corona virus btn
corona virus btn
Loading

Rising India 2019: এক মঞ্চে নতুন ভারতের দৃষ্টিভঙ্গি স্থির করবেন বিভিন্ন ক্ষেত্রের একঝাঁক উজ্জ্বল ব্যক্তিত্ব

Rising India 2019: এক মঞ্চে নতুন ভারতের দৃষ্টিভঙ্গি স্থির করবেন বিভিন্ন ক্ষেত্রের একঝাঁক উজ্জ্বল ব্যক্তিত্ব
  • Share this:

শতকের পর শতক ধরে সংকটের সময়গুলিতে নিজের দৃঢ়তার পরিচয় দিয়েছে ভারত। অনুকূল পরিস্থিতির মোকাবিলা করে আরও শক্তিশালী রাষ্ট্র হিসেবে গড়ে উঠেছে ভারত। জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনার পর থেকে বিভেদ ভুলে জোটবদ্ধ হওয়াই লক্ষ্য গোটা দেশের আর সেই সময়ে দাঁড়িয়েই দেশের সর্বোৎকৃষ্ট মানুষদের একই মঞ্চে আনতে উদ্যোগী হয়েছে News 18 Network।

Rising India Summit 2019, ভারতের সর্ববৃহৎ মিডিয়া নেটওয়ার্কের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । পুলওয়ামা হামলার ও তারসঙ্গে আসন্ন লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে এবছরের থিম হল-Beyond Politics: Defining National Priorities' অর্থাৎ রাজনীতির ঊর্ধ্বে গিয়ে জাতীয় স্বার্থের প্রাধান্য ।

রাজনীতি, ব্যবসা-বাণিজ্য ও সাংস্কৃতিক জগতের উজ্জ্বল তারকারা উপস্থিত থাকবেন এই অনুষ্ঠানে। বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ, অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, কমল হাসান, আধ্যাত্মিক বক্তা সধগুরু সহ প্রায় ২৪ জন বক্তা থাকবেন এই সম্মেলনে ।

Rising India Summit 2019 এর প্রথম দিনের মূল বক্তব্য শতাব্দী প্রাচীন সভ্যতা কীভাবে সার্বিক বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে ও বক্তব্য রাখবেন সধগুরু, ঈশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা । যোগগুরু বাবা রামদেব ও সধগুরুর মধ্যে কথোপকথনের সঞ্চালনা করবেন গীতিকার প্রশুন যোশী । এরপর পরিবহন মন্ত্রী নীতিন গড়করি, তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদ , রেলমন্ত্রী পীযূষ গয়ালের মধ্যে একটি হেভিওয়েট আলোচনা হবে প্রথম দিনের মূল আকর্ষণগুলির মধ্যে অন্যতম । এরপর যোগী আদিত্যনাথ ও কমল নাথের মধ্যে একটি আলোচনাও হতে চলেছে ।

প্রথম দিনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত বছর এই সম্মেলনে তিনি জানিয়েছিলেন Rising Indiaএর প্রকৃতে অর্থ প্রতিটি নাগরিকের আত্মসম্মান রক্ষা । এবছর সাম্প্রতিক ঘটনাপ্রসঙ্গে দেশের মূল লক্ষ্য নিয়ে কথা বলবেন প্রধানমন্ত্রী।

দ্বিতীয় দিনে 'মহাভারত' সেশনে বর্তমান ভারতের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ। এছাড়াও আলাদা সেশনে, বিভিন্ন প্রান্তের জরুরি বিষয় নিয়ে কথা বলবেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, পুদুচেরি মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা ও হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম থাকুর ।

তামিল সুপারস্টার কমল হাসান তাঁর রাজনৈতিক কেরিয়ারে প্রবেশ নিয়ে কথা বলবেন ।একজন ইয়ুথ আইকন হিসেবে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেবেন দীপিকা পাড়ুকোন।

টেক্সটাইল মন্ত্রী স্মৃতি ইরানি ও কংগ্রেস নেতা আরপিএন সিং-এর মধ্যে এক যৌথ আলোচনার আয়োজন করা হয়েছে। এছাড়া, পিডিপির রাম মাধবে জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্ব ভারতে শান্তি সম্ভাবনা ও আন্তর্জাতিক স্তরে ভারতের ভূমিকা নিয়ে আলোচনা করবেন।

এছাড়াও ক্রীড়াক্ষেত্রের ভারতের সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখবেন যুব উন্নয়ন ও ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর, ক্রিকেট আইকন অনিল কুম্বলে ও বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার মেরি কম । #Metoo নিয়ে আলোচনা করবেন অভিনেত্রী তাপসী পান্নু, মহারাষ্ট্রের রাজনৈতিক সুপ্রিয়া সুলে, মালয়লাম অভিনেত্রী পদ্মাপ্রিয়া, লেখক ও সমাজতত্ত্ববিদ সন্তোষ দেশাই ও লেখক ও পরিচালক পারমিতা বোহরা।

এছাড়াও, বেশ কয়েকজন যুব রাজনৈতিক নেতা-টিআরএসের কে কবিতা, আরজেডির তেজস্বী যাদব, বিজেপির অনুরাগ ঠাকুর, কংগ্রেসের দিব্যা স্পন্দনা, আরএলডির জয়ন্ত চৌধুরি ও টিডিপির নারা লোকেশ নব ভারত নিয়ে এক বিশেষ আলোচনায় অংশগ্রহণ করবেন । ভারতের রাজনৈতিক উত্থানপতন নিয়ে আলোচনায় থাকবেন ওমর আবদুল্লা, সচীন পাইলট ও বাবুল সুপ্রিয় ।

সবমিলিয়ে Rising India Summit 2019 ভারতীয় চিন্তাধারার ক্ষেত্রে এক সর্বোৎকৃষ্ট মঞ্চ হতে চলেছে ।

First published: February 22, 2019, 1:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर