গ্রামীণ নাগরিকদের করোনা টিকা দেওয়ার জন্য বড়সড় উদ্যোগ Spice Money-র

গ্রামীণ নাগরিকদের সুসংবাদ শোনাল স্পাইস মানি (Spice Money)।

গ্রামীণ নাগরিকদের সুসংবাদ শোনাল স্পাইস মানি (Spice Money)।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা অতিমারীর দ্বিতীয় ঢেউয়ে বর্তমানে আতঙ্কে দিন কাটাচ্ছেন বিশ্ববাসী। এই মারণ ভাইরাসের হাত থেকে দেশকে মুক্ত করতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন সকলে। করোনাকে হারাতে দেশ জুড়ে শুরু হয়েছে টিকাকরণ। কিন্তু গ্রামণন অঞ্চলে এখনও সকলেই কাছে প্রায় অধরা থেকে গিয়েছে এই টিকাকরণের বিষয়টি। এই পরিস্থিতিতে গ্রামীণ নাগরিকদের জন্য সুসংবাদ শোনাল স্পাইস মানি (Spice Money)।

    স্পাইস মানি, ভারতের শীর্ষস্থানীয় গ্রামীণ ফিনটেক সংস্থ। সম্প্রতি এই সংস্থা জানিয়েছে যে, কোভিড ১৯ টিকা নেওয়ার ক্ষেত্রে গ্রামীণনাগরিকদের রেজিস্ট্রেশনে সহায়তা করতে তারা এক বিশেষ উদ্যোগ নিয়েছে।

    স্পাইস মানি একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তারা ১৮ হাজারেরও বেশি পিন কোড জুড়ে তাদের ঘন নেটওয়ার্কের মাধ্যমে করোনা টিকাদানের রেজিস্ট্রেশনের জন্য নিবেদিত সহায়তার উদ্যোগ নিয়েছে। এছাড়াও আর্থিক পরিষেবা বিভাগ, অর্থ মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত সংস্থাটির ব্যাংকিং করেসপনডেন্ট পার্টনার বা স্পাইস মানি অধিকারীদের টিকা প্রদানের বিষয়ে সচেতন করার জন্য একটি বিশেষ অভিযান শুরু করেছে।

    ভারতের গ্রামীণ পিন কোডের ৯৫ শতাংশেই স্পাইস মানি অধিকারী নেটওয়ার্কের লোকেরা টিকা দেওয়ার জন্য রেজিস্ট্রশন এবং অ্যাপয়েন্টমেন্ট বুক করতে সহায়তা করবে। একই সঙ্গে ছোট সম্প্রদায়ের মধ্যে থাকা ভ্যাকসিন সম্পর্কিত মিথগুলি সম্পর্কে সঠিক তথ্য দেবে তারা।

    ডিজিটাল সাক্ষরতার অভাবে গ্রামীণ ভারতের লোকেরা বেশিরভাগ ক্ষেত্রেই করোনা টিকা রেজিস্ট্রেশন করতে গিয়ে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন। সেই সমস্ত মানুষগুলোর জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্পাইস মানি। সংস্থাটি জানিয়েছে, কোভিড ১৯ টিকা রেজিস্ট্রেশন এখন স্পাইস মানি অ্যাপ (Spice Money App) এবং পোর্টালে উপলব্ধ করা হয়েছে।

    এই সংস্থার তরফে বলা হয়েছে, স্পাইস মানি অধিকারীদের দ্বারা পরিচালিত ডিজিটাল দোকানগুলি (Digital Dukaans) এখন তাদের সম্প্রদায়ের রেজিস্ট্রেশনের সহায়তা কেন্দ্র হিসাবে কাজ করবে। তারা তাদের গ্রাহকদের সহায়তায় রেজিস্ট্রেশনের অফার দেবে এবং গ্রামীণ নাগরিকদের টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করবে।"

    সংস্থাটির তরফে আরও জানানো হয়েছে যে, গ্রামীণ নাগরিকরা তাদের নিকটবর্তী স্পাইস মানি অধিকারীদের সন্ধানের জন্য '১৮০০ ৫৭২ ১৫৭২' এই নম্বরে কল করতে পারেন।

    First published: