• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • SIXTEEN AFGHANISTAN EVACUEES OUT OF THE 78 THAT LANDED IN INDIA YESTERDAY ARE CORONAVIRUS POSITIVE RC

Afghanistan Evacuees Covid+: কাবুল থেকে ভারতে ফেরা ৭৮ জনের ১৬ করোনা আক্রান্ত, সংস্পর্শে কেন্দ্রীয় মন্ত্রীও!

কাবুল থেকে ভারতে ফেরা ৭৮ জনের ১৬ করোনা আক্রান্ত, সংস্পর্শে কেন্দ্রীয় মন্ত্রীও!

তাঁদের মধ্যে ১৬ জনের শরীরে মিলেছে মারণ করোনাভাইরাস (Afghanistan Evacuees Covid+)। সংক্রমণকে লাগাম পরাতে ওই ৭৮ জনকেই কোয়ারান্টিনে রাখা হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: আফগানিস্তান থেকে মঙ্গলবারই ভারতের মাটিতে পা রেখেছেন ৭৮ জন। তাঁদের মধ্যে ১৬ জনের শরীরে মিলেছে মারণ করোনাভাইরাস (Afghanistan Evacuees Covid+)। সংক্রমণকে লাগাম পরাতে ওই ৭৮ জনকেই কোয়ারান্টিনে রাখা হয়েছে। ১৬ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি থাকলেও, তাঁদের কারও কোনও উপসর্গ নেই। আক্রান্তদের মধ্যে রয়েছেন আফগানিস্তান থেকে শিখ ধর্মগ্রন্থ 'গুরু গ্রন্থসাহিব' নিয়ে ফেরা তিন জনও।

    মঙ্গলবার ৪৬ জন আফগান হিন্দু এবং শিখ-সহ মোট ৭৮ জনকে কাবুল থেকে দিল্লিতে উড়িয়ে আনা হয়েছে। এঁদের মধ্যে ছিলেন তিন জন গ্রন্থি। তাঁরা কাবুল থেকে নিয়ে এসেছেন শিখ ধর্মগ্রন্থ। তাঁদের স্বাগত জানাতে ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। বিমানবন্দর থেকে ধর্মগ্রন্থ মাথায় করে নিয়ে আসার ভিডিও নেটমাধ্যমে পোস্ট করেছেন তিনি। ফলে সংক্রামিতদের সংস্পর্শে আসায় তাঁরও করোনা সংক্রমণের সম্ভাবনা জোরালো হয়েছে। যদিও তাঁক করোনা পরীক্ষা করা হয়েছে কিনা তা এখনও জানা যায়নি।

    আফগানিস্তান তালিবানদের দখলে চলে যাওয়ার পর থেকেই ভারতীয়দের পাশাপাশি আফগান নাগরিকদেরও সে দেশ থেকে সরিয়ে নিয়ে আসার কাজ শুরু করেছে ভারত। এখনও পর্যন্ত ২২৮ জন ভারতীয়-সহ মোট ৬২৬ জনকে আফগানিস্তান থেকে ভারতে নিয়ে আসা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, এঁদের মধ্যে ৭৭ জন আফগান শিখ। ভারতীয় দূতাবাসে কর্মরতদের অবশ্য এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি বলেই দাবি করেছেন মন্ত্রী।

    কাবুলের দখল তালিবানের হাতে যেতেই আফগানিস্তান ছেড়ে পালাচ্ছেন সে দেশের নাগরিকদের একাংশ। সেখানে আটকে থাকা ভারতীয়, আফগান শিখ এবং হিন্দুদের ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগী হয়েছে ভারত। নয়াদিল্লি এই মিশনের নাম রেখেছে 'অপারেশন দেবী শক্তি'। গত ১৬ অগস্ট কাবুল তালিবানের দখলে যাওয়ার পরদিন, ৪০ জন ভারতীয়কে এয়ারলিফ্ট করা হয়েছিল দেশে।

    Published by:Raima Chakraborty
    First published: