Home /News /national /
এসবিআইয়ে গ্রাহকদের জন্য সুখবর, কমছে ন্যূনতম ব্যালেন্সের পরিমাণ ও মাশুল

এসবিআইয়ে গ্রাহকদের জন্য সুখবর, কমছে ন্যূনতম ব্যালেন্সের পরিমাণ ও মাশুল

File Photo

File Photo

  • Share this:

    #নয়াদিল্লি: মধ্যবিত্ত গ্রাহকের জন্য সুখবর। যাঁরা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা রেখে দিতে পারেন না তাঁদের কম মাশুল গুনতে হবে। ধাপে ধাপে গ্রাহক-বন্ধু হচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কিছু দিন আগেই মিনিমাম ব্যালেন্সের পরিমাণ কমিয়েছে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক। এবার মাশুলও কমাল।

    ২০১৭ সালের অগস্টে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম মাসিক ব্যালেন্স পাঁচ হাজার টাকা করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মুশকিলে পড়েন বহু গ্রাহক। তুমুল সমালোচনার পরে ১ এপ্রিল থেকে থেকে নতুন নীতি নিতে চলেছে এসবিআই ৷ ন্যূনতম ব্যালান্স পাঁচ হাজার থেকে কমিয়ে তিন হাজার টাকা করে দেয়। শুধু তাই নয়, সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগী, পেনশনভোগী ও অপ্রাপ্তবয়স্কদের মিনিমাম ব্যালান্স বাধ্যতামূলক থাকছে না। অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলে এতদিন যে পরিমাণ চার্জ কাটা হত, সেটাও কমিয়ে দেওয়া হয়েছে।

    আরও পড়ুন : ১ এপ্রিল থেকে ভাড়া বাড়ছে জাতীয় সড়কের টোল প্লাজায়

    এসবিআই ব্যাঙ্ক অ্যাকাউন্টে শাখা অনুসারে মিনিমাম মান্থলি অ্যাভারেজ ব্যালেন্স (এমএবি) রাখার নিয়ম এখন এই রকম—

    মেট্রো ও শহরতলিতে ন্যূনতম ৩ হাজার টাকা।

    শহরতলিতে ন্যূনতম ২ হাজার টাকা।

    গ্রামীণ এলাকায় ন্যূনতম ১ হাজার টাকা ।

    এমএবি না থাকলে মেট্রো শহর ও শহরতলিতে এবার ৩০-৩৫ টাকা চার্জ করা হবে। এখন ৫ হাজার টাকার ৭৫ শতাংশের নীচে নেমে গেলে, ব্যাঙ্ক ১০০ টাকা চার্জ কাটে। তার সঙ্গে আবার যোগ হয় জিএসটি। গ্রামীণ শাখাগুলির ক্ষেত্রে এমএবি না থাকলে কাটা হয় ২০-৪০ টাকা।

    এবার এই মাশুল ৭৫ শতাংশ কমছে। মিনিমাম ব্যালান্স না থাকলে আগামী ১ এপ্রিল থেকে ২৫ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। মেট্রো ও শহতলির শাখায় মাসে ৫০ টাকা থেকে মাশুল কমে হচ্ছে ১৫ টাকা। একই ভাবে গ্রামীণ এলাকার শাখায় মাসে ৪০ টাকার জায়গায় দিতে হবে ১২ টাকা। সঙ্গে ১০ টাকা জিএসটি মিলিয়ে মাসে ২২ টাকা।

    First published:

    Tags: Indian Bank, Minimum Balance, Penalty Charges, SBI, State Bank Of India

    পরবর্তী খবর