corona virus btn
corona virus btn
Loading

দিন শেষ ধর্ম কাঁটার, এবার নয়া প্রযুক্তি ব্যবহার করবে রাজ্য পরিবহন দফতর

দিন শেষ ধর্ম কাঁটার, এবার নয়া প্রযুক্তি ব্যবহার করবে রাজ্য পরিবহন দফতর

ওভারলোডিং নিয়ে দীর্ঘদিন ধরেই অভিযোগ। কারচুপি করা হয় বলে অভিযোগ দফতরের আধিকারিক ও ব্যবসায়ীদের। নয়া প্রযুক্তির ফলে তা আর হবে না বলেই ?

  • Share this:

#কলকাতা: দিন শেষ ধর্ম কাঁটার। এবার শুধুমাত্রই "ওয়ে ইন মোশন"। রাজ্যের বিভিন্ন জায়গায় এবার এই নয়া প্রযুক্তি ব্যবহার করবে রাজ্য পরিবহন দফতর। তাতেই ধরা পড়ে যাবে কোন গাড়ি ওভারলোড আর কোন গাড়ি যথাযথ ওজন নিয়েই চলছে রাস্তায়।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে অভিযোগ করা হয়, ওভারলোডিং গাড়ি রাস্তা দিয়ে বেশি চলার কারণেই ক্ষতি হচ্ছে জাতীয় সড়কের। প্রকাশ্যে না বললেও এই অভিযোগের সত্যতা মেনে নিচ্ছেন রাজ্য সড়ক পরিবহন মন্ত্রকের আধিকারিকরাও। তাই ওভারলোডিং বন্ধ করতে এবার উঠেপড়ে নেমেছে রাজ্য পরিবহন দফতর। তাই পাকাপাকি ভাবে ধাপে ধাপে তুলে নেওয়া হচ্ছে ধর্ম কাঁটা। প্রযুক্তিগত পরিবর্তন এনে এবার তাই ব্যবহার করা হবে সঠিক ওজন করার জন্য ওয়ে ইন মোশন মেশিন।

রাজ্য পরিবহন দফতর ঠিক করেছে আপাতত রাজ্যের সমস্ত চেক পোস্টে বসানো হবে এই নয়া প্রযুক্তি। এটি অনেকটা কাগজের রোলের মত। যেখানে চেক পোস্টে গিয়ে এটাকে ইনস্টলেশন করে দেওয়া যাবে। আবার প্রয়োজন হলে সেটাকে গুটিয়ে নিয়ে চলে যাওয়া যাবে অন্যত্র। এই কাজ করার জন্য একটি বিশেষ সংস্থার সাথে গাঁটছড়া বেঁধেছে রাজ্য পরিবহন দফতর। তবে ভবিষ্যতে রাজ্য সরকার নিজেই এই মেশিন কিনে নিয়ে ব্যবহার করতে চায়।

দীর্ঘদিন ধরেই অভিযোগ মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা গাড়ির ওভারলোডিং বন্ধে সচেষ্ট নয়। বিশেষ করে লরি সংগঠনগুলি এই বিষয়ে দায়ী করেন মোটর ভেহিক্যালস ইন্সপেক্টরদের। তাদের অভিযোগ যথাযথ ভাবে ওজন করা হয়না। আর মোটর ভেহিক্যালস ইন্সপেক্টরদের অভিযোগ যথাযথ পরিকাঠামো না থাকার জন্যই তৈরি হচ্ছে সমস্যা। আর তাই প্রযুক্তিগত বদলের দাবি উঠছে অনেকদিন ধরেই। এবার অবশেষে সেই বদল আসতে চলেছে। কলকাতা শহরে বন্দর এলাকা, বি টি রোড ও ই এম বাইপাসেও এই ব্যবস্থা চালু করা হচ্ছে বলে জানা গিয়েছে রাজ্য পরিবহন দফতর সূত্রে।

পুরানো পদ্ধতি অনুসারে, পণ্যবাহী গাড়ি ওভারলোডেড বা অতিরিক্ত ওজন বহন করছে বলে মনে করলে তা আটকাতেন মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা। সেই গাড়ি পাঠানো হত নিকটতম কোনও ধর্ম কাঁটাতে। অভিযোগ সেখানেও চলত নানা কারসাজি। ফলে কোনও গাড়ি প্রকৃত অতিরিক্ত ওজন নিয়ে রাস্তায় চলছে জানলেও তা থেকে জরিমানা আদায় করতে গিয়ে সমস্যায় পড়তে হত। নয়া ব্যবস্থায় সব গাড়িকেই যেখানে চেক পোস্ট তৈরি করা হবে তার ওপর দিয়েই যেতে হবে। ফলে সেই গাড়িকে সহজেই ধরে ফেলে জরিমানা করা যাবে।

কলকাতা শহরে ও জাতীয় সড়কের ধারে এ ধরনের প্রচুর ধর্ম কাঁটা আছে। যেখানে এই সমস্ত গাড়ি ওজন করা হয়। আর কিছুদিন পরে সেখানেও বসে যাবে এই ওয়ে ইন মেশিন বা ওজন করার যন্ত্র। পরিবহন ব্যবসায়ীদের বক্তব্য এর ফলে সুবিধা হবে ব্যবসায়ীদের৷ কোষাগার ভরবে সরকারের। আগামীকাল থেকেই কলকাতায় পরীক্ষামুলক ভাবে এই ব্যবস্থা চালু হয়ে যাওয়ার কথা।

Published by: Dolon Chattopadhyay
First published: January 22, 2020, 9:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर