পালটে যাবে, কেউ আঁচ করতে পারেনি। তবে, ২০২১-এ অনেকেই নতুন আশা নিয়ে, রেজোলিউশন নিয়ে বছর শুরু করেছে।

দেশের বেশিরভাগ মানুষের রেজোলিউশন কী, তা জানতে বেশ কয়েকটি সমীক্ষা হয়েছে বছরের শুরুতেই। যাতে দেখা গিয়েছে ২০২১-এ শিক্ষা নিয়ে বহু মানুষ নতুন বছরে রেজোলিউশন নিয়েছে। বিশেষ করে স্বাস্থ্য নিয়ে ভাবতে শুরু করে বহু মানুষ।

YouGov-এর সঙ্গে সহযোগিতায় এই বিষয়টির উপর সমীক্ষা করেছে নিউজ ১৮-ও। যাতে দেখা গিয়েছে, দেশের ৪৫ শতাংশ মানুষেরই এই বছরের রেজোলিউশন সুস্থ থাকা ও প্রত্যহ ব্যায়াম করা।

এই ৪৫ শতাংশ মানুষের মধ্যে ৪৬ শতাংশ পুরুষ ও ৪৫ শতাংশ মহিলা রয়েছে। সমীক্ষাটিতে দেখা গিয়েছে দেশের পশ্চিম অংশের লোকজন আবার সেই লক্ষ্য খুব দ্রুত পূরণ করতে চাইছে।

করোনা (Coronavirus) পরিস্থিতির কথা মাথায় রেখে, নিজের স্বাস্থ্য নিয়ে সচেতন হয়েছে মানুষ। সমীক্ষায় অংশগ্রহণ করা ৩২ শতাংশই বলেছে, তারা শরীর ঠিক রাখা ও হাইজিন মেইনটেন করার চেষ্টা করবে। এই ৩২ শতাংশ মানুষের মধ্যে ৩৪ শতাংশ মহিলা ও ৩০ শতাংশ পুরুষ।

শুধু স্বাস্থ্য নয়, আর্থিক দিকটি নিয়েও বেশ চিন্তিত দেশের মানুষজন। সমীক্ষায় দেখা গিয়েছে, ২৬ শতাংশ মানুষ বিভিন্ন হেলথ স্কিম ও সিকিওরিটিতে টাকা বিনিয়োগ করতে চাইছে। বিনিয়োগের ক্ষেত্রে সব চেয়ে এগিয়ে রয়েছে অল্প বয়সের লোকজন।

করোনা যেহেতু শিখিয়েছে কী ভাবে হঠাৎ করে কাছের মানুষ হারিয়ে যেতে পারে, দূরে চলে যেতে পারে, তাই সমীক্ষা বলছে, বহু মানুষ ২০২১-এ পরিবারের সঙ্গে, ভালোবাসার মানুষের সঙ্গে কাটাতে চাইছে। ৩৪ শতাংশ মানুষ বলছে, তারা এই বছর ভালোবাসার মানুষজনের সঙ্গে কাটাবে। এবং এর মধ্যে ১৮ থেকে ২৯ বছর বয়সের মানুষজন বেশি।

অর্থাৎ ২০২০ থেকে শিক্ষা নিয়েই ২০২১ শুরু করেছে সকলে।

Published by:Ananya Chakraborty
First published: